Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

ঢাকা কলেজে শিক্ষার্থী নির্যাতন

দোষীদের ছাত্রত্ব বাতিলে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম

ঢাকা কলেজ প্রতিনিধি

ঢাকা কলেজ প্রতিনিধি

অক্টোবর ২, ২০২৩, ০৩:৫৯ পিএম


দোষীদের ছাত্রত্ব বাতিলে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম

ঢাকা কলেজের শহীদ ফরহাদ হোসেন ছাত্রাবাসে দুই শিক্ষার্থীকে নির্যাতনের প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করেছে সাধারণ শিক্ষার্থীরা। সোমবার (২ অক্টোবর) সকালে ঢাকা কলেজের প্রধান ফটোকে নিরাপদ ক্যাম্পাসের দাবিসহ ৬ দফা দাবিতে এ অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

এর আগে, গত বুধবার (২৭ সেপ্টেম্বর) রাতে ঢাকা কলেজের শহিদ মো. ফরহাদ ছাত্রাবাসে ফয়সাল আহমেদ নামে এক সাংবাদিককে গেস্টরুমে আসতে দেরি হওয়ায় বেধড়ক মারধর করে ঢাকা কলেজ ছাত্রলীগের কয়েকজন কর্মী। এ নিয়ে সংবাদ প্রকাশের জেরে ঢাকা কলেজ সাংবাদিক সমিতির দপ্তর সম্পাদক ওবায়দুর সাঈদের উপর ১৫ ঘণ্টা ধরে অমানবিক নির্যাতন চালায় ঢাকা কলেজ ছাত্রলীগের নেতাকর্মীরা।

তবে দুই শিক্ষার্থী ও সাংবাদিক নির্যাতনের ঘটনায় কয়েকদিন অতিবাহিত হলেও এখনও কোন ব্যবস্থা নেয়নি ঢাকা কলেজ প্রশাসন। এতে ক্ষুব্ধ সাধারণ শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচি পালন করেন। এ সময় শিক্ষার্থীরা নির্যাতনকারীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য কলেজ প্রশাসনের প্রতি আহ্বান জানান।

বক্তারা আরও বলেন, ঢাকা কলেজে সাংবাদিক শিক্ষার্থীকে গেস্টরুমে নির্যাতনের ঘটনায় জড়িত ছাত্রলীগ নেতাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহন করার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি। ঢাকা কলেজের ছাত্রাবাসে নিয়মিত র‌্যাগিংয়ের শিকার হচ্ছে সাধারণ ছাত্ররা। বিশেষ করে দলীয় কর্মসূচিতে অংশ না নেওয়ায় বিভিন্ন সময় নির্যাতনের শিকার হয়েছে অসংখ্য শিক্ষার্থী। এই ভয়ে অনেক শিক্ষার্থী ছাত্রাবাসে ওঠার সাহস করে না। যারা ওঠে তারাও নেতা নামীয় কিছু বড় ভাইয়ের দ্বারা দিনের পর দিন নির্যাতিত হয়ে আসছে।

তবে; ভয়ে মুখ খোলার সাহস পাচ্ছেনা। আজ ৬দিন পার হতে চলছে। এই ঘটনায় এখন পর্যন্ত দোষীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি ক্যাম্পাস প্রশাসন। আমাদের প্রশ্ন তাদের হাত পা কোথায় বাঁধা, তারা এখন পর্যন্ত কেন কোন ব্যবস্থা নেয়নি? স্বাভাবিকভাবেই বুঝা যায় যেই ক্যাম্পাসে সাংবাদিকরাই নিরাপদ নয়, যেখানে রাতভর একজন মানুষকে রুমে আটকে নির্যাতন করার পরও প্রশাসন জানে না, কোনো ব্যবস্থা নেয় না। সেখানে সাধারণ শিক্ষার্থীরা কতটুকু নিরাপদে পড়ালেখা করতে পারে এবং কতটুকু নিরাপদে থাকে। তাই ঢাকা কলেজের ছাত্রাবাসে দুই শিক্ষার্থীকে অমানুষিক নির্যাতনের ঘটনায় দোষীদের বিচার ও নিরাপদ ক্যাম্পাস নিশ্চিতের দাবিতে আমাদের এই অবস্থান।

এসময় তারা ছয় দফা দাবি জানান।

দাবিগুলো হলো:

১। ক্যাম্পাসে সকল শিক্ষার্থীর জন্য নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে হবে।

২। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ফরহাদ ছাত্রাবাসে দুই শিক্ষার্থীকে নির্যাতনের ঘটনায় দোষীদের সবার ছাত্রত্ব বাতিল করতে হবে। 

৩। ছাত্রদের নিরাপত্তা দিতে ব্যর্থ শহীদ ফরহাদ হলের হল সুপারকে প্রত্যাহার করতে হবে। 

৪। মেধা ও প্রয়োজনীয়তার বিবেচনায় প্রথম বর্ষ থেকে ছাত্রাবাসে বৈধ সিট নিশ্চিত করা।

৫। গেস্টরুম বা গণরুম কালচার নিষিদ্ধ করা।

৬। অছাত্রদের হল থেকে বের করে ছাত্রদের সুযোগ দিতে হবে।

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে কলেজ প্রশাসন দাবীসমূহ মেনে না নিলে এবং সন্তোষজনক ব্যবস্থা গ্রহন না করলে, আগামী বৃহস্পতিবার থেকে লাগাতার অবস্থান কর্মসূচিতে যাওয়ার আল্টিমেটাম দেন তারা।

এআরএস

Link copied!