Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

বিশ্বব্যাংক ও পিকেএসএফ’র অর্থায়ন

চাঁপাইনবাবগঞ্জে উৎপাদিত নিরাপদ আম রপ্তানি করে অর্জিত হচ্ছে বৈদেশিক মুদ্রা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

জুলাই ১৯, ২০২৩, ০৫:৫২ পিএম


চাঁপাইনবাবগঞ্জে উৎপাদিত নিরাপদ আম রপ্তানি করে অর্জিত হচ্ছে বৈদেশিক মুদ্রা

চাঁপাইনবাবগঞ্জে বিশ্বব্যাংক ও পিকেএসএফ’র অর্থায়নে আম নিয়ে এক কর্মযজ্ঞ চালাচ্ছে সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট-এসইপি প্রকল্প। এর মধ্যে রয়েছে- পরিবেশের ভারসাম্য বজায় রেখে নিরাপদ আম উৎপাদন, আমের বাণিজ্য সম্প্রসারণ, বিভিন্ন জাতের বারোমাসি আম উৎপাদন এবং রপ্তানি। এ কর্মযজ্ঞে জড়িত রয়েছেন জেলার ২ হাজার ক্ষুদ্র আম উদ্যোক্তা।

২০২০ সালের শেষের দিকে বিশ্বব্যাংক ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর অর্থায়নে ও কারিগরি সহায়তায় এ প্রকল্প শুরু হয়। চাঁপাইনবাবগঞ্জে প্রকল্পটি বাস্তবায়ন করছে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি। 

২০২১ সাল থেকেই এসইপির ক্ষুদ্র উদ্যোক্তারা আম রপ্তানি শুরু করেন। এসবি এন্টারপ্রাইজ, নর্থ বেঙ্গল এগ্রো ফার্মস লিমিটেড, এগ্রোভিশনসহ বেশ কয়েকটি রপ্তানিকারক প্রতিষ্ঠানের মাধ্যমে এই আম রপ্তানি করেন উদ্যোক্তাতারা। 

এসইপি প্রকল্প সূত্রে আরো জানা যায়, প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে- গুচ্ছভিত্তিক ক্ষুদ্র ব্যবসা উদ্যোগগুলোতে পরিবেশসম্মত টেকসই চর্চা বৃদ্ধি করে উপযুক্ত প্রযুক্তির প্রচলন, বিপণন সামর্থ্য বৃদ্ধি ও ব্র্যান্ড তৈরিতে সহযোগিতার পাশাপাশি সক্ষমতা বৃদ্ধি করা। এছাড়া বিভিন্ন জাতের আম উৎপাদনের পাশাপাশি রপ্তানিযোগ্য আম উৎপাদন করা। 

ক্ষুদ্র উদ্যোক্তাদের কেমিকেল ব্যবহারে নিরুৎসাহিত করার পাশাপাশি জৈব সার প্রয়োগের ওপর গুরুত্বারোপ করা হয় এবং আমের বহুবিধ ব্যবহারের লক্ষে জেলি, পাউডার, পিওর জুস তৈরি সম্পর্কেও উৎসাহিত করা হয়। এছাড়া বারোমাসি আম উৎপাদনের জন্য পরামর্শ দেয়া হয়। চাঁপাইনবাবগঞ্জে এখন দেশি জাতগুলোর পাশাপাশি মিয়াজাকি, চিয়াংমাই, বারি-৪, বারি-১১, সুইট কাটিমন, কিংচাকাপাত, আলফানসো, জিনোন ছাড়াও বিভিন্ন জাতের আমচাষ করা হচ্ছে।

প্রকল্প সূত্রে জানা যায়, দেশে যারা রপ্তানিকারক রয়েছেন, তাদের সঙ্গে ক্ষুদ্র উদ্যোক্তাদের সংযোগ স্থাপন করে দেয়া হয়েছে। এর ফলে এসইপির ক্ষুদ্র উদ্যোক্তারা আম রপ্তানি করতে পারছেন এবং কানাডা, সুইডেন, স্পেনসহ বিশে^র বিভিন্ন দেশে আম রপ্তানি করেছেন তারা। নিরাপদ আম উৎপাদনে আগামীতে আরো বড় ভূমিকা রাখবে এসইপি প্রকল্প বলে মনে করেন প্রকল্প সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার ক্ষুদ্র উদ্যোক্তা শাহাদাত হোসেন বলেন, এসইপি প্রকল্পের সাথে যুক্ত হওয়ার পরে নিরাপদ উপায়ে আমচাষ বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করি। এখন আমি নিরাপদ উপায়ে আম উৎপাদন করে বিদেশেও রপ্তানি করি। আর এই সুযোগটি করে দিয়েছে প্রয়াসের এসইপি প্রকল্প। এই প্রকল্পের সাথে যুক্ত হওয়ার আগে আমি বিদেশে আম রপ্তানি করিনি। এখন পর্যন্ত প্রায় ২৭ হাজার কেজি আম বিদেশে রপ্তানি করেছেন বলে জানান তিনি।

আরএস

 

 

Link copied!