Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

প্রতিবন্ধী স্বর্ণার স্বর্ণপদক জয়ে গর্বিত এলাকাবাসী

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

জুলাই ৮, ২০২৩, ০৬:৩৯ পিএম


প্রতিবন্ধী স্বর্ণার স্বর্ণপদক জয়ে গর্বিত এলাকাবাসী

ময়মনসিংহের নান্দাইলের বাক ও শ্রবণ প্রতিবন্ধী মেয়ে স্বর্ণা (১৪) বিদেশের মাটিতে স্বর্ণপদক জয় লাভ করায় গর্বিত বোধ করছে নান্দাইলবাসী। 

স¤প্রতি জার্মানির বার্লিনে বিশেষ চাহিদাসম্পন্নদের জন্য অনুষ্ঠিত স্পেশাল অলিম্পিক ওয়ার্ল্ড সামার গেইমস-২০২৩ ফুটবল খেলায় দলের অধিনায়ক হিসাবে অংশ নেয় প্রতিবন্ধী স্বর্ণা।

চূড়ান্ত পর্বের খেলায় বাংলাদেশ ২-০ গোলে ইসরাইলকে হারিয়ে শিরোপা লাভ করে বাংলাদেশ নারী ফুটবল দল। স্বর্ণা আক্তার সেই ফুটবল দলের অধিনায়ক এবং সেরা পারফরমার হিসাবে এ স্বর্ণপদক লাভ করে। 

২৮ জুন দেশের মাটিতে ফিরে সেই স্বর্ণা আক্তার তাঁর গ্রামের বাড়িতে ফিরে আসে। কয়েকদিন পর তাঁর এ খবর চর্তুদিকে ছড়িয়ে পড়লে নান্দাইল আসনের দুইবারের সংসদ সদস্য আলহাজ্ব মো. আনোয়ারুল আবেদীন খান তুহিন ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবুল মনসুর, জনপ্রতিনিধিগণ সহ গণ্যমান্য ব্যক্তিবর্গরা দেশের জন্য সম্মান বয়ে আনা স্বর্নপদক জয়ী স্বর্ণার বাড়িতে গিয়ে তাকে ফুলেল শুভেচ্ছা জানায়।

তবে সংসদ সদস্য ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নগদ অর্থ প্রদানসহ স্বর্ণার বাড়ির যাবার রাস্তা সংস্কার, সেমিপাকা ঘর নির্মাণ, সাবমার্সিবল টিউবওয়েল স্থাপনসহ স্বর্ণার পরিবারে বিভিন্ন সরকারি-সুযোগ সুবিধা দেওয়া হবে বলে ঘোষণা প্রদান করা হয়।

জানাগেছে, স্বর্ণা আক্তার (১৪) নান্দাইল উপজেলা চন্ডিপাশা ইউনিয়নের বাঁশহাটি গ্রামের দরিদ্র কৃষক নুরু মিয়ার (৫৫) মেয়ে। জন্ম থেকেই স্বর্ণা বাক ও শ্রবণ প্রতিবন্ধী। সে নান্দাইল সদরে অবস্থিত সেবা ফাউন্ডেশন পরিচালিত সেবা বুদ্ধিপ্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষার্থী। সে খেলাধূলা ছাড়াও ছবি আঁকায় সকলকে ছাড়ায় এবং বিকেএসপিতে প্রশিক্ষণে অংশগ্রহণ করে। ত

বে তাঁর এ সফলতার পিছনে সাহস জোগীয়েছে সেবা ফাউন্ডেশন। বাবা নুরু মিয়া বলেন, আমার বোবা মাইয়াডা দেশের লাইগ্যা যে গৌরব নিয়া আইছে, তা আমার কাছেই খুব বড়। ছেড়িডার সোনার মেডেলডা রাখার জায়গা নাই। যদি কেউ নিয়া যায়? মা নাজমা আক্তার বলেন, আমার ছেড়ি যে দেশের লাইগ্যা কিছু করছে এইডাই অনেক বড়।

ইউএনও আবুল মনসুর বলেন, স্বর্ণা আক্তার বার্লিনে যাওয়ার  পাসপোর্টের ব্যবস্থা ছাড়াও সকল ধরনের সহযোগিতা করেছিলেন। কিন্তু স্বর্ণা দেশে আসার বিষয়টি তাকে কেউ জানায়নি।

এ বিষয়ে সংসদ সদস্য আলহাজ্ব মো. আনোয়ারুল আবেদীন খান তুহিন বলেন, তাঁর (স্বর্ণার) এ সাফল্যে নান্দাইলবাসী তথা সারাদেশ গর্বিত। আগামীতে সে দেশের জন্য আরও সম্মান বয়ে আনবে। সে জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহযোগীতা কামনা করছি।  

এইচআর

Link copied!