Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪,

চবিতে ১৬ বিভাগে পরীক্ষা স্থগিত, ভোগান্তিতে শিক্ষার্থীরা

চবি প্রতিনিধি

চবি প্রতিনিধি

অক্টোবর ২৯, ২০২৩, ০৭:০২ পিএম


চবিতে ১৬ বিভাগে পরীক্ষা স্থগিত, ভোগান্তিতে শিক্ষার্থীরা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ১৬ বিভাগ ও ২ টি ইন্সটিটিউটের পরীক্ষা স্থগিত করেছে স্ব স্ব বিভাগ ও ইন্সটিটিউট। এতে চরম ভোগান্তিতে পড়ছেন পরীক্ষা দিতে আসা সাধারণ শিক্ষার্থীরা।

পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী আজ রবিবার (২৯ অক্টোবর) চবির বিভিন্ন বিভাগে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ১৬টি বিভাগ ও দুটি ইন্সটিটিউটে পরীক্ষা হওয়ার কথা থাকলেও সেটা স্থগিত করা হয়। বিভাগগুলো হলো— ডেভলপমেন্ট স্টাডিজ, ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স, পরিসংখ্যান, ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্স, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ভূগোল ও পরিবেশবিদ্যা, বাংলাদেশ স্টাডিজ, বাংলা, রাজনীতি বিজ্ঞান, ফাইন্যান্স, ম্যানেজমেন্ট, সমাজতত্ত্ব, মৃত্তিকা বিজ্ঞান, ইতিহাস, উদ্ভিদ বিজ্ঞান, পদার্থবিদ্যা, শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট এবং চারুকলা ইনস্টিটিউট।  তবে একাধিক বিভাগে অসময়ে পরীক্ষা স্থগিতে শিক্ষার্থীদের মাঝে হতাশার চিত্র দেখা গেছে। কয়েকটি বিভাগের পরীক্ষা সকাল বেলা স্থগিত করা হয়েছে। এছাড়া একাধিক বিভাগ গত রাতেই তাদের পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে।

তবে এমন পরিস্থিতিতে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ শিক্ষার্থীরা। পরীক্ষা দিতে ক্যাম্পাসে এসে তারা হতাশ হয়ে ফিরেছেন। এতে পরীক্ষার মৌসুমে তাদের ব্যাপক সময় নষ্ট হয়েছে। হরতালের কারণে সাধারণ শিক্ষার্থীদের যাতায়াতে সমস্যা হওয়াতে এমন অবস্থা তৈরি হয়েছে বলে জানান বিভিন্ন বিভাগের শিক্ষকগণ।

ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগে গতকাল সকাল বেলা পরীক্ষা স্থগিত করা হয়েছে। বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের ৪০২ কোর্সের পরীক্ষা হওয়ার কথা ছিল। এবিষয়ে বিভাগের সভাপতি মো. সাখাওয়াত হোসেন বলেন, বিশ্ববিদ্যালয় চালু হওয়াতে আমাদের পরীক্ষা নেওয়ার প্রস্তুতি ছিল, স্থগিতের কোনো চিন্তা ছিল না। কিন্তু, হরতালে যাতায়াত সমস্যার কারণে আমাদের অন্তত ৬-৭ শিক্ষার্থী উপস্থিত হয়নি দেখে একাডেমিক কমিটি ও পরীক্ষা কমিটির মতামতের ভিত্তিতে অন্যান্য বিভাগের মতো পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়। বিভাগের শিক্ষার্থী তুলনামূলক কম হওয়াতে পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।

এদিকে সকাল বেলা এক নোটিশের মাধ্যমে ইতিহাস বিভাগের মাস্টার্সের শিক্ষার্থীদের ৫০৫ কোর্সের পরীক্ষা স্থগিত করা হয়েছে। এবিষয়ে বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. আব্দুল্লাহ আল-মাসুম বলেন, অনিবার্য কারণে পরীক্ষা কমিটির সম্মতিতে আমাদের বিভাগের পরীক্ষা নেওয়া হয়নি। এতে শিক্ষার্থীদের অনেক অসুবিধা হয়েছে বলে আমরা সমব্যথী। তিনি আরও বলেন, আমাদের শিক্ষকদের কোনো বাস যাতায়াত করেনি। এটা দেশব্যাপী জাতীয় ইস্যু।

স্থগিত করা হয়েছে ম্যানেজমেন্ট বিভাগের ৫ম সেমিস্টারের ৩০৪ কোর্সের পরীক্ষা। নির্ধারিত সময়ে পরীক্ষা অনুষ্ঠিত না হয়ে স্থগিত হয়েছে জানিয়ে বিভাগের সভাপতি অধ্যাপক আবু মুহাম্মদ আতিকুর রহমান বলেন, যাতায়াত সমস্যার দরুন অসুবিধার কারণে আমরা পরীক্ষা স্থগিত করেছি।

এছাড়া গতরাতেই পরীক্ষা স্থগিত করা হয়েছে শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট এবং সমাজবিজ্ঞান বিভাগে।

তবে চরম ভোগান্তিতে পড়েছেন পরীক্ষা দিতে আসা সাধারণ শিক্ষার্থীরা। নির্ধারিত সময়ে পরীক্ষা না হওয়াতে অনেকেই হতাশ হয়ে ফিরেছেন। নাম প্রকাশ না করা শর্তে ক্রিমিনোলজি বিভাগের একজন শিক্ষার্থী বলেন, পরীক্ষা দিতে এসে আমরা হতাশ হয়ে ফিরেছি। সকালে এসে দেখি পরীক্ষা হবেনা। এতে আমাদের প্রচুর সময় নষ্ট হয়েছে। বিভাগ থেকে গতরাত বা এর আগে পরীক্ষা স্থগিতের বিষয়টি জানানো উচিত ছিল।

আরএস

Link copied!