Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

বাঙ্গালহালিয়া কুটুরিয়া পাড়া বৌদ্ধ বিহারে ৬ দিনব্যাপি বিদর্শন ভাবনা কর্মশালা

রাজস্হলী (রাঙ্গামাটি) প্রতিনিধি

রাজস্হলী (রাঙ্গামাটি) প্রতিনিধি

জানুয়ারি ১৩, ২০২৪, ০৪:৩৪ পিএম


বাঙ্গালহালিয়া কুটুরিয়া পাড়া বৌদ্ধ বিহারে ৬ দিনব্যাপি বিদর্শন ভাবনা কর্মশালা
ছবি: আমার সংবাদ

রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলার বাঙ্গালহালিয়া কুটুরিয়া পাড়া বৌদ্ধ বিহারের প্রতিবছরের ন্যায় এই বছরেও ৬ দিনব্যাপি বিদর্শন ভাবনা কর্মশালা বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের মধ্যে দিয়ে শুরু হয়েছে।

শুক্রবার (১৩ জানুয়ারি) সকাল থেকে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান শেষে প্রায় একঘণ্টা ধ্যান মাঠ প্রদিক্ষণ করেন এবং সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ধ্যানের মাধ্যমে খাবার গ্ৰহন করেন। জগৎতের সকল সত্বগণের চিত্তের ক্লেশ বিশুদ্ধির লক্ষে কুটুরিয়া পাড়া বৌদ্ধ বিহারের দায়ক-দায়িকা বৃন্দের আয়োজিত বিদর্শন ভাবনা কর্মশালায় বিদর্শন ভাবনা অনুশীলন পরিচালনা করেন মায়ানমার সরকার কর্তৃক ‘আগগা মহা সদ্ধর্ম জ্যোতিকা ধ্বজা’ উপাধি প্রাপ্ত ও বুদ্ধ সাসনা হিতাকারি সংঘের সভাপতি ও রাজস্থলী চুশাক পাড়া বৌদ্ধ বিহারের বিহার অধ্যক্ষ ভদন্ত কিত্তিমা মহাথের।

ছয় দিনব্যাপি বিদর্শন ভাবনা কর্মশালায় তিন পার্বত্য জেলার ১৩০ জন ধ্যানীবৃন্দ অংশগ্রহণ করেন। আগামী বুধবার বিকালে বিদর্শন ভাবনা সমাপনী উপলক্ষে ধ্যানীবৃন্দের পিন্ডচরণের মধ্যে দিয়ে শেষ হবে বলে কুটুরিয়া পাড়া বৌদ্ধ বিহারের বিহার অধ্যক্ষ উ. চাইন্দাসারা ভিক্ষু জানান।

এদিকে কাউখালী বেতবুনিয়া থেকে আশা ধ্যানী অংসাপ্রু মারমা বলেন, বিদর্শন ভাবনার মধ্যে নির্মাণ পথ গামী আমার। তাই পরকালে কে কোথায় যাবেন এবং নিজ গন্তব্যে নিজেই যাচাই করা একটি মাধ্যম বলে মনে করেন।

তিনি আরো বলেন, প্রতিবছর রাজস্থলী উপজেলার বাঙ্গালহালিয়া কুটুরিয়া পাড়া বৌদ্ধ বিহারের বিদর্শন ভাবনা কর্মশালা তিন পার্বত্য অঞ্চলের বিভিন্ন এলাকা থেকে প্রায় ১৩০ হতে ১৪০ জনের মতো দায়ক- দায়িকা ও ধ্যানীবৃন্দের অংশগ্ৰহন করে।

কুটুরিয়া পাড়া বৌদ্ধ বিহারে মনোরম পরিবেশ থাকলেও কিন্তূ বিদর্শন কর্মশালায় অংশগ্রহণ কারিদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন তিনি।

তার মধ্যে বিহারটিতে শৌচাগার, পাঠি, বালিশ, কম্বলসহ, মাঠ সংস্কার, অবকাঠামোর সমস্যা কথা তুলে ধরেন।

তাই প্রয়োজনীয় সমস্যা গুলো সমাধানে রাঙ্গামাটি রাঙ্গামাটি জেলার মাননীয় সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য অংসুইপ্রু চৌধুরীসহ বান্দরবান ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান দৃষ্টি কামনা করেন।

এআরএস

Link copied!