Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪,

লাম্পি রোগের প্রাদুর্ভাবে গরুর দাম কমে যাওয়ায় বিপাকে খামারীরা

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

আগস্ট ১০, ২০২৩, ০৩:৩৭ পিএম


লাম্পি রোগের প্রাদুর্ভাবে গরুর দাম কমে যাওয়ায় বিপাকে খামারীরা

নীলফামারীর সৈয়দপুরের গরুর লাম্পি স্কিন রোগের প্রাদুর্ভাবের প্রভাবে বিভিন্ন হাট-বাজারে দাম কমে যাওয়ায় গরুর মালিক ও খামিরারা আতঙ্কিত হয়েছেন। এ রোগের কারণে হাট-বাজারে ক্রেতা শূন্য ও পরুর দাম কমে যায়ায় বিপাকে পড়েছেন তারা। কয়েক মাস ধরে সৈয়দপুর উপজেলায় গরুর লাম্পি স্কিন (এলএসডি) রোগের দেখা দিয়েছে। গবাদি পশু বাঁচাতে ও জনসচেনতা সৃষ্টির লক্ষে মাইকিংয়ের পাশাপাশি সৈয়দপুর উপজেলার ৫টি ইউনিয়নে ক্যাম্পেইন, উঠান বৈঠক ও টিকাদান কর্মসূচি পালন করে উপজেলা প্রণী সম্পদ কার্যালয়।

উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তরের তথ্য মতে সৈয়দপুরের ৫টি ইউনিয়নে ১০৩টি গরু ও ৬৮টি ছাগলের লাম্পি স্কিন রোগে আক্রান্ত হয়। 

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: শ্যামল কুমার রায় জানান, লাম্পি স্কিন (এলএসডি) রোগে আক্রান্ত এসব গরুকে চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তোলা হচ্ছে। এ পর্যন্ত এই উপজেলায় ৩টি গরু ও ১টি ছাগল মারা গেছে। 

কামারপুকুর ইউনিয়নের ছাদেকুল জানান, তার বাড়িতে ১টি ছাগল ও ২টি গরু রয়েছে। যার মধ্যে ১টি গরু কয়েকদিন ধরে ঠিকমত খাচ্ছিল না। গরুটির শরিরে কিছু গুটি গুটি দেখা যায়। স্থানীয় পশু চিকিৎসকের পরামর্শে চিকিৎসা নেই। পড়ে উপজেলা প্রাণী সম্পদ অফিসে যোগাযোগ করে গরুটির উন্নত চিকিৎসায় গরুটি সুস্থ হয়েছে।

গরু ব্যবসায়ার সাথে জড়িত মো: আনোয়ার বলেন, লাম্পি স্কিন ভাইরাসের জন্য গরুর মৃত্যুর ভয়ে বিক্রয় কমে গেছে, হাটে ক্রেতা শূণ্য ও গরুর দাম কমে যাওয়ায় বিপাকে পড়েছেন তারা। ক্রেতা কম থাকায় প্রতিদিন গরুর দাম ৫-৬ হাজার টাকা কমে গেছে।

পল্লী চিকিৎসক সাজু জানান, লাম্পি স্কিন (এলএসডি) রোগে আক্রান্ত গরু প্রথম দিকে কিছুই খেতে চায় না। শরীরে জ্বর আসে। জ্বরের সাথে গরুর নাক-মুখ দিয়ে লালা বের হয় এবং পা ফুলে যায়। এরপর পুরো শরীরে দেখা দেয় গুটি বা চাকা। আসতে আসতে শরীরের লোম উঠে গিয়ে ক্ষতের সৃষ্টি হয়।

সৈয়দপুর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: শ্যামল কুমার রায় বলেন, লাম্পি স্কিন (এলএসডি) রোগ বর্তমানে নিয়ন্ত্রণে রয়েছে। মশা ও মাছির মাধ্যমে এ রোগ বেশি ছড়ায়। গরু মালিকদের আক্রান্ত গরুকে মশারির ভেতরে এবং সবসময় পরিস্কার-পরিচ্ছন্ন রাখার পরামর্শ দেওয়া হচ্ছে।

আরএস

Link copied!