Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

ভোলা কলেজে বাহারি পিঠার মেলা

ভোলা প্রতিনিধি

ভোলা প্রতিনিধি

ফেব্রুয়ারি ১৬, ২০২৩, ০৮:০৯ পিএম


ভোলা কলেজে বাহারি পিঠার মেলা

বাহারি পিঠার সমারহ ঘটলো ভোলা সরকারি কলেজের পিঠা মেলায়। আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যকে ধরে রাখতে এবং পিঠা পুলির সঙ্গে নিজেদেরকে পরিচিত করতে ব্যাপক উৎসবমুখর পরিবেশে উদযাপিত হলো এই পিঠা মেল।

ভোলা সরকারি কলেজের আয়োজনে কলেজের বকুলতলা ছায়াবীথি প্রাঙ্গণে বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) দিনভর চলা এই পিঠা উৎসবে কলেজের শিক্ষক শিক্ষার্থীদের পাশাপাশি বিভিন্ন অতিথি ও দর্শনার্থীদের আগমনে মেলাজুড়ে দেখা দিয়েছে উপচে পড়া ভিড়।

এই পিঠা উৎসবে অংশ নেয়া কলেজের বিভিন্ন ডিপারমেন্টের শিক্ষার্থীরা তাদের তৈরিকৃত প্রায় শতাধিক রকমের বাহারি পিঠা স্টলে প্রদর্শন করেছেন। এর সঙ্গে পিঠা উৎসবকে আরও প্রাণবন্ত করে তুলতে আয়োজন করা হয়েছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

ভোলা সরকারি কলেজ ক্যাম্পাস চত্বরে গিয়ে দেখা গেছে, শিক্ষার্থীরা তাদের তৈরিকৃত পিঠা স্টলে স্টলে সাজিয়েছেন। কেউ বানিয়েছেন চন্দ্রপুলি, নকশি, খিরপুলি কেউবা ঝিনুক বা হৃদয় হরনসহ নানা নামের পিঠা। জামাই পিঠা ও বউ পিঠাসহ রয়েছে বিজ্ঞান বিভাগের হাইড্রোজেন পিঠাসহ ব্যতিক্রম বহু ধরনের পিঠা।

শিক্ষার্থীদের নিপুন হাতে বানানো এ পিঠা তাদের স্টল গুলোতে প্রদর্শন করে ক্রেতাদের মাঝে নিজেরাই পরিবেশন করছেন। পিঠার এমন মনমুগ্ধকর প্রদর্শন দেখে মুগ্ধ মেলায় আশা সকল দর্শনার্থীরা। এ যেন ক্যাম্পাসজুড়ে ফুটে উঠেছে গ্রাম বাংলার এক অনন্য প্রতিচ্ছবি।

পিঠা উৎসবের এমন আয়োজন ঐতিহ্যবাহি ভোলা সরকারি কলেজের বিভিন্ন ডিপারমেন্টের শিক্ষার্থীরা অংশ নিয়ে কে কত সুন্দর ও আকর্ষণীয় করে পিঠা তৈরি করবেন সে প্রতিযোগিতাও ছিলো তাদের মাঝে।

কয়েকজন শিক্ষার্থী জানান, এখানে এসে বিভিন্ন ধরনের পিঠার সঙ্গে পরিচিত হতে পেরেছি। এরআগে এত পিঠা তো দেখা দূরের কথা এ সকল পিঠার নামও কখনো শুনিনি।

কলেজ শিক্ষার্থী ফারজানা, মোমো, কেয়াসহ বেশ কয়েকজন শিক্ষার্থী জানান, আমাদের দেশে শীতের সময়ে পিঠার একটা প্রচলন থাকে। তবে এখন আর তা নেই। গ্রামবাংলায় কিছুটা দেখা গেলেও শহরের দিক থেকে তো একেবারেই উঠে গেছে। পিঠা উৎসবে এসে পিঠার সঙ্গে পরিচিত হয়ে মনে হচ্ছে আমরা আমাদের শৈশবে পুনরায় ফিরে গিয়েছি।

পিঠা উৎসবে ক্রেতা হিসাবে আসা আরেফিন, শিমুল, পারভেজ, সবুজ, রাসেলসহ আরো অনেকে বলেম, আমাদের জীবনে কারোরই একসঙ্গে এত পিঠা দেখার সৌভাগ্য হয়নি। এমনকি এই পিঠা কিভাবে বানাতে হয় তাও জানতে পারেছি। তবে আজ এই মেলায় এসে আমাদের কিছুটা জানার এবং দেখারও সৌভাগ্য হয়েছে। গ্রাম বাংলার হারানো ঐতিহ্যকে ফিরিয়ে আনতে শীতের এমন পিঠার উৎসবের আয়োজন বলে জানান।

ভোলা সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও অনুষ্ঠানের আহবায়ক এ বিএম মজিবুর রহমান বলেন, এমন আয়োজনে আমরা শিক্ষক ও শিক্ষার্থীরা উচ্ছ্বসিত। প্রতি বছরই ভোলা কলেজে এমন আয়োজন করে থাকি।তবে গেল বছরের চেয়ে এবারের আয়োজনটি আরো ঝাঁকজমকপূর্ণ হয়েছে।

কলেজের অধ্যক্ষ গোলাম জাকারিয়া বলেন, পড়াশুনার পাশাপাশিসহ শিক্ষা কার্যক্রমেরর অংশ হিসাবেই এ পিঠা উৎসবের আয়োজন। এর মধ্যদিয়ে বাঙ্গালির হারিয়ে যাওয়া ঐতিহ্য ফিরে পাবে। শিক্ষার্থীরাও বিভিন্ন ধরনের পিঠার সঙ্গে নিজেদেরকে পরিচিত করতে পারবে।

পিঠা উৎসব উপলক্ষে আয়োজিত আলোচনা সভার সভাপতিত্ব করেন ভোলা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. গোলাম জাকারিয়া। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর পারভিন আখতার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারি শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ রুহুল আমিন জাহাঙ্গীর ও ভোলা সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মো. এনায়েত উল্যাহ।

এছাড়াও উপস্থিত ছিলেন শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক মো. জামাল হোসেন, ইসলামের ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান মোহাম্মদ উল্ল্যাহ স্বপন, বাংলা বিভাগের সরকারী অধ্যাপক মো. মিজানুর রহমান, সমাজকর্ম বিভাগের সরকারী অধ্যাপক মো. হাবীব হাসান, ভূগোল ও পরিবেশ বিভাগের সরকারী অধ্যাপক মাহাবুব আলম, ইংরেজি বিভাগের সরকারী অধ্যাপক কাজী মো. হাসান, প্রভাষক মো. শাহাব উদ্দিন, প্রভাষক মো. রিয়াজ উদ্দিন, প্রভাষক মো. মনির হাসান, প্রভাষক মো. এরশাদ ও প্রভাষক মো. আজগর আলী।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সাংস্কৃতিক অনুষ্ঠান উদযাপন কমিটির আহবায়ক ও রাষ্ট্র বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক এ,বি,এম মজিবুর রহমান।

প্রসঙ্গত, গত ৩ বছর করোনার কারনে হয়নি এ উৎসব। তবে এবার ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে এই পিঠা উৎসবে অংশ নেয় কলেজে ১৬টি ডিপার্টমেন্ট ও উচ্চ মাধ্যমিকের দুটি শাখার শিক্ষার্থীরা। পরে বিজয়ীদের মাছে পুরস্কার বিতরণের মধ্যদিয়ে শেষ এ পিঠা উৎসব।

এআরএস

Link copied!