Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

বছরের সেরা মেধাবী হিসেবে ১৫ জন নির্বাচিত

মো. মাসুম বিল্লাহ

মে ২৪, ২০২৩, ০৬:১২ পিএম


বছরের সেরা মেধাবী হিসেবে ১৫ জন নির্বাচিত

বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগীতা-২০২৩ এর জাতীয় পর্যায়ে বছরের সেরা মেধাবী হিসেবে ১৫ জনকে নির্বাচিত করা হয়েছে। 

সম্প্রতি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) সহকারী পরিচালক (প্রশিক্ষণ-৩) মো. আনোয়ারুল আউয়াল খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। প্রতিযোগিতায় ৫টি বিষয়ে ৩টি বিভাগে সেরা মেধাবী হিসেবে তাদের নির্বাচিত করা হয়। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগীতা-২০২৩ এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা বিগত ১৫মে তারিখ দিনব্যাপী সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, ঢাকায় অনুষ্ঠিত হয়েছে। 

উক্ত প্রতিযোগিতায় ১. ভাষা ও সাহিত্য ২. গণিত ও কম্পিউটার ৩. দৈনন্দিন বিজ্ঞান/ বিজ্ঞান ৪. বাংলাদেশ স্টাডিজ ও ৫. বাংলাদেশ স্টাডিজহ ও মুক্তিযুদ্ধ এই ৫টি বিষয়ে ৬ষ্ঠ থেকে ৮ম, ৯ম থেকে ১০ম এবং ১১শ থেকে ১২ শ এই তিনটি গ্রুপ হতে এক জন করে মোট ১৫ জন শিক্ষার্থীকে বছরের সেরা মেধাবী হিসেবে নির্বাচিত করা হয়েছে। নির্বাচিত বছরের সেরা মেধাবীদের তালিকা এ সম্পর্কে প্রকাশ করা হয়েছে।

এরপর মাউশির সচিব ও বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ ২০২৩ এর স্টিয়ারিং কমিটির সভাপতি সোলেমান খান এবং মাউশির পরিচালক ( প্রশিক্ষণ) ও স্টিয়ারিং কমিটির সদস্য সচিব প্রফেসর ড. প্রবীর কুমার ভট্টাচার্য্য স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বিজয়ীদের নাম জানানো হয়েছে।

ভাষা ও সাহিত্য বিষয়ে নির্বাচিত ৩ জন হলেন, পি. কে প্রজ্ঞা রায় অষ্টম শ্রেণি, রংপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। ঐশিক সাহা, দশম শ্রেণি, জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, সিলেট। কুইন, দ্বাদশ শ্রেণি, রাজবাড়ী সরকারি কলেজ, রাজবাড়ী।

দৈনন্দিন বিজ্ঞান/ বিজ্ঞান বিষয়ে নির্বাচিত সেরা তিন মেধাবী হলেন, মারজান আফরোজ অপ্সরা, অষ্টম শ্রেণি, রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা। তাসদীক আহমেদ তন্ময়, দশম গভঃ ল্যাবরেটরি হাই স্কুল, রাজশাহী । নুশরিকা উইউনিন নাশরাহ, দ্বাদশ, কৃষি বিশ্ববিদ্যালয় কলেজ, ময়মনসিংহ।

গণিত ও কম্পিউটার বিষয়ে নির্বাচিত সেরা মেধাবী তিনজন হলেন, ইবতেদা ইবনাত বুশরা, অষ্টম শ্রেণি, আলবার্ট ভিক্টোরিয়া যতীন্দ্র মোহন সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, মুন্সিগঞ্জ। রাফিফ আবরার, দশম শ্রেণি, রাজউক উত্তরা মডেল কলেজ। অমর্ত্য হালদার, দ্বাদশ, সরকারি মজিদ মেমোরিয়াল সিটি কলেজ, খুলনা।

বাংলাদেশ স্টাডিজ বিষয়ে নির্বাচিত ৩ জন হলেন, সৌমিতা শারমিন, অষ্টম শ্রেণি, মিরপুর সরকারি উচ্চ বিদ্যালয়, ঢাকা। ফাতিহা মাহদিয়া নুহা, দশম শ্রেণি, সামসুল হক খান স্কুল এন্ড কলেজ। মাহিন মুনতাসির, দ্বাদশ, নটর ডেম কলেজ, ঢাকা।

বাংলাদেশ স্টাডিজ ও মুক্তিযুদ্ধ বিষয়ে বিজয়ী তিন জন হলেন, জি.এম. অফিউজ্জামান, অষ্টম শ্রেণি, জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, সিলেট। অনিমেষ সাহা, নবম শ্রেণি, সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, সিলেট। মো. শাহারিয়া আল শাওন, দ্বাদশ, দিনাজপুর সরকারি কলেজ।

এইচআর

Link copied!