Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

জাবির ভূগোল বিভাগে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত

জাবি প্রতিনিধি

জাবি প্রতিনিধি

অক্টোবর ১৮, ২০২২, ০৪:৪৮ পিএম


জাবির ভূগোল বিভাগে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ভূগোল ও পরিবেশ বিভাগ এবং বাংলাদেশ জাতীয় ভূগোল সমিতি (বিএনজিএ) এর যৌথ উদ্যোগে ‘Climate Change and Adaptation Strategies’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৮ অক্টোবর) সকাল ১০ টায় ভূগোল ও পরিবেশ বিভাগের জিআইএস ল্যাব কক্ষে সেমিনারটি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম।

সেমিনারে ভূগোল ও পরিবেশ বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ নজরুল ইমলামের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. মোঃ নূরুল আলম বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। জলবায়ু পরিবর্তন এবং অভিযোজন প্রযুক্তির মতো মূখ্য বিষয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা প্রতিনিয়ত জাতীয় এবং আন্তর্জাতিক জার্নালে তাদের গবেষণা পত্রগুলো প্রকাশ করছে। যা বিভিন্ন আন্তর্জাতিক সেমিনারে উপস্থাপনের পাশাপাশি সর্বজন কর্তৃক সমাদৃত হয়েছে। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের অধ্যাপক ড. প্রেম সাগর চাপাগাইন।

এসময় তিনি বলেন, বর্তমান সময়ে জলবায়ু পরিবর্তনে হিমালয় অঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ আশংকাজনকভাবে কমে যাওয়ায় এই অঞ্চলের পানির উৎস শুকিয়ে যাচ্ছে। ফলে খাবার ও সেচকাজ সম্পন্ন করার জন্য পর্যাপ্ত পানি পাওয়া যাচ্ছে না। এমন অবস্থায় অভিযোজনের জন্য পাহাড়ে বসাবাসকারী মানুষদের মাইগ্রেশন করতে হচ্ছে। এই অঞ্চলে জলবায়ু পরিবর্তনের প্রভাব ফেলছে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার অনান্য দেশগুলোয়।

সেমিনারে অন্যান্যদের মাঝে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. আকবার হোসেন সহ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। সমন্বয়ক হিসেবে ছিলেন বিএনজিএ মহাসচিব অধ্যাপক ড. মো. নূরুল ইসলাম, অধ্যাপক ড. খন্দকার মোহাম্মদ শরিফুল হুদা, অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম, সহযোগী অধ্যাপক ড. বিবি হাফছা ও সহকারী অধ্যাপক মোহাম্মদ রেজাউল রকিব।

কেএস 

Link copied!