Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

পর্যটনে অতীতের রেকর্ড ভেঙে নতুনকে স্বাগত জানিয়েছে মালদ্বীপ

ওমর ফারুক অনিক (মালদ্বীপ):

ওমর ফারুক অনিক (মালদ্বীপ):

মার্চ ৪, ২০২৩, ১২:৪০ পিএম


পর্যটনে অতীতের রেকর্ড ভেঙে নতুনকে স্বাগত জানিয়েছে মালদ্বীপ

বর্তমান বিশ্বে যতগুলো সৌন্দর্য পূর্ন দেশ আছে তার মধ্যে অন্যতম প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর মালদ্বীপ। যার নাম শুনতেই চোখের সামনে ভেসে উঠবে স্ফটিক স্বচ্ছ বিস্তৃর্ণ নীল জলরাশি আর তার বুকে জেগে থাকা শুভ্র বালুকা। শুধু কি তাই, সমুদ্রের টানে হেলে পড়া নারিকেল বিথীকাপূর্ণ এক-একটি ছোট ছোট দ্বীপপুঞ্জ যেন প্রকৃতির এক অপার নিদর্শন। বলা যায়, এটি এমন এক জায়গা যেখানে কেউ একবার পরখ করলে মন চাইবে তার বারবার পরখ করতে। আবার কারো কারো এমনও মনে হতে পারে সারা জীবনের জন্য হয়তো মালদ্বীপেই থেকে যাই। তাইতো প্রতিনিয়ত পর্যটনশিল্পে রেকর্ড ভেঙে রেকর্ড গড়েন অপার সৌন্দর্যের এই দ্বীপদেশটি। চলতি বছরের প্রথম দু-মাসেই অতীতের সমস্ত রেকর্ড ভেঙে নতুন করে রেকর্ড গড়েন মালদ্বীপ।

শুক্রবার ৩য়ে মার্চ মালদ্বীপের পর্যটন মন্ত্রনালয়ের মুখপাত্র স্থানীয় গণমাধ্যমেকে দেওয়া তথ্যমতে, চলতি বছরের প্রথম দুই মাসের মধ্যে সাড়ে তিন লাখেরও বেশি পর্যটক মালদ্বীপে এসেছেন। যা পরিসংখ্যান অনুযায়ী, একই সময়ের ২০২২ সালের প্রথম দুই মাসে, মোট দু’লক্ষ আশী হাজার পর্যটকের তুলনায় চলতি বছরের পর্যটকদের সংখ্যা ২৫ শতাংশ বেড়েছে। পরিসংখ্যান অনুসারে, প্রতিদিন গড়ে ছয় হাজার পর্যটকের আগমন হয় মালদ্বীপে।

পর্যটকদের আগমনের দিক থেকে সবচেয়ে বেশি এগিয়ে আছেন রাশিয়া। এছাড়াও বর্তমানে দেশটিতে আসা পর্যটকদের অন্য শীর্ষ নয়টি দেশের মধ্যে রয়েছে ভারত, যুক্তরাজ্য, ইতালি, জার্মানি, ফ্রান্স মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, সুইজারল্যান্ড ও পোল্যান্ড। এছাড়াও মালদ্বীপ সরকার চীন এবং রাশিয়া থেকে প্রতিদিন প্রচুর সংখ্যক পর্যটকের আগমন দেখে গত বছরের ১.৬ মিলিয়ন পর্যটকের তুলনায় চলতি বছরে ১.৮ মিলিয়ন পর্যটকের লক্ষ্যে পৌঁছানোর আশাবাদ ব্যক্ত করেন।

মজার বিষয় হলো এই রেকর্ড দিনে বাংলাদেশ থেকে মালদ্বীপে ব্যবসায়ীক সফরে আসা সাবেক খুলনা মহানগর ছাত্রলীগ সম্পাদক ও বর্তমান মহানগর আওয়ামিলীগের যুব ও ক্রিড়া বিষয়ক সম্পাদক শেখ ফারুক হাসান হিটলু, বিশিষ্ট ব্যবসায়ী শ্যামল বিশ্বাস ও তার পরিবারবর্গকে শুভেচ্ছা ও স্বাগত জানিয়েছেন তারই ব্যবসায়ীক পার্টনার স্থানীয় মালদিভিয়ান আহমেদ শারিফ, আহমেদ নাড়ে এবং প্রবাসী বাংলাদেশী ব্যবসায়ী আবদুল মান্নান, জুবায়ের আহমেদ জাবেদ, রবিউল ইসলাম।

আরএস

Link copied!