Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪,

চতুর্থ প্রজন্মের বীমা কোম্পানি জেনিথ ইসলামী লাইফ আসতে চায় শেয়ারবাজারে

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জুন ১৩, ২০২৪, ০৫:৫১ পিএম


চতুর্থ প্রজন্মের বীমা কোম্পানি জেনিথ ইসলামী লাইফ আসতে চায় শেয়ারবাজারে

দেশের চতুর্থ প্রজন্মের বীমা প্রতিষ্ঠান জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজার থেকে ১৫ কোটি টাকা তুলতে চায়। এ জন্য কোম্পানিটি নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) আবেদন করেছে।

বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্রটি জনায়, কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যের ১.৫ কোটি সাধারণ শেয়ার ইস্যু করে ১৫ কোটি টাকা তুলবে। এই টাকা দিয়ে কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণ করবে।

২০১৩ সালের জুলাইয়ে জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্সকে বাংলাদেশে জীবন বীমা ব্যবসা করার অনুমোদন দেয় বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। অনুমোদন পেয়ে ওই বছরের আগস্ট থেকেই ব্যবসায়িক কার্যক্রম শুরু করে কোম্পানিটি।

কোম্পানির প্রসপেক্টাস অনুসারে, ২০২৩ সালের ডিসেম্বরের শেষ পর্যন্ত, জেনিথ ইসলামী লাইফ ২৮.৩৪ কোটি টাকা নিট প্রিমিয়াম সংগ্রহ করেছে; যা আগের বছরে ছিলো ৩০.৩ ২ কোটি টাকা। ২০২৩ সালে কোম্পানিটির লাইফ ফান্ড ছিলো ১৭.৭৬ কোটি টাকা, যা এক বছর আগের তুলনায় প্রায় দ্বিগুণ।

কোম্পানিটির বিনিয়োগ ক্রমান্বয়ে বেড়ে দাঁড়িয়েছে ৩২.৭৬ কোটি টাকা, যা এক বছর আগের তুলনায় ১৬ শতাংশ বেশি। কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ২২.৫০ কোটি টাকা।

আরএস

Link copied!