Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

শতবর্ষী ‘রায়েন্দা পুকুর’ সংরক্ষণে মামলা করবে বেলা

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি

অক্টোবর ২৩, ২০২৩, ০৪:৫১ পিএম


শতবর্ষী ‘রায়েন্দা পুকুর’ সংরক্ষণে মামলা করবে বেলা

বাগেরহাটের শরণখোলা উপজেলা সদরের শতবর্ষী সেই রায়েন্দা পুকুরটি স্থায়ী সংরক্ষণে করণীয় বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৩ অক্টোবর) দুপুরে শরণখোলা প্রেসক্লাব মিলনায়তনে শরণখোলা পুকুর ও জলাশয় রক্ষা কমিটি এবং বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) আয়োজনে পুকুরের পরিবেশ-প্রকৃতি সুরক্ষায় অধ্যুষিত জনগোষ্ঠীদের নিয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা উপজেলা সদরের পাঁচ সহস্রাধিক পরিবারের একমাত্র পানির উৎস শতবর্ষী পুকুরটিতে দোকান ঘর নির্মাণের ইজারা স্থায়ীভাবে বাতিল, এই অবৈধ প্রক্রিয়ার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহন, পুকুরটির ১ একর ৩৫ শতাংশ জমি পুনরুদ্ধার, পূর্বে নির্মিত পুকুরের পূর্ব পারের মার্কেট ও উত্তর পারের দখল উচ্ছেদসহ পুকুরটি পুনখনন করে সৌন্দর্য বর্ধণের দাবি জানান। 

এসব দাবির পরিপ্রেক্ষিতে সভায় উপস্থিত বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির খুলনা বিভাগীয় সমন্বয়কারী মাহফুজুর রহমান মুকুল বলেন, ইতোমধ্যে ইজারা গ্রহনকারীদের বিরুদ্ধে আইনী নোটিশ দেওয়া হয়েছে। এছাড়া স্থায়ীভাবে ইজারা বাতিল এবং এই অবৈধ প্রক্রিয়ার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে শিগগিরই হাইকোর্টে রিট মামলা দায়ের করা হবে। রিটে পুকুরটি প্রকৃত সীমানা পুনরুদ্ধার এবং পুর্বে নির্মিত মার্কেটসহ সকল অবৈধ দখল ও  স্থাপনা উচ্ছেদের বিষয়টি উল্লেখ করা হবে।

শরণখোলা পুকুর ও জলাশয় রক্ষা কমিটির আহবায়ক এম এ রশিদ আকনের সভাপতিত্বে এবং সদস্য সচিব ও প্রেসক্লাবের সভাপতি ইসমাইল হোসেন লিটনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তৃতা করেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান মিলন, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার হেমায়েত উদ্দিন বাদশা, বীর মুক্তিযোদ্ধা আবু জাফর জব্বার, আওয়ামী লীগের সহসভাপতি মেজবাহ উদ্দিন খোকন, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মহিদুল ইসলাম, সাংবাদিক শেখ মোহাম্মদ আলী, সুন্দরবন সহব্যবস্থাপনা কমিটির সহসভাপতি এম ওয়াদুদ আকন, শিক্ষক হুমায়ুন কবির প্রমুখ।

উল্লেখ্য, শরণখোলা উপজেলা সদর রায়েন্দা বাজারে জেলা পরিষদের খননকৃত শতবর্ষী পুকুরটির দক্ষিণ পার ভরাট করে মার্কেট নির্মাণের জন্য ২০২২ সালের ১৭ জুলাই কতিপয় প্রভাবশালীর নামে ইজারা বন্দোবস্ত দেয় বাগেরহাট জেলা পরিষদ। এর প্রায় এক বছর পরে চলতি বছরের ২০ জুন এ সংক্রান্ত একটি পত্র শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে আসার পরে বিষয়টি প্রকাশ পায়। ওই পত্রের সূত্র ধরে পুকুরটি রক্ষার সার্থে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর ইজারা স্থগিত করে জেলা পরিষদ। পরবর্তীতে পুকুরটি রক্ষায় এগিয়ে আসে বাংলাদেশ পরিবশে আইনবিদ সমিতি (বেলা)।

এআরএস

Link copied!