Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

রামুতে নিরাপদ পানি ও উন্নত স্যানিটেশন সুবিধা পেয়েছে ৫০ হাজার মানুষ

কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজার প্রতিনিধি

এপ্রিল ২৩, ২০২৪, ০৬:৪৬ পিএম


রামুতে নিরাপদ পানি ও উন্নত স্যানিটেশন সুবিধা পেয়েছে ৫০ হাজার মানুষ

কক্সবাজারের রামুতে নিরাপদ পানি ও উন্নত স্যানিটেশন সুবিধা পেয়েছে ৫০ হাজার মানুষ।

মঙ্গলবার উপজেলা পরিষদের বাঁকখালী কনফারেন্স হলরুমে আয়োজিত ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ আই ডব্লিউ আর প্রকল্পের বাৎসরিক অগ্রগতি অবহিতকরণ ও শিখন সভায় এ তথ্য জানানো হয়।

রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাশেদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) আফসানা জেসমিন পপি।

সভায় জানানো হয়, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের আওতায় আই ডব্লিউ আর প্রকল্প ২০২৩ সালের ৩১ মার্চ কার্যক্রম শুরু করে। প্রকল্পের আওতায় গত ১ বছরে ৪টি ইউনিয়নের ৩০টি গ্রামে মোট ৪৮টি পানির উৎস (ডিপ টিউবয়েল- ২১টি শ্যালো টিউবয়েল- ২০টি ও ডিপ টিউবয়েল উইথ সাবমার্সিবল পাম্প- ৬টি) স্থাপন করা হয়। যেখানে সরাসরি ৮৪৭টি পরিবারের ৪০৫১ জন নিরাপদ পানির সুবিধা পাচ্ছে।

এছাড়াও ১৬টি কমিউনিটি টয়লেট স্থাপনের মাধ্যমে ১৪৮টি পরিবারের ৭১৬ জন লোক উন্নত স্যানিটেশনের সুবিধা পাচ্ছেন।

২০টি হাইস্কুল ও মাদরাসায় ওয়াস কার্যক্রম বাস্তবায়ন করছেন। ১ বছরে ৪টি ওয়াস ব্লক, ২টি ল্যাট্রিন রিনোভেসন, ৪টি হ্যান্ড ওয়াশিং স্টেশন স্থাপন, ২টি ডিপটিউবয়েল স্থাপন করা হয়। যেখানে মোট ১১টি প্রতিষ্ঠানের ৫২৩৯ জন ছাত্র-ছাত্রী সরাসরি নিরাপদ পানি ও উন্নত স্যানিটেশনের সুবিধা পাচ্ছেন। গত ১ বছরে স্বাস্থ্যবিধি ও আচরণের উন্নয়নের জন্য স্বাস্থ্য সম্পর্কিত জনসচেতনতামূলক সেশন, পোস্টার লিফলেট বিতরণ, দিবস উৎযাপন, বিভিন্ন স্টেকহোল্ডারদের সহিত এডভোকেসি মিটিং ইত্যাদি করা হয়। যেখানে গত এক বছরে সর্বমোট ৪৪ হাজার ৯২১ জন মানুষ প্রত্যক্ষভাবে এই প্রকল্পের সাথে যুক্ত হয়েছে।

সভায় বিশেষ অতিথ ছিলেন ডিপিএইচইর সহকারী প্রকৌশলী ক্যছাই মং চাক, উপজেলা শিক্ষা কর্মকর্তা নুরুল ইসলাম চৌধুরী, ওয়ার্ল্ড ভিশনের কো-অর্ডিনেটর (জাপান) মিছিকো ও প্রজেক্ট ম্যানেজার ইউজিন লী।

এ সময় বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, শিক্ষক ও ছাত্র-ছাত্রীর প্রতিনিধি, ধর্মীয় নেতা, ও উপকারভোগী সদস্যরা উপস্থিত ছিলেন।

ইএইচ

Link copied!