Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

উপাচার্য সৌমিত্র শেখর

আগামী নির্বাচনে আওয়ামী লীগকে ক্ষমতায় দেখতে চাই

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ডিসেম্বর ১০, ২০২৩, ০৮:০৯ পিএম


আগামী নির্বাচনে আওয়ামী লীগকে ক্ষমতায় দেখতে চাই

বাংলা ও বাঙালির স্বার্থে আগামী নির্বাচনে আওয়ামী লীগকে ক্ষমতায় দেখতে চাই, শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চাই  বলে মন্তব্য করেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

তিনি বলেন, আজকে যারা ক্ষমতায় যেতে চায়, যারা মনে করে দীর্ঘদিন ক্ষমতার স্বাদ পাইনা। তারা গুপ্ত রাজনীতি করে নির্বাচন প্রশ্নবিদ্ধ করার জন্য জাতীয় এবং আন্তর্জাতিকভাবে বাতাবরণ তৈরি করে গণতন্ত্রের ধারাবাহিকতা কে নস্যাৎ করার চেষ্টা করছে। যারা ক্ষমতায় যেতে চান, তারা জেল জুলুমের ভয় উপেক্ষা করে রাজপথে এসে আন্দোলন করুন   আপনারা দেখান আপনাদের পিছনে জনসমর্থন আছে। যদি প্রয়োজন হয় জেলে যাবেন।  এই ক্ষমতা না থাকলে ভোটের রাজনীতিতে ভালো করা যাবে না।

রোববার (১০ ডিসেম্বর) আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে   বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে ক্যাম্পেইন এডভোকেসি প্রোগ্রাম আয়োজিত  ‍‍`মানবাধিকার : বাংলাদেশ ও আন্তর্জাতিক পরিপ্রেক্ষিত’ শীর্ষক সেমিনারের  প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে তিনি এমন মন্তব্য করেন।

এসময় তিনি আরও বলেন- আন্দোলনের ধারাবাহিকতা আছে, রীতিনীতি আছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জেল জুলুমের ভয় না করে রাস্তায় নেমে আন্দোলন করেছেন। তার পিছনে হাজার হাজার কর্মী আন্দোলন করেছেন। পরবর্তীকালে শেখ হাসিনা সামরিক স্বৈরাচারের বিরুদ্ধে  গণতন্ত্র পুনরুদ্ধারে ডাক দিয়েছেন। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল হেটে বেরিয়েছেন৷ মিছিল করেছেন, পথসভা করেছেন। এভাবে তিনি মানুষকে উজ্জীবিত করে, রাজপথে আন্দোলন করেছেন, যেখানে জন ছিল জনসম্পৃক্ততা ।

৭১ সালের মুক্তিযুদ্ধের বিরুদ্ধে যারা ছিলো, বঙ্গবন্ধু মানবাধিকার সুপ্রতিষ্ঠা করার জন্য তাদের হত্যা করেনি। তার উত্তরাধিকারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা  সংসদে জাতীয়  মানবাধিকার আইন ২০০৯ করেছেন। উল্টোদিকে মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি আজকে ক্ষমতায় আসবার জন্য নৈরাজ্য সৃষ্টি করছে।

সে সময় মতিয়া চৌধুরীকে রাস্তায় ফেলে দেয়া হয়েছিল, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোঃ নাসিমকে রাজপথে পিটিয়ে রক্তাক্ত করা হয়েছিল। মানবাধিকার তখন কোথায় ছিল? এইভাবে সাধারণ মানুষকে উজ্জীবিত করে গণ আন্দোলনের ডাক দিয়ে তৎকালীন স্বৈরাচার সরকারের পতন ঘটিয়েছেন। এগুলো হচ্ছে গণতান্ত্রিক আন্দোলন, এইগুলো হচ্ছে ভোটের আন্দোলন। আওয়ামী লীগকে কখনো স্বৈরশাসক বা সেনাবাহিনী রাষ্ট্র ক্ষমতায় নিয়ে যায়নি, বা কখনো ফাক- ফোকর দিয়ে ক্ষমতায় যায়নি। সব সময় আওয়ামী লীগ সাধারণ মানুষের ভোটে নির্বাচিত হয়েছে।

সেমিনারে নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মুশফিকুর রহমানের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রহমান। স্বাগত বক্তব্য দেন প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জী, ধন্যবাদ জ্ঞাপন করেন চারুকলা বিভাগের সহযোগী অধ্যপক মাসুম হাওলাদার। এছাড়াও বক্তব্য রাখেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো.  হুমায়ুন কবীর বিভিন্ন অনুষদের ডিন শিক্ষক সমিতি এবং বঙ্গবন্ধু নীল দলের সভাপতি-সাধারণ সম্পাদক।

আরএস

 

Link copied!