Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

তিস্তার পানি বিপৎসীমার ওপরে

নীলফামারী প্রতিনিধি

নীলফামারী প্রতিনিধি

আগস্ট ২৫, ২০২৩, ০৪:২৩ পিএম


তিস্তার পানি বিপৎসীমার ওপরে

নীলফামারী তিস্তা ব্যারেজ পয়েন্টে উজানের পাহাড়ি ঢল ও ভারি বর্ষণের কারণে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ১১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) সন্ধ্যা ৬টায় পানির প্রবাহ ছিল ৫১.৭৮ সেন্টিমিটার। আজ শুক্রবার (২৫ আগস্ট) সকাল ৬টায় তিস্তা ব্যারেজ এলাকায় পানির প্রবাহ ৫২.১২ সেন্টিমিটার। আবার সকাল ৯টায় ৫২.১৫ সেন্টিমিটার। দুপুর ৩টায় ৫২.২৬ সেন্টিমিটারে প্রবাহিত হচ্ছে। এখানে স্বাভাবিক পানির প্রবাহ ৫২.১৫ মিটার। বর্তমানে পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ১১ সেন্টিমিটার অতিক্রম করেছে। 

বিষয়টি নিশ্চিত করেছেন ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপক নুরুল ইসলাম।

তিনি বলেন, আগামী কয়েক ঘণ্টা পানি বৃদ্ধি পেতে পারে। তবে, আকাশ যদি ভালো থাকে এবং উজানের পানি হ্রাস পায় তাহলে স্বাভাবিক অবস্থানে ফিরে আসবে।

তিস্তায় পানি বৃদ্ধির ফলে ডিমলা উপজেলার পূর্ব ছাতনাই ইউনিয়নের ঝাড়সিংহেশ্বর, কিছামতের চর, পশ্চিম ছাতনাই ইউনিয়নের কালীগঞ্জ, খালিশা চাপানি ইউনিয়নের ছোটখাতা, বাইশ পুকুর, ছাতুনামা, জুয়ার চর, ভেন্ডাবাড়ী, পূর্ব বাইশপুকুর ও জলঢাকা উপজেলার শোলমারী, গোলমুন্ডাসহ প্রায় ১৫টি চর এবং নিম্নাঞ্চল বন্যার পানিতে প্লাবিত হয়েছে। আচমকা পানি বৃদ্ধির কারণে কয়েক হাজার মানুষ পানি বন্দি হয়ে পড়েছে। তলিয়ে গেছে মৌসুমী ফসল ধান ও সবজি ক্ষেত।

কেল্লাপাড়া আশ্রয়ন প্রকল্পের বাসিন্দা আনোয়ার হোসেন বলেন, পানি বৃদ্ধির কারণে আমাদের উঠানে পানি প্রবেশ করেছে। রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় মানুষজন দুর্বিষহ জীবন যাপন করছে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসফাউদদৌলা জানান, নিম্নাঞ্চল এলাকাগুলোতে পানি প্রবেশ করছে। যদি উজানের পানি হ্রাস পায় অথবা ভারি বর্ষণ না হয় তাহলে পানি কিছুটা কমতে পারে।

আরএস

Link copied!