Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

নজরুল বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগদান করলেন বৃন্দাবন দাস

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

সেপ্টেম্বর ১৪, ২০২৩, ০৮:২৫ পিএম


নজরুল বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগদান করলেন বৃন্দাবন দাস

ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষক হিসেবে যোগদান করেছেন জনপ্রিয় নাট্যকার, অভিনেতা, লেখক ও পরিচালক বৃন্দাবন দাস।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বৃন্দাবন দাস নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন। তার যোগদানের বিষয়টি নিশ্চিত করেছেন বিভাগটির বিভাগীয় প্রধান  ড. মো. কামালউদ্দিন।

স্বামীর এ অর্জনে অভিনেত্রী শাহনাজ খুশি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের ভেরিফাইড পেজে লিখেছেন- ভদ্রলোক আজ কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে খন্ডকালীন শিক্ষক হিসাবে যোগদান করলো।অভিনন্দন বৃন্দাবন। অনেক কাল পাশে আছি, কিছু চাওয়া নাই তার।মানুষকে সম্মান দেয় নির্বিকার ভাবে,সেটারও বিনিময়েও কিছু চাই না! যখন তার নাটকে হাজার হাজার সিডি বিক্রি হতো, তখন এক শুভাকাংখি বলেছিল, বৃন্দাবনের বৃহস্পতি এখন তুঙ্গে, নিজে প্রডাকশন করতে বলো। মাথার উপর বিরাট লোনের বোঝা নিয়ে আমিও বলেছিলাম সে কথা! বলেছিল,”আমি কি তাহলে আর নাট্যকার থাকলাম খুশি, সাথে ব্যবসায়ীটাও যে যুক্ত হবে?

কত মানুষ অর্থ লগ্নি করতে চেয়েছে নাটক/ সিনেমার জন্য! প্রত্যেককে নেগেটিভটাই আগে বলেছে। এখানে লাভসহ অর্থ ফেরত পাবার অনিশ্চয়তার কথা জানিয়েছে! টাকা হাতে মানুষ সরে গেছে!
পুরোনো স্বপ্ন ঝাড়পোঁচ করতে করতে মধ্যবয়সে দাঁড়িয়েছি। জীবনের চলার দাম বাড়তে বাড়তে আকাশ ছুঁয়েছে। বাচ্চা প্লে- গ্রুপ থেকে ইউনিভারসিটির ৪র্থ ইয়ার। কিন্তু একই আছে তার উদ্দ্যোগহীনতা এবং বিলাসিতার প্রতি অনাগ্রহ!

অস্তিত্ব, সে তো একেকজনের কাছে একেক সংজ্ঞার বৃন্দাবন!! বিত্তবান আর বিবেকবানের অস্তিত্ব তো এক নয়! তবে একটি কথা খুব সত্য, তা হল, চলার পথের সাথের মানুষ গুলোর সাথে অর্থবিত্তে/আনন্দ-আড্ডায় এবং ভাবনায় বিশদ মিল না থাকলে বড় রকমের বিড়ম্বনায় পড়তে হয় বৈকি।এ বিড়ম্বনা প্রায়শই ছোটও করে।

এই উদ্দ্যোগ/ আগ্রহহীন মানুষটা, আজ অত্যন্ত আনন্দ চিত্তে বললো, তাড়াতাড়ি একটা ভাল কাপড় বের করে দাও। দেরী হলে জ্যামে পড়বো!তোমার এ তুমিই আমাদের কাছে অহংকার/ ভালবাসা। তোমার এই চাতুরীহীন, নির্মোহ উদ্দ্যোগহীনতা, ছেলেদের নিজেকে পরিমাপ করতে শিখিয়েছে।

আমি জেনে গেছি এ জীবনে আমার কতটুকু পাওয়া হবে! তোমার ছেলেরাও তোমার এ সততা আর ভোলাপন নিয়ে শিশুর মত খুশি থাকে! আমরা রোজ সুন্দরের স্বপ্ন দেখবো। পুরন হবে না, আবার পরেরদিন কিছুটা বিয়োগ করে ভাববো! সেটাও না হলে স্বপ্ন বদলে নেবো, তুমি ভেবো না বৃন্দাবন। "তুমি আছো”-এর চেয়ে বড় সুন্দর আমাদের কাছে আর কিছু নাই!

প্রসঙ্গত, বৃন্দাবন দাস বিশ্ববিদ্যালয়ে যোগদানের পরপরই শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের পাঠদান করিয়েছেন। তিনি বর্তমানে ত্রিশালে অবস্থান করছেন।

নবাব/এআরএস

Link copied!