Amar Sangbad
ঢাকা বুধবার, ২৯ মে, ২০২৪,

হোসিয়ারী ব্যবসায়ীদের জন্য বিশ্ব ব্যাংকের অর্থায়নে পিএমকে’র ব্র্যান্ডিং প্রকল্প

মো. মাসুম বিল্লাহ

জুন ১, ২০২৩, ১০:৪০ পিএম


হোসিয়ারী ব্যবসায়ীদের জন্য বিশ্ব ব্যাংকের অর্থায়নে পিএমকে’র ব্র্যান্ডিং প্রকল্প

পল্লী মঙ্গল কর্মসূচির (পিএমকে) প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কামরুন্নাহার ১৯৮৮ সাল থেকে দেশের শিক্ষা, সামাজিক সুবিধা বঞ্চিত জনগোষ্টির উন্নয়নে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে সহযোগিতা করে আসছেন। এরই ধারাবাহিকতায় বিশ্বব্যাংকের অর্থায়নে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ)সহযোগিতায় পল্লী মঙ্গল কর্মসূচি (পিএমকে) সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) প্রকল্পটি নারায়ণগঞ্জের হোসিয়ারী ব্যবসায়ীদের নিয়ে পরিচালনা করছেন।

 

প্রকল্পের আওতায় হোসিয়ারী ব্যবসায়ীদের অর্থনৈতিক সুবিধা প্রদানের পাশাপাশি তাদের ব্যবসার পরিবেশ উন্নয়নমূলক ট্রেইনিং এর ব্যবস্থা, কারখানার নিরাপত্তার জন্য ফায়ার এক্সটিংগুইসার, ফার্স্ট এইড বক্স, পোস্টার, সাইন, সিম্বলসহ ইত্যাদি প্রদান করা হয়। এর ধারাবাহিকতায় ড্রীমার্স এন্ড ডুয়ার্সের (ডিএন্ডডি) মাধ্যমে হোসিয়ারি পণ্যের ব্র্যান্ড ডেভেলপমেন্ট ও অনলাইন মার্কেটিংয়ের উপর নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস স্টেশন অফিসে প্রশিক্ষণ প্রদান করা হয়।


তাদের জন্য লোগো, প্যাকেজিং ডিজাইন, পিএমকে-এসইপি ওয়েবসাইট, ফেসবুক পেজ, মেসেঞ্জার গ্রুপ তৈরি করার ফলে হোসিয়ারী উদ্যোক্তারা এর সুফল পাচ্ছে। এছাড়াও নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস স্টেশন অফিসে হোসিয়ারী ব্যবসায়ীদের অগ্নি নিরাপত্তা ও প্রাথমিক চিকিৎসা বিষয়ে ট্রেইনিং ও ফায়ার ড্রীলের মাধ্যমে হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়। এভাবে পল্লী মঙ্গল কর্মসূচি (পিএমকে) বিভিন্ন প্রকল্পের মাধ্যমে দেশের পিছিয়ে পড়া মানুষদের নিয়ে কাজ করে যাচ্ছে।

Link copied!