Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

কৈশোর বান্ধব স্বাস্থ্যসেবা

বিদ্যালয়ে বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য শিক্ষা বাস্তবায়নে সচেতনতা সভা অনুষ্ঠিত

জামালপুর প্রতিনিধি

জামালপুর প্রতিনিধি

এপ্রিল ২৪, ২০২৪, ০৫:৪১ পিএম


বিদ্যালয়ে বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য শিক্ষা বাস্তবায়নে সচেতনতা  সভা অনুষ্ঠিত

বিদ্যালয় বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য শিক্ষা ও কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবা বাস্তবায়নে ২৪ এপ্রিল, বুধবার জামালপুর পৌরসভায় এক অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। ব্র্যাক অধিকার এখানে, এখনই প্রকল্প আয়োজিত এ্যাডিভোকেসি সভায় জামালপুর পৌরসভার সম্মানিত মেয়র, বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরগণ, সচিব ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তা জামালপুর পৌরসভা এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, উপজেলামিাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, সাংবাদিক ও প্রকল্প সংগঠিত ইয়ুথগণ উপস্থিতি ছিলেন। 

ইয়ুথ সদস্য মো. অলি ইসলামের সভাপতিত্বে এবং ইয়ুথ লিডার মো. জিল্ল নুর রহমান শান্তর সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো. ছানোয়ার হোসেন, মেয়র, জামালপুর পৌরসভা এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা. উত্তম কুমার সরকার, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, সদর এবং মো. ছানোয়ার হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা,সদর,জামালপুর। কৈশোর-বান্ধব স্বাস্থ্য সেবা ও স্কুলে বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য শিক্ষা  বাস্তবায়নে চ্যালেঞ্জ চিহ্নিতকরণ ও সমাধানে কৌশল নির্ধারণের মাধ্যমে পারস্পরিক অংশীদারিত্ব তৈরি  এবং কৈশোর-বান্ধব স্বাস্থ্য সেবা ও স্কুলে বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য শিক্ষা বাস্তবায়নে স্থানীয় পর্যায়ে বাজেট পরিকল্পনা গ্রহণের উদ্দেশ্যে এই অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে।

অংশগ্রহণকারীরা কৈশোর বান্ধব স্বাস্থ্যসেবা এবং বিদ্যালয়ে বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য শিক্ষা বাস্তবায়নের বর্তমান প্রেক্ষাপট,চ্যালেঞ্জ এবং চ্যালেঞ্জ উত্তরণে করণীয় ও বাজেট পরিকল্পনা নিয়ে মুক্ত আলোচনায় অংশগ্রহণ করে প্রস্তাবনা আকারে নিজেদের পরিকল্পনা ও অভিমত উপস্থাপন করেন। এক্ষেত্রে যে সকল চ্যালেঞ্জ বের হয় তার প্রেক্ষিতে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিবার পরিকল্পনা কর্মকর্তা তার বক্তব্যে সমস্যা সমাধান করে বাস্তবায়ন উপর জোড় দেন। তিনি বলেন- কৈশোরবান্ধব স্বাস্থ্যসেবা প্রদানে সরকার অঙ্গীকারবদ্ধ। 

বিদ্যালয়ে বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য শিক্ষা সুষ্ঠভাবে বাস্তবায়নের জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে বলে সভায় উল্লেখ করেন। তিনি বলেন নতুন কারিকুলাম শিক্ষার্থীদের সঠিক গঠনে সহায়ক। এজন্য নতুন কারিকুলাম বাস্তবায়নে সকলের সহযোগিতা দরকার। স্থানীয় সরকারের ভূমিকা দরকার সবার আগে। এখানে দরকার হবে বাজেটের। দরকার স্থানীয় স্কুল ম্যানেজমেন্ট কমিটিকে সক্রিয় রাখা। এজন্য পৌরসভার সম্মানিত মেয়র মহোদয় ও কাউন্সিলরগণ এক্ষেত্রে উদ্যোগী ভূমিকা রাখবেন বলে আমি বিশ্বাস করি। 

বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য শিক্ষা ও কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবা সবার প্রাপ্য। সরকার এগুলোর বাস্তবায়নে অনেক সুদূরপ্রসারী উদ্যোগ গ্রহণ করেছেন। স্থানীয় সরকারের প্রতিনিধি তথা পৌরসভার মেয়র হিসেবে, কাউন্সিলর হিসেবে এগুলোর বাস্তবায়ন নিশ্চিত করা আমাদের দায়িত্ব ও কর্তব্য । ব্র্যাক অধিকার এখানে এখনই প্রকল্প আজকে আমাদের সামনে কাজের যে জায়গাগুলো তুলে ধরলো, সেগুলো করা আমাদেরই কাজ। আমাদের এলাকার কিশোর কিশোরীদের ভালো রাখার জন্য এবং স্কুলে বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য শিক্ষা পাঠদান ঠিকমতো করানোর জন্য আমরা সবাই উদ্যোগ নেব। আপনারা যারা বিদ্যালয় কমিটিতে আছেন তারা এগুলো নিয়মিত ফলোআপ করবেন। যদি বাজেট লাগে তাহলে আপনারা যখন ওয়ার্ডের বাজেট করেন সেখানে এগুলো অন্তর্ভুক্ত করবেন। আমার পৌরসভার প্রতিটি বিদ্যালয়ে সরকারের নীতিমালা অনুযায়ী যাতে পাঠদান হয় তার নিশ্চয়তা আমি নিশ্চিত করবো। শিক্ষা কর্মকর্তাকে অনুরোধ করবো কারিকুলাম বাস্তবায়নে যদি কোথাও সমস্যা হয় আমাকে জানাবেন। আমি আপনাকে সহায়তা  করবো। বিদ্যালয়ে সুস্থ পরিবেশে পাঠদানের জন্য স্বাস্থ্যকর টয়লেট ও স্যানিটারি প্যাডের ব্যবস্থা করা হবে। ইজ্জাতুন নেছা স্কুল যদি স্বাস্থ্যকর মাসিক ব্যবস্থাপনার জন্য ভেন্ডিং মেশিন স্থাপন করতে পারে তাহলে অন্যরা পারবে না কেন। এখানে যে সকল শিক্ষকবৃন্দ আছেন, আমি আপনাদের অনুরোধ করবো। ইজ্জাতুন নেছার মতো আপনারাও উদ্যোগ নেন। আমি এবং আমার পৌরসভা আপনাদের সাথে আছে।অ্যাডভোকেসি সভার প্রধান অতিথি তার বক্তব্যে উপস্থিত সকলকে নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করার জন্য অনুরোধ করেন। সেই সাথে বিদ্যালয়ে টয়লেট ব্যবস্থা পরিষ্কার পরিচ্ছন্নতা ও উন্নতকরণ উপর জোর দেন এবং এই ধরনের উদ্যোগ গ্রহণের জন্য ব্র্যাককে ধন্যবাদ জানান। 

অধিকার এখানে, এখনই প্রকল্পের আয়োজনে ব্র্যাক জেলা সমন্বয়কারী আহমেদ ওমর ফারুক এর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের প্রকল্প সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা এবং বিদ্যালয় বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য শিক্ষা  ও কৈশোর বান্ধব স্বাস্থ্যসেবা সম্পর্কে সরকারের  উদ্যোগসমূহ  ও আমাদের করণীয় তুলে ধরে আজকের এ্যাডিভোকেসি সভায় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন ও মুক্ত আলোচনা পরিচালনা করেন এরিয়া কো-অর্ডিনেটর মো. জিল্লুর রহমান। অ্যাডভোকেসি সভায় উপস্থিত থেকে সহায়তা করেন জেলা ইয়ুথ মবিলাইজার কাকলি আক্তার, ইয়ুথ লিডার ফয়সাল, কেয়া,জুঁই,বৃষ্টি, বিপুলসহ অন্যান্য ইয়ুথরা।

আরএস

Link copied!