Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার চাঁপা

নারীদেরকে আইসিটিতে দক্ষ করে গড়ে তুলতে হবে

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

এপ্রিল ২৪, ২০২৪, ০৫:৩৫ পিএম


নারীদেরকে আইসিটিতে দক্ষ করে গড়ে তুলতে হবে

শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার  চাঁপা বলেছেন, আমাদের দেশের প্রেক্ষাপটে বর্তমানে ফ্রিল্যান্সিং এর চাহিদা প্রবল ভাবে বৃদ্ধি পাচ্ছে। তবে দুঃখজনক হলেও সত্যি যে এই সেক্টরে আমাদের দেশের নারীদের অংশগ্রহণ অত্যন্ত কম। নারীদেরকে এই সেক্টরের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে হবে। আমাদের সমাজ এবং দেশের অগ্রগতির জন্যে নারীদের কর্মক্ষম হওয়া অত্যন্ত জরুরী।

প্রতিমন্ত্রী আরও বলেন, ভবিষ্যতের কর্মসংস্থানের সুযোগ ও চাহিদার কথা মাথায় রেখে নারীদের জন্য কর্মমূখী শিক্ষাব্যবস্থা গড়ে তোলা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে প্রযুক্তিতে আরও উন্নত করার পরিকল্পনা গ্রহণ করেছেন। এই পরিকল্পনা অনুযায়ী সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রেই ডিজিটাল প্রযুক্তি অন্তর্ভুক্ত করা আছে। চতুর্থ শিল্প বিপ্লবের সুফল ঘরে তুলতে সরকার আইসিটি খাতে নজর দিচ্ছে এবং নতুন প্রযুক্তি নিয়ে আসছে। বাংলাদেশে প্রযুক্তির বিকাশ ব্যক্তি, পরিবার, সমাজ এবং সামগ্রিকভাবে দেশের সমৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ।

তিনি আজ ঢাকা  বিশ্ববিদ্যালয়ের  মুজাফফর আহমেদ অডিটোরিয়ামে  বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার এর সভাপতিত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা  শেখ ফজিলাতুন নেছা সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ এর আয়োজনে   Empowering  girls with  ICT skills and  employment: challenges and opportunity  শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

আলোচনা সভায় প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ উন্নয়ন গবেষনা প্রতিষ্ঠানের গবেষনা পরিচালক ড. মনজুর হোসেন, স্বাগত  বক্তব্য রাখেন বঙ্গমাতা  শেখ ফজিলাতুন নেছা সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ এর পরিচালক অধ্যাপক তানিয়া হক।

ড. মনজুর হোসেন বলেন, আরএমজি ও রেমিটেন্স এর পরে বাংলাদেশে জিডিপিতে আইসিটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এই সেক্টরে কম বিনিয়োগ লাগে তাই এটি একটি সম্ভাবনাময় খাত। নারীরা এই ক্ষেত্রে অবদান রাখা খুবই সহজ কারণ এখানে কাজের সময়টা  ফ্লেক্সিবল। দিনের যেকোন সময় নারীরা চাইলে কাজ করতে পারে।

আরএস

Link copied!