Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

হাবিপ্রবিতে আন্তর্জাতিক হিসাববিজ্ঞান দিবস পালিত

হাবিপ্রবি প্রতিনিধি

হাবিপ্রবি প্রতিনিধি

নভেম্বর ১০, ২০২২, ০৫:০৫ পিএম


হাবিপ্রবিতে আন্তর্জাতিক হিসাববিজ্ঞান দিবস পালিত

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) হিসাববিজ্ঞান বিভাগের আয়োজনে আন্তর্জাতিক হিসাব বিজ্ঞান দিবস উদযাপন করা হয়।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (১০ নভেম্বর) দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে র‍্যালি বের হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে এম এ ওয়াজেদ ভবনে ফেরে।

এসময় র‍্যালিতে হাবিপ্রবির হিসাববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মামুনার রশিদের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান, প্রক্টর অধ্যাপক ড. মামুনার রশিদ, ব্যাবসায় শিক্ষা অনুষদের ডীন অধ্যাপক রাফিয়া আখতার, মার্কেটিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ জামাল উদ্দিন এবং হিসাববিজ্ঞান বিভাগের শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীরা।

র‍্যালি শেষে হিসাববিজ্ঞান বিভাগের একটি কক্ষে আলোচনা সভায় অংশ নেন ব্যবসায় শিক্ষা অনুষদের শিক্ষকবৃন্দ। এসময় বক্তারা শিক্ষার্থীদের সামনে হিসাববিজ্ঞানের সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরেন। জাতীয় জীবনে হিসাববিজ্ঞানের প্রয়োজনীয়তা ও তাৎপর্যের কথা উল্লেখ করে শিক্ষার্থীদের দক্ষ ও পেশাদার হিসাববিদ হতে উদ্বুদ্ধ করেন।

আলোচনা শেষে বিভাগটির শিক্ষক শিক্ষার্থীরা এক সাথে কেক কেটে দিবসটি উদযাপন করেন। এরপর বিকাল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এক ফ্ল্যাশ মবের আয়োজন করেন হিসাববিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা।

উল্লেখ্য প্রতিবছর ১০ নভেম্বর আন্তর্জাতিক হিসাববিজ্ঞান দিবস পালিত হয়ে থাকে। ১৯৭২ সালে যুক্তরাষ্ট্রের সান দিয়াগোতে প্রথমবার দিবসটি পালন করা হয়। এরপর থেকে বিভিন্ন দেশের পেশাদার হিসাববিদরা দিবসটি পালন করেন। পেশাদার হিসাববিদদের কাজে উৎসাহ যোগাতে, সাধারণ মানুষের মধ্যে এ কাজের গুরুত্ব বোঝাতে এবং এ পেশায় তরুণদের আগ্রহী করে তুলতে এ দিবসটি বিভিন্ন দেশে উদযাপিত হয়ে থাকে।

কেএস 

Link copied!