Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪,

দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ ঈদগাহ প্রস্তুত, দু’টি বিশেষ ট্রেনের ব্যবস্থা

দিনাজপুর প্রতিনিধি:

দিনাজপুর প্রতিনিধি:

এপ্রিল ৯, ২০২৪, ০৯:৫৫ এএম


দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ ঈদগাহ প্রস্তুত, দু’টি বিশেষ ট্রেনের ব্যবস্থা

উপমহাদেশের সবচেয়ে বৃহত্তম ঈদগাহ দিনাজপুরের গোরে শহীদ ঈদগাহে ঈদুল আযহার নামাজ আদায়ের জন্য প্রস্তুত রয়েছে। এই মাঠে অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশের সর্ববৃহৎ ঈদের জামাত। আয়োজকরা জানান এবার এখানে এক সঙ্গে ৬ লক্ষাধিক মুসল্লি একসঙ্গে নামাজের ব্যবস্থা থাকবে। সে জন্য কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থাসহ সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। পাশাপাশি মুসল্লিদের যাতায়াতের জন্য দেয়া হয়েছে দুইটি বিশেষ ট্রেন।

দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় দিনাজপুরের গোরে শহীদ ঈদগাহ্ মাঠে সুষ্ঠভাবে নামাজ আদায়ের লক্ষ্যে নেয়া হয়েছে সব ধরনের প্রস্তুতি। এখানে এক সাথে ঈদুল ফিতরের নামাজ পড়তে পারবে ৬ লক্ষাধিক  মুসল্লি। ২২ একর জায়গা জুড়ে বিশাল এই ঈদগাহ্ ময়দানের মূল আকর্ষণ ৫০গম্বুজ সমৃদ্ধ মিনার। এছাড়াও দুই ধারে ২টি মিনার ৬০ফুট, মাঝের দুটি মিম্বর ৫০ফুট এবং প্রধান মিম্বরের উচ্চতা ৫৫ফুট। এই সব মিনার আর গম্বুজের প্রস্থ হলো ৫১৬ফুট।

মিনারের এই সৌন্দর্য দেখতে প্রতিদিনই দূরদূরান্ত থেকে ভীড় করেন হাজারো দর্শনার্থী। শুধু দিনাজপুর নয় দেশের বিভিন্ন জেলা থেকে মুসল্লিরা নামাজ পড়তে আসে এখানে। ঐতিহাসিক এই ঈদগাহ্ মাঠে নামাজ আদায়ের জন্য উচ্ছ্বসিত মুসল্লিরা। পাশাপাশি তারা বলছেন বড় জামাতে নামাজ আদায়সহ দুইহাত তুলে দোয়া করলে ফজিলত রয়েছে অনেক। 

ঈদুল আযহার নামাজ সুষ্ঠভাবে পরিচালনার জন্য সিসি ক্যামেরা, ওয়াচ টাওয়ারসহ পাঁচ স্তরের নিরাপত্তা থাকবে বলে জানালেন জেলা প্রশাসক শাকিল আহমেদ ও পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ।

ঈদগাহ্ মাঠের শেষ সময়ের প্রস্তুতি পরিদর্শন শেষে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম জানান, মুসল্লিদের সুষ্ঠভাবে নামাজ আদায়ের জন্য প্রশাসন ও পুলিশ বিভাগের পক্ষ থেকে সব রকমের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। পাশাপাশি মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে ঠাকুরগাঁও ও পার্বতীপুর জাংশন থেকে দুটি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে।

গোরে শহীদ ঈদগাহ্ মাঠে ঈদুল আযহার নামাজ শুরু হবে সকাল ৯টায় এবং প্রতিবারের মত এবারও ইমামের দায়িত্ব পালন করবেন আলহাজ্ব মওলানা সামসুল আলম কাশেমী।

বিআরইউ

Link copied!