Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচলের দাবি ১১ সংগঠনের

সফিউল আলম, কক্সবাজার

সফিউল আলম, কক্সবাজার

জানুয়ারি ১০, ২০২৩, ০৫:০০ পিএম


টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচলের দাবি ১১ সংগঠনের

নাব্যতাসংকটের কারণে চলতি পর্যটন মৌসুমের শুরু থেকেই টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে পর্যটকবাহি জাহাজ চলাচলের অনুমতি দেয়নি সরকার। শুধুমাত্র টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল না করায় কক্সবাজার তথা সেন্টমার্টিন ভ্রমণ সেবা প্রদান করা ৫ লাখ মানুষের জীবিকা হুমকিতে রয়েছে বলে অভিযোগ পর্যটন সংশ্লিষ্টদের।

এদিকে অবিলম্বে এ রুটে জাহাজ চলাচলে অনুমতি প্রদানের দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেছেন পর্যটন সংশ্লিষ্ট এগারোটি সংগঠন।  অনুমতি না দিলে আন্দোলনের হুশিয়ারি দিয়েছেন এসব সংগঠনের নেতারা।মঙ্গলবার (১০ জানুয়ারি) দুপুরে কক্সবাজার শহরের লাবণি পয়েন্টে একটি হোটেলে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে ট্যুর অপারেটস এসোসিয়েশন অব কক্সবাজারের সভাপতি আনোয়ার কামাল বলেন, প্রতিবছর পর্যটন মৌসুমে যত সংখ্যক পর্যটক কক্সবাজারে ভ্রমণ করে তার অধিকাংশ পর্যটকই সেন্টমার্টিন ভ্রমণের ইচ্ছা পোষণ করে থাকে। যেহেতু সেন্টমার্টিন বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ যা মূল ভূখন্ড থেকে ১৫ নটিক্যাল মাইল দূরে অবস্থিত। সমুদ্র পথে যাতায়াত করা সহজসাধ্য নয় বিধায় প্রতি বছর নভেম্বর থেকে মার্চ পর্যন্ত পর্যটন মৌসুমে সমুদ্র শান্ত থাকায় পর্যটকগণ সেন্টমার্টিন ভ্রমণ করতে পারে। আর এই পর্যটকদের ভ্রমণ সেবা প্রদান করে।

সংবাদ সম্মেলনে আরো বলা হয়, ২০১৯ সালে নভেম্বর হতে মার্চ পর্যন্ত ১ লাখ সাড়ে ৬০ হাজার পর্যটক সেন্টমার্টিন ভ্রমণ করছে। অর্থাৎ ১৫১ দিন পর্যটন মৌসুমে প্রতিদিন গড়ে ১ হাজার ৬৩ জন মানুষ সেন্টমার্টিন ভ্রমণ করেছে। নাব্যতাসংকট দেখিয়ে টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে পর্যটক পরিবহন জাহাজ বন্ধ রয়েছে। তবে মিয়ানমারের মালামাল পরিবহন অব্যাহত আছে। যদি নব্যতার সংকট থাকতো তাহলে মিয়ানমারের জাহাজ মালামাল নিয়ে কিভাবে আসে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, ট্যুর অপারেটস এসোসিয়েশন অব কক্সবাজার এর সাধারণ সম্পাদক একেএম মনিবুর রহমান টিটু, কলাতলীত মেরিন ড্রাইভ হোটেল মোটেল মালিক সমিতির সাধারণ সম্পাদক মুখিম খান, কক্সবাজার হোটেল মোটেল গেস্ট হাউস মালিক সমিতির সাধারণ সম্পাদক সেলিম নেওয়াজ, সেন্টমার্টিন হোটেল-মোটেল মালিক সমিতির সভাপতি আবদুর রহিম, জেলা হোটেল রেস্তোরা মালিক সমিতির সভাপতি নঈমুল হক টুটুল, সাধারণ সম্পাদক রাশেদুল ইসলাম ডালিম, এসএম আবু নোমান সহ অনেকে। সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন ট্যুর অপারেটস এসোসিয়েশন অব কক্সবাজার বিশিষ্ট নেতা তোহা।

তবে এখনো অনিশ্চিত রয়েছে টেকনাফ সেন্টমার্টিন নৌ-রুটে পর্যটকবাহি জাহাজ চলাচল। বিষয়টি নিয়ে বুধবার (১১ জানুয়ারি) নৌ পরিবহণ মন্ত্রণালয়ে এক বৈঠক রয়েছে। সেখানে এ বিষয়ে সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো. আবু সুফিয়ান।

এআরএস
 

Link copied!