Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪,

দৈনিক আমার সংবাদে প্রতিবেদন প্রকাশের পর

নরসুন্দা নদের বেড়িবাঁধ সংস্কার কাজ শুরু

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

সেপ্টেম্বর ১৩, ২০২৩, ০৩:৩১ পিএম


নরসুন্দা নদের বেড়িবাঁধ সংস্কার কাজ শুরু

দৈনিক আমার সংবাদ প্রকাশের পর ময়মনসিংহের নান্দাইল উপজেলা ভিতর দিয়ে বয়ে যাওয়া ব্রহ্মপুত্র নদের বেড়িবাঁধের সংস্কার কাজ শুরু হয়েছে।

গত দুইদিন যাবত উপজেলার চরবেতাগৈর ইউনিয়নের চর উত্তরবন্দ গ্রামে পানি উন্নয়ন বোর্ড ময়মনসিংহ এর তত্বাবধানে উক্ত বেড়িবাধেরঁ সংস্কার কাজ শুরু করা হয়।

জানা গেছে, গত ৩ সেপ্টেম্বর আমার সংবাদ প্রকাশের পর নান্দাইল  উপজেলা নির্বাহী অফিসার অরুণ কৃষ্ণ পাল, পানি উন্নয়ন বোর্ড ময়মনসিংহ শাখার এসও মামুন মিয়া ও স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. ফরিদ উদ্দিন উক্ত বেড়িবাঁধ পরিদর্শন করেন এবং বেড়িবাঁধের বিভিন্ন স্থানে ভেঙ্গে বা ধ্বসে যাওয়া স্থানে মাটি ভরাট করে চলাচলের উপযোগী করে তোলেন। উক্ত ২০ কিলোমিটার বেড়িবাঁধটি স্থানীয় এলাকাবাসীদের জন্য একটি জনগুরুত্বপূর্ণ রাস্তা।

স্থানীয়রা জানায়, ব্রহ্মপুত্র নদের পাশে চরবেতাগৈর ইউনিয়নসহ আশপাশের বিভিন্ন ইউনিয়নবাসিসহ ফসলিজমিকে বন্যার হাত থেকে বাচাঁতে পানি উন্নয়ন বোর্ড কর্তৃক বেড়িবাধ নির্মাণ করা হয়েছিল। ২০২০ সালে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ময়মনসিংহ এর তত্ত্বাবধানে সেখানে প্রায় ২০কিমি. দৈর্ঘ্যের একটি বেড়িবাঁধ নির্মাণ করা হয়। ২২ ফুট প্রস্থ ও ১৫-১৮ ফুট উচ্চতা বিশিষ্ট এ বেড়িবাধের ৬ কিমি. নান্দাইল উপজেলার চরবেতাগৈর ইউনিয়নের চর উত্তরবন্দ গ্রামের ভিতর দিয়ে চলে গেছে। এ বাঁধটি নির্মাণে চর উত্তরবন্দ গ্রামের প্রায় ৫০ জন কৃষক তাঁদের ১ থেকে ৭ কাঠা পর্যন্ত জমি হারিয়েছিলেন। কারোও ফসলিজমি হয়েছে দ্বি-খন্ডিত, কেউ কেউ হারিয়েছেন ভিটামাটিও। তবে বৃষ্টিতে বাঁধের অনেক জায়গায় বড় বড় ভাঙনের সৃষ্টি হয়েছিল। কোথাও বাঁধ ভেঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হবার উপক্রম হয়েছে। এ নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে বিষয়টি প্রশাসনের দৃষ্টি গোচর হয়।

সরেজমিনে দেখা যায়, যেখানে চরের বালি মাটি দিয়ে তৈরী করা বাঁধটির বিভিন্ন স্থানের গর্তের সৃষ্টি হয়েছিল। সেখানে ভেকু দিয়ে মাটি কেটে গর্ত ভরাট করা হচ্ছে।

এ বিষয়ে চর বেতাগৈর ইউপি চেয়ারম্যান ফরিদ উদ্দিন বলেন, বিষয়টি আমাদের নতুন ইউএনও জানতে পেরে, দ্রুত ব্যবস্থা গ্রহন করায় বেড়িবাঁধের সংস্কার কাজ শুরু হয়েছে। এজন্য স্থানীয় এলাকাবাসীর পক্ষ থেকে ইউএনও সহ পানি উন্নয়ন বোর্ড ময়মনসিংহকে ধন্যবাদ জানাই।

নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার অরুণ কৃষ্ণ পাল বলেন, বিষয়টি জানতে পেরে আমরা ঘটনাস্থল পরিদর্শনসহ ব্যবস্থা গ্রহন করি। বর্তমানে পানি উন্নয়ন বোর্ডের অর্থায়নে বেড়িবাঁধটির সংস্কার কাজ হচ্ছে।

শাহজাহান/এআরএস

Link copied!