Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

খুঁড়িয়ে চলছে নজরুল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

অক্টোবর ৭, ২০২৩, ০৬:২৫ পিএম


খুঁড়িয়ে চলছে নজরুল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট

পৃথিবীজুড়ে একটি বিশ্ববিদ্যালয়ের মান যাচাইয়ের অন্যতম মানদণ্ড বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট। বিভিন্ন সংস্থা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট পর্যালোচনা করে সাধারণত বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং করে থাকে। কিন্তু প্রতিষ্ঠার ১৭ বছর পেরিয়ে গেলেও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে নেই একটি স্বয়ংসম্পূর্ণ ওয়েবসাইট।

ওয়েবসাইটটিতে সচরাচর ওয়াইফাই সংযোগে প্রবেশ করা যায় না। অন্যদিকে মোবাইল ডাটা ব্যবহার করে  প্রবেশ করা সম্ভব হলেও খুবই ধীরগতিতে কাজ করে। তথ্য হালনাগাদের জন্য কর্তৃপক্ষের নির্দেশনা থাকলেও দীর্ঘদিন ধরে বাস্তবায়নের দেখা মেলেনি। এছাড়াও যেটুকু তথ্য হালনাগাদ করা আছে, তাতেও যেনো ভুলের শেষ নেই। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রায় অধিকাংশ বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীর সংখ্যায়ও রয়েছে গড়মিল। শুধু তাই নয়, হরহামেশাই ওয়েবসাইটে এক দপ্তরের কর্মকর্তার তথ্য মেলে অন্য দপ্তরে। এ তালিকা থেকে বাদ যায়নি বিশ্ববিদ্যালয়টির উপাচার্যের নামও। ওয়েবসাইটটিতে বঙ্গমাতা হলের হাউজ টিউটর ও কর্মকর্তাদের তালিকায় ছিলো খোদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নাম। যদিও সম্প্রতি তা সংশোধন করা হয়েছে।  

সরেজমিনে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের ২৪টি বিভাগের মধ্যে ১৬টি বিভাগের কোনো নোটিশই প্রকাশিত হয়নি ওয়েবসাইটটিতে। যে ৮ বিভাগে নোটিশ রয়েছে তার ৭টির নোটিশই দুই থেকে তিন বছর পূর্বের। বিভিন্ন ইন্সটিটিউট এবং প্রশাসনিক বিভিন্ন গুরুত্বপূর্ণ দপ্তরের নোটিশও নেই ওয়েবসাইটটিতে। এছাড়াও বিভাগগুলোর সিলেবাস দেওয়ার কথা থাকলেও, ওয়েবসাইটের কোথাও সিলেবাস খুজে পাওয়া যায়নি। বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা অনেক শিক্ষক-কর্মকর্তাদের ছবি, মোবাইল নম্বর এবং অন্যান্য তথ্যেরও ঘাটতি রয়েছে ওয়েবসাইটে।

বঙ্গমাতা হলের হাউজ টিউটর ও কর্মকর্তার তালকায় উপাচার্যের নাম থাকার কারণ জানতে চাইলে বিশ্ববিদ্যালয়টির আইসিটি সেলের কম্পিউটার প্রোগ্রামার মোহসিনা সুলতানা জানান, বিষয়টি আমাদের নজরে আসার পর সংশোধন করে দিয়েছি। তথ্য হালনাগাদ না হওয়া এবং এক দপ্তরের কর্মকর্তার তথ্য অন্য দপ্তরে পাওয়ার কারণ হিসেবে বিভিন্ন দপ্তর এবং বিভাগের অসহযোগিতার কথা উল্লেখ করে তিনি বলেন, পূর্বেও তথ্য চাওয়া হয়েছিলো। যেগুলো পেয়েছি,  সেসব আপডেট করে দিয়েছি। অফিসিয়াল চিঠি পাওয়ার পরপরই তথ্য আপডেট করে দেওয়া হয়। নতুন ওয়েবসাইট প্রক্রিয়াধীন থাকায় অনেকেই পুরাতন ওয়েবসাইটে নজর রাখে না। আবার নতুন করে তথ্য চাওয়া হবে এবং তথ্য পেলে দ্রুতই আপডেট করা হবে।

নতুন ওয়েবসাইটটির দায়িত্বে থাকা ইইই বিভাগের সহযোগী অধ্যাপক কাজী মো. সাহিদুজ্জামান বলেন, নতুন ওয়েবসাইটের কাজ চলছে। কিন্তু কবে নাগাদ এটি চালু হবে বলা যাচ্ছে না।

আরএস

 

Link copied!