Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪,

খেজুরের গুড়ের ঐতিহ্য ধরে রাখতে গাছি সম্মেলন

অভয়নগর (যশোর) প্রতিনিধি

অভয়নগর (যশোর) প্রতিনিধি

নভেম্বর ২, ২০২৩, ০৩:৪০ পিএম


খেজুরের গুড়ের ঐতিহ্য ধরে রাখতে গাছি সম্মেলন

“যশোরের যশ, খেজুরের রস” খেজুরের গুড়ের ঐতিহ্য ধরে রাখতে যশোরের অভয়নগর উপজেলায় খেঁজুর গাছির সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বুধবার উপজেলা প্রশাসন সম্মেলনটি আয়োজন করে। এদিন দুপুরে উপজেলার ধোপাদী গ্রামের উলরবটতলা এলাকায় খেজুর গাছির সম্মেলন অনুষ্ঠিত হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, প্রতিবছর শীতকালে যশোরে প্রায় ৫৩ লাখ কেজি গুড় উৎপন্ন হয়। বর্তমানে ৩ লাখ ৫০ হাজার খেজুর গাছ থেকে ৪১ কোটি ভাড় রস উৎপন্ন হয়। উপজেলায় বর্তমানে পেশাদার গাছি রয়েছেন মাত্র ৬৯১ জন। অক্টোবর থেকে ফেব্রয়ারি পর্যন্ত খেজুর গাছ থেকে রস সংগ্রহ করেন এসব গাছিরা।

উপজেলায় প্রায় ১ লাখ ৪১ হাজার ১৫০টি খেজুর গাছ আছে। বর্তমানে প্রায় ৫০ হাজার গাছ থেকে খেজুরের রস সংগ্রহ করা হচ্ছে। গাছি মাহবুব ইসলাম ও মিজানুর রহমান বলেন, আমরা প্রতিবছর এ সময়ে খেজুর গাছ কেটে থাকি। বছরের শীতকালে খেজুরের রস পাওয়া যায়। গাছির সংখ্যা এখন কম। এই গ্রামে ৩ জন গাছি আছি। প্রতিভাড় রস ২৫০ থেকে ৩০০ টাকায় বিক্রয় করি।

কৃষি কর্মকর্তা লাভলী খাতুন জানান, গাছ কাটা ও রস সংগ্রহে গাছিদের উদ্ধুদ্ধ করা হচ্ছে। খেজুরের বীজ সংগ্রহ করে প্রত্যকটা সড়কে লাগানো হবে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা কেএম আবু নওশাদ জানান, এই অঞ্চলের ঐতিহ্য খেজুরের রস ও খেজুরের গুড়। সেই ঐতিহ্যকে ফিরিয়ে আনতে ও খাঁটি খেজুর গুড় তৈরিতে গাছি সম্মেলনের আয়োজন করা হয়েছে। মোটামুটি সুফল পাবেন এই অঞ্চলের মানুষ তথা দেশবাসী।

উপজেলা নির্বাহী কর্মকর্তা কেএম আবু নওশাদের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি অফিসার লাভলী খাতুন, যুব বিষয়ক কর্মকর্তা আঞ্জুমনোয়ারা, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা প্রশান্তি মল্লিক, নওয়াপাড়া প্রেসক্লাবের দফতর সম্পাদক শাহিন আহমেদ, সদস্য জাকির হোসেন হৃদয়, খেজুর গাছি মাহবুব ইসলাম, মিজানুর রহমান, গাছ মালিক হেলাল উদ্দিন।

এইচআর

Link copied!