Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

গাইবান্ধায় ব্র্যাক ব্যাংকের আয়োজনে কর্মশালা

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

মার্চ ৬, ২০২৪, ০৪:১৮ পিএম


গাইবান্ধায় ব্র্যাক ব্যাংকের আয়োজনে কর্মশালা
ছবি: আমার সংবাদ

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় ক্রমবর্ধমান শিল্প খাতে অর্থায়ন বাড়াতে গাইবান্ধায় একটি সিএমএসএমই ক্লাস্টার ফাইন্যান্সিং কর্মশালার আয়োজন করেছে ব্র্যাক ব্যাংক। 

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মোতাবেক লিড ব্যাংক হিসেবে এ কর্মশালার আয়োজন করেছে ব্র্যাক ব্যাংক। ইন্ডাস্ট্রি-ব্যাংক সহযোগিতা বৃদ্ধিকরণ, আরও বেশি ক্লাস্টার চিহ্নিতকরণ এবং অর্থায়নের প্রবাহ বৃদ্ধিকরণের লক্ষ্যে এই জেলার সকল ব্যাংক এই ইন্টারেক্টিভ ইভেন্টে অংশ নেয়।

মঙ্গলবার (৫ মার্চ) গাইবান্ধা সদরে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক বগুড়া আঞ্চলিক কার্যালয়ের নির্বাহী পরিচালক মো. মর্তুজ আলী।

এছাড়াও অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন, এসএমই ব্যাংকিংয়ের হেড অব স্মল বিজনেস (সেন্ট্রাল) আলমগীর হোসেন, হেড অব স্মল বিজনেস (নর্থ) বিপ্লব কুমার বিশ্বাস, ডিস্ট্রিবিউশন নেটওয়ার্কের নর্থ বেঙ্গলের রিজিওনাল হেড ফজলুল কবীর এবং অন্যান্য ব্যাংকের ব্রাঞ্চ ম্যানেজারসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোনালি ব্যাংকের ডি.জি.এম মোহাম্মদ আহসানুল কবির, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের জোনাল ব্যবস্থাপক (ডি.জি.এম) মো. মহববত আলী বিশ্বাস, গাইবান্ধা বিসিক-এর সহকারী মহাব্যবস্থাপক রবীন চন্দ্র রায় ও গাইবান্ধা চেম্বার অব কমার্স-এর সভাপতি মাকসুদার রহমান সাহান।

বাংলাদেশ ব্যাংক সারাবছর ধরে বিভিন্ন জেলায় ক্লাস্টার ফাইন্যান্সিং-বিষয়ক এ ধরনের কর্মশালা আয়োজনের জন্য বিভিন্ন ব্যাংককে লিড ব্যাংক হিসেবে দায়িত্ব দিয়েছে। তারই সূত্র ধরে গাইবান্ধা এবং লক্ষ্মীপুর জেলার লিড ব্যাংক হিসেবে দায়িত্ব পেয়েছে ব্র্যাক ব্যাংক।

বাংলাদেশে বেশকিছু ইন্ডাস্ট্রি ক্লাস্টার রয়েছে, যেগুলো উল্লেখযোগ্য শিল্পোৎপাদন, কর্মসংস্থান সৃষ্টি এবং অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। পিরোজপুর, যশোর এবং খুলনায় গড়ে উঠেছে ক্রিকেট ব্যাট ক্লাস্টার; ঢাকা, চট্টগ্রাম, ভৈরব এবং ব্রাহ্মণবাড়িয়া চামড়ার ক্লাস্টারের জন্য বিখ্যাত; গাইবান্ধা ও পাবনা হোসিয়ারির জন্য; টাঙ্গাইল ও সিরাজগঞ্জ পাওয়ার লুম ও বস্ত্রের জন্য; ভৈরব জুতার জন্য; সাতক্ষীরা মেডিকেল প্রোডাক্টের জন্য; বগুড়ার ধুনট ও দুপচাঁচিয়া কম্বলের জন্য; যশোর ও বগুড়া লাইট ইঞ্জিনিয়ারিং এবং মৌলভীবাজার আগর-আতর শিল্পের জন্য বিখ্যাত।

অর্থায়নের সহজ সুযোগ দেশের বিভিন্ন ইন্ডাস্ট্রিয়াল ক্লাস্টারে অবস্থিত এসব সিএমএসএমই শিল্পের বিকাশে ব্যাপক সহায়তা করতে পারে। সরকারি সংস্থা, উদ্যোক্তা এবং ব্যাংকের মধ্যকার পারস্পরিক সহযোগিতা ক্লাস্টারগুলোর উন্নয়নে ভূমিকা রাখবে, যাতে সেগুলো দেশের উৎপাদন খাত এবং জাতীয় উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

এআরএস

Link copied!