Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

সুন্দরবনে প্রথম প্রবেশেই বাঘের দেখা

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি

সেপ্টেম্বর ৩, ২০২৩, ০৯:০০ পিএম


সুন্দরবনে প্রথম প্রবেশেই বাঘের দেখা

তিনমাস বন্ধ থাকতার পর সুন্দরবনে পর্যটকদের প্রথম প্রবেশেই তিনটি বাঘের দেখা মিলছে। শনিবার (২ সেপ্টেম্বর) সকাল ৮টার দিকে শরণখোলা রেঞ্জের সুপতি নদীতে বাঘটির দেখা পায় পর্যটকরা। একই দিন সকালে কটকায় অপর একটি বাঘ দেখতে পায় এম ভি ক্রাউন জাহাজের পর্যটকরা। এছাড়া বৃহস্প্রতিবার (৩১ আগস্ট) শরণখোলা রেঞ্জ অফিস সংলগ্ন বনে একটি বাঘ দেখে বনরক্ষী ও জেলেরা।

খুলনার পপুলার ট্যুরস এন্ড ট্রেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ জামাল খান পপলু জানান, তাদের পর্যটকবাহী বন সাম্পানে ৫০জন পর্যটক নিয়ে শনিবার সকালে কটকার উদ্যেশে যাচ্ছিলেন। সকাল ৮টার দিকে হটাৎ একটি বাঘ সুপতি নদী পার হয়ে বনের এপার থেকে ওপার যাচ্ছিল। এ দৃশ্য দেখে পর্যটকরা উচ্ছাসিত হয়ে পড়ে। এসময় পর্যটকরা মুঠোফোন থেকে ছবি ও ভিডিও করতে সক্ষম হয়। পর্যটকবাহী ওই জাহাজে পর্যটক হিসাবে ছিলেন জাহাঙ্গীর নগর বিশ্ব বিদ্যালয়ের প্রানিবিদ্যা বিভাগের প্রধান ড. মনিরুল ইসলাম। তার বরাদ দিয়ে শাহ জামাল জানান, বাঘিনী বাঘটি প্রজনেনর জন্য স্থান পরিবর্তন করার জন্য হয়তো নদী পার হয়েছে।

শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) শেখ মাহাবুব হাসান পর্যটকবাহী জাহাজ বন সাম্পান, এম ভি ক্রাউন ও বনরক্ষীদের বাঘ দেখার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, বন বিভাগের কঠোর নজরদারীতে বন অপরাধ কমে যাওয়ায় বাঘের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এছাড়া প্রজনন মৌসুমে তিনমাস বনে পর্যটক ও জেলেদের প্রবেশ বন্ধ থাকায় এখন পর্যটকরা প্রায়শই বাঘ দেখতে পাচ্ছে। ভবিষ্যতে সুন্দরবনে পর্যটকরা আরো বাঘের দেখা পাবে বলে তিনি জানান।

নাজমুল/এআরএস

 

Link copied!