Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

জলাবদ্ধতায় নজরুল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার খাতা নষ্ট

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

অক্টোবর ১০, ২০২৩, ০৪:২২ পিএম


জলাবদ্ধতায় নজরুল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার খাতা নষ্ট

টানা বর্ষণে সৃষ্ট জলাবদ্ধতায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীর নীচতলার ডাম্পিং স্টোরে নষ্ট হয়েছে প্রায় এক লাখ পরীক্ষার খাতা ও অন্যান্য সামগ্রী। যার আনুমানিক দাম প্রায় ৬-৭ লাখ টাকা।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীর নীচতলার ডাম্পিং স্টোরে প্রায় এক লাখ খাতা ও  অন্যান্য সামগ্রীর মাঝে ছিলো- সেমিস্টার ফাইনাল পরীক্ষার খাতা, সেমিস্টার ফাইনাল পরীক্ষার অতিরিক্ত খাতা, প্র্যাকটিক্যাল পরীক্ষার খাতা, বিভিন্ন গুরুত্বপূর্ণ ফরম এবং খাম।

এছাড়াও সেখানে বিভিন্ন দপ্তরের জিনিসপত্রের মাঝে আবাসিক হলের ৫২টি খাট, ১২টি চেয়ার, ১২টি টেবিল, শিক্ষকদের বিশ্রামের জন্য জন্য আনা দুটি সোফা, দুটি ফটোকপি মেশিন এবং প্রকৌশল দপ্তর ও পরিবহন পুলের নিলামে বিক্রির জন্য রাখা কিছু পুরোনো সামগ্রী ছিলো।

তবে বিশ্ববিদ্যালয়টির কেন্দ্রীয় লাইব্রেরীর নীচতলার ডাম্পিং স্টোরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দপ্তরের জিনিসপত্র থাকলেও রক্ষণাবেক্ষণের দায়িত্বে ছিলেন না কেউই।

লাইব্রেরীর নীচতলার ডাম্পিং স্টোর থেকে সেচ পাম্পের মাধ্যমে পানি অন্যত্র সরিয়েও শেষ রক্ষা হয়নি বিশ্ববিদ্যালয়ের এসব গুরুত্বপূর্ণ সরঞ্জামগুলোর। সেগুলোর সবই নষ্ট হয়ে গিয়েছে বলে জানায় সেচের দায়িত্বে থাকা শ্রমিক। পরীক্ষার খাতার মতো মূল্যবান সরঞ্জাম লাইব্রেরীর নীচতলার ডাম্পিং স্টোরে রাখায় শিক্ষার্থীরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে সমালোচনা করেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

অপরদিকে ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক মো. আব্দুল হালিম জানায়, খাতাগুলো এখনো বের করা সম্ভব হয়নি। কিছু খাতা ভালো থাকার সম্ভাবনা আছে। কেন্দ্রীয় লাইব্রেরীর ডাম্পিং স্টোর থেকে পরীক্ষার খাতার মতো গুরুত্বপূর্ণ জিনিস না সরানোর কারণ জানতে চাইলে তিনি জানান, খাতা সরানোর জন্য ফাইল দিয়েছিলাম, বিষয়টি তদন্তনাধীন থাকায় লেবার বিল দেয়নি।

তাই খাতা সরানো সম্ভব হয়নি। বিপুল সংখ্যক পরীক্ষার খাতা নষ্ট হলেও বিভিন্ন বিভাগের চলমান সেমিস্টার পরীক্ষায় প্রভাব পড়বে না বলেও জানান তিনি।

এইচআর

Link copied!