Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ২১ মাঘ ১৪২৯

ধামরাইয়ে ইউএনও‍‍`র অভিযানে কয়লা তৈরির চুল্লি ধ্বংস

আব্দুল কাদের, ধামরাই

আব্দুল কাদের, ধামরাই

সেপ্টেম্বর ৬, ২০২২, ০৪:২৩ পিএম


ধামরাইয়ে ইউএনও‍‍`র অভিযানে কয়লা তৈরির চুল্লি ধ্বংস

ধামরাইয়ে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া গাছ কেটে চুল্লির মধ্যে কাঠ পুড়িয়ে অবৈধভাবে কয়লা তৈরি করে পরিবেশের মারাত্মক ক্ষতি করার অপরাধে অভিযান চালিয়ে ২৫টি চুল্লি ভেকু দিয়ে গুড়িয়ে দিয়েছে উপজেলা প্রশাসন।

অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট হোসাইন মোহাম্মদ হাই জকী। সোমবার (৫ সেপ্টেম্বর) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এই অভিযান পরিচালনা করা হয়।

গুড়িয়ে দেয়া চুল্লিগুলো হল, বাইশাকান্দা ইউনিয়নের গোলাকান্দা গ্রামের মোঃ ফরহাদ মেম্বারের ১২টি , যাদবপুর ইউনিয়নের গাওতারা গ্রামের নুরুল হকের ৫টি  এবং বালিয়া ইউনিয়নের বাস্তা গ্রামের মোঃ নাহিদের ৮টি চুল্লি সহ মোট ২৫টি চুল্লি ভেকু দিয়ে গুড়িয়ে দেয়া হয়েছে।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, অবৈধভাবে চুল্লি স্থাপন করে কাঠ পুড়িয়ে কয়লা প্রস্তুত করে পরিবেশের মারাত্মক ক্ষতি সাধন করছে কতিপয় মহল। এমন সংবাদের ভিত্তিতে সংশ্লিষ্ট এলাকায় অভিযান পরিচালনা করে উপজেলা প্রশাসন।

এছাড়া কাঠ পুড়িয়ে কয়লা তৈরি করার সময় চুল্লি থেকে নির্গত ধোঁয়ায়  মানুষের বিভিন্ন ধরণের রোগবালাইয়ে আক্রান্ত হওয়ায় মৃত্যু কারণ হয়ে দাড়িয়েছে।

আইন অনুযায়ী পরিবেশে ও মানুষের ক্ষতি করে চুল্লি তৈরি স্থাপন করা যাবে না। অথচ রাজধানী ঢাকার অদূরে ধামরাইয়ে পূর্ব অনুমতি না নিয়ে চুল্লি স্থাপন করে অবৈধভাবে ব্যাবসা পরিচালনা করে আসছিল কতিপয় মহল।

উল্লেখ্য, উপজেলা প্রশাসন পূর্বেও অভিযান পরিচালনা করে অনুমোদনহীন ওই চুল্লিগুলো ধ্বংস করে দিয়েছিল। পরে মালিকরা নানা কৌশল অবলম্বন করে পুনরায় চুল্লি স্থাপন করে কয়লা তৈরি করছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট হোসাইন মোহাম্মদ হাই জকী বলেন, বনের কাঠ পুড়িয়ে কয়লা তৈরি করে পরিবেশের ক্ষতি সাধন করছে, যা সম্পূর্ণ অবৈধ। অবৈধ কাঠ পুরিয়া কয়লা তৈরির বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত থাকবে।

এআই 

Link copied!