Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪,

নির্বাচনী মাঠে পুলিশ, গা-ঝাড়া দিচ্ছে মাদক কারবারিরা

অভয়নগর (যশোর) প্রতিনিধি

অভয়নগর (যশোর) প্রতিনিধি

ডিসেম্বর ৩১, ২০২৩, ০৬:৩১ পিএম


নির্বাচনী মাঠে পুলিশ, গা-ঝাড়া দিচ্ছে মাদক কারবারিরা

চলছে নির্বাচনী আমেজ। নির্বাচনকে ঘিরে ব্যস্ত সময় পার করছে পুলিশ প্রশাসন। আর এই সুযোগকে কাজে লাগিয়ে যশোরের অভয়নগর উপজেলায় মাদক ব্যবসায়ীরা গা-ঝাড়া দিয়ে উঠেছে। ব্যাপক হারে শুরু হয়েছে মাদকের বেচাকেনা। চায়ের দোকান থেকে শুরু করে যেখানে মাদক ব্যাবসায়ী ও সেবিদের তৎপরতা লক্ষ্য করা গেছে।

এমনকি উপজেলার প্রাণ কেন্দ্র নওয়াপাড়া বাজারের বিভিন্ন মার্কেটের ছাদে অলিতে-গলিতে, স্কুল মাঠের চিপায়-চাপায় মাদক সেবন ও বিক্রি করতে দেখা যায় বলে স্থানীয়রা অভিযোগ করেছেন।

এছাড়া নওয়াপাড়া বাজার সংলগ্ন ফেরিঘাট, লবন ঘাট, রেলস্টেশন, রেল বস্তি এলাকা, পাঁচকবর, শ্মশানঘাট, প্রফেসরপাড়া এলাকা, হাসপাতাল গেট সংলগ্ন এলাকা, বাঘাবাড়ি মোড় এলাকা, নওয়াপাড়া কলেজ এলাকা, একতারপুর তালতলাসহ গোটা এলাকায় মাদকের বিস্তার বেড়েছে বলে সচেতন মহল অভিযোগ করেছে।

তাদের অভিযোগ, এসকল মাদক ব্যবসায়ীরা ভিন্ন ভিন্ন কৌশলে মাদক সেবিদের হাতে মাদকদ্রব্য পোঁছে দিয়ে যাচ্ছে। যদিও এসকল কৌশলের বিষয়ে পুলিশ ওয়াকিবহাল বলে তাদের দাবি। এদিকে মাদকের ছোবলে ধ্বংস হচ্ছে যুবসমাজ, বাড়ছে ছিনতায়সহ নানা রকম কিশোর অপরাধ।

উপজেলার প্রতিটি গ্রামে গড়ে ওঠা মাদক সিন্ডিকেটের কবলে যুবসমাজ ও উঠতি বরসী কিশোর। জানা যায়, মাদক ব্যবসার সাথে জড়িতরা কৌশলে মোবাইল ফোনের মাধ্যমে যুবক যুবতীদের মাঝে বিভিন্ন ধরনের মরণ নেশা মাদক পৌছে দেয়।

ফলে মরণ নেশা মাদক সেবন করে উঠতি বয়সী কিশোরেরা বিভিন্ন অপরাধ করে সমাজে কিশোর গ্যাং নামে অপরাধ চক্রের আত্মপ্রকাশ ঘটাচ্ছে। সমাজে কিছু অসাধু ক্ষমতাধর ব্যক্তিদের প্রচ্ছন্ন ছত্রছায়াও রয়েছে এসকল মাদক বিক্রেতাদের মাথার উপরে।

যে কারণে ওই সব মাদক ব্যবসায়ীরা থেকে যায় ধরাছোঁয়ার বাইরে। অভিযোগ রয়েছে, এসব মাদক ব্যবসায়ীরা ও সেবনকারীরা তথাকথিত কোন না কোন বড় ভাইয়ের লোক। কেউ প্রতিবাধ করলেই ওমুক ভাই তমুক ভাইয়ের ভয় দেখিয়ে নিবৃত রাখার অপচেষ্টা চালায়।

ফলে সাধারণ মানুষ ভয়ে এদের বিরুদ্ধে মুখ খুলতে সাহস করেনা। আরো জানা যায, অনেক মাদক ব্যাবসায়ী বিভিন্ন পেশার আড়ালে মাদকের ব্যবসা চালিয়ে যাচ্ছে। ছোট খাটো দোকানি, ইজিবাইক, ভ্যান-রিক্সা ও মাহেন্দ্র চালানোর আড়ালে কেউ কেউ মাদক ব্যাবসা চালিয়ে যাচ্ছে।

অন্যদিকে উপজেলা পুলিশের তালিকাভূক্ত একাধিক মাদক ব্যবসায়ীরা প্রকাশ্য মাদক বিক্রি করছে। যুবকদের বুক ফুলিয়ে নওযাপাড়ার অলিগলিতে মাদক সেবন করতে দেখা যায়। তথ্য অনুসন্ধানে বেরিয়ে আসে মাদক সেবনের এক অভিনব কৌশল।

নওয়াপাড়া বউবাজার এলাকায় একটি চায়ের দোকানের সামনে সন্ধ্যার পর দেখা যায় সুন্দরী মহিলাদের আড্ডা। যেখানে বসে কৌশলের মাধ্যমে মাদক সরবারাহ ও সেবনের কাজ চলে। এখানে মাদক সরবারহে ছোট ছোট বাচ্চাদের ব্যবহার করা হয়।

উপজেলার বাগদাহ গ্রামের অসহায় পিতা শরিফুল ইসলাম বলেন, আমার ছোট ছেলে (১৪) মাদকাসক্ত হয়ে পড়েছে। তাকে নিয়ে আমি ও আমার স্ত্রী খুবই বিপদে আছি। ঘরের একটা মালজিনিসও নেই ওই ছেলে সব বিক্রি করে ফেলেছে। কিছু বলতে গেলেই তেড়ে আসে মারপিট করতে।

এ ব্যাপারে অভয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম আকিকুল ইসলাম জানান, মাদক নির্মুলে আমার থানার প্রতিটি অফিসার কাজ করে যাচ্ছে। কোন কিছুতেই মাদক ব্যবসার সাথে জড়িতদের ছাড় দেওয়া হবেনা। আমি এই থানায় নতুন যোগদান করেছি। সামনে নির্বাচন সব মিলিয়ে ব্যস্ত থাকলেও মাদকের বিরুদ্ধে অভিযান অব্যহত আছে।

এইচআর

Link copied!