Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

ঘোষণার পরেও কমেনি সয়াবিন তেলের দাম!

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ৪, ২০২২, ১২:১০ পিএম


ঘোষণার পরেও কমেনি সয়াবিন তেলের দাম!

বাংলাদেশে কোন পণ্যের দাম বৃদ্ধির ঘোষণায় যতদ্রুত বাজারে দাম বেড়ে যায় দাম কমার ঘোষণায় যেন ঠিক তার উল্টো। দ্রুত কার্যকর হয় না পণ্যের দাম। সয়াবিন তেলার বেলায়ও তাই হচ্ছে। পূর্ব ঘোষণা থাকলেও রাজধানীর বাজারে সয়াবিন তেলের দাম কমেনি। দোকানিরা বলছেন, গেল ২/৩ দিনে পরিবেশকরা বিপুল পরিমাণ সয়াবিন তেল সরবরাহ করেছে। বোতলের গায়ে লেখা দরেই তারা বিক্রি করছেন।

সোমবার (৩ অক্টোবর) ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন, বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ১৪ টাকা কমানোর ঘোষণা দেয়। সকাল থেকেই তা কার্যকর হওয়ার কথা ছিল।

অ্যাসোসিয়েশনের ঘোষণা অনুযায়ী প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম নির্ধারণ করা হয়েছে ১৭৮ টাকা। তবে এখন বিক্রি হচ্ছে ১৯২ টাকা দরেই। খোলা সয়াবিনের দাম কমার কথা লিটারপ্রতি ১৭ টাকা। প্রতি লিটার খোলা সয়াবিন তেলের নতুন দাম হবে ১৫৮ টাকা। বর্তমানে বাজারে খোলা সয়াবিন প্রতি লিটার ১৭৫ টাকায় বিক্রি হচ্ছে। আর ৫ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম ৯৪৫ টাকা থেকে ৬৫ টাকা কমিয়ে করা হয়েছে ৮৮০ টাকা। তার মানে বোতলজাত ৫ লিটার সয়াবিনে লিটারপ্রতি ১৩ টাকা কমেছে। দোকানিরা বলছেন, নতুন চালান না আসা পর্যন্ত বাড়তি দরেই সয়াবিন তেল বিক্রি হবে।

বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম কমায় এর আগে গত ১৭ জুলাই সয়াবিন ও পাম তেলের দাম কমায় তেল বিপণনকারী কোম্পানিগুলো। এরপর গত ২৩ আগস্ট আবার সয়াবিনের দাম লিটারপ্রতি ৭ টাকা বৃদ্ধি করে। দেড় মাসের ব্যবধানে সেই দর কমানো হলো।

ইএফ

Link copied!