Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

‘নজরুল বিশ্ববিদ্যালয়ে কনফারেন্সের ট্রেন শুরু’

মো. মাসুম বিল্লাহ

জুন ৭, ২০২৩, ০১:১৯ পিএম


‘নজরুল বিশ্ববিদ্যালয়ে কনফারেন্সের ট্রেন শুরু’

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় আন্তর্জাতিক কনফারেন্স সমাপ্তির মধ্য দিয়ে  কনফারেন্সের ট্রেন শুরু হয়ে গেলো বলে মন্তব্য করেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

মঙ্গলবার দ্বিতীয় আন্তর্জাতিক কনফারেন্সের সমাপনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

এসময় তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে  নতুন জ্ঞান সৃষ্টির প্রতি নজরুল বিশ্ববিদ্যালয়ের এই অগ্রযাত্রা আগামীতেও অব্যাহত থাকবে। বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়গুলোর মতো আমরা আমাদের বিশ্ববিদ্যালয়কে একটি গবেষণামনস্ক বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে চাই। 

জ্ঞানের জন্য জ্ঞান চর্চার পাশাপাশি জ্ঞানের বিনিময় প্রয়োজন। আন্তর্জাতিক কনফারেন্স এই বিনিময়ের প্লাটফরম তৈরি করে দেয়। এই লক্ষ্য নিয়ে নজরুল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভবিষ্যতেও এগিয়ে আসবে।

সমাপনী অনুষ্ঠানে  অন্যান্যদের মাঝে আরও উপস্থিত ছিলেন, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. মো. রিয়াদ হাসান, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, আয়োজক কমিটির আহবায়ক প্রফেসর ড. তুষার কান্তি সাহা ও সদস্য সচিব প্রফেসর ড. মো. তারিকুল ইসলাম।

দ্বিতীয় দিন সায়েন্স সেশনে ১৫ টি গবেষণা পেপার, বিজনেস সেশনে ৬টি গবেষণা পেপার ও এছাড়া ল সেশনে ১০টি গবেষণা পেপার উপস্থাপন করা হয়। এর মধ্যে নেপালের কাঠমাণ্ডু বিশ্ববিদ্যালয়ের প্রফেসর বিনোদ কৃষ্ণা শ্রেষ্ঠা ‘ডিজিটালাইজিং বিজনেস ফর স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক মূল প্রবন্ধ  ও ইউনিভার্সিটি টেকনোলজি মারা মালয়শিয়ার প্রফেসর ড. হারটিনি সারিপান প্রবন্ধ উপস্থাপন করেন।

উল্লেখ্য, এবারের কনফারেন্সে ১২৭ জন অথরের ৯২টি গবেষণা সারাংশ উপস্থাপিত হয়েছে।সমাপনী অধিবেশন শেষে প্রতিটি অনুষদের জন্য দুটি করে বেস্ট পেপার অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

এইচআর

Link copied!