Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪,

ঢাকা শিশু হাসপাতাল বর্হিবিভাগ

বাড়ছে ঠান্ডাজনিত রোগে আক্রান্ত শিশু

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ২২, ২০২৪, ০১:৩৪ পিএম


বাড়ছে ঠান্ডাজনিত রোগে আক্রান্ত শিশু

মাঘের হাড়কাঁপানো শীতের সকাল। রাজধানীর আগারগাঁও এলাকায় ঢাকা শিশু হাসপাতালের বর্হিবিভাগের সামনে এক বছর বয়সী শিশুকে নিয়ে দাঁড়িয়ে আছেন আসমা বেগম। গত তিনদিন ধরে কাঁশি ধামছে না শিশুটির। এ নিয়ে তার দুশ্চিন্তার শেষ নেই। আমার সংবাদের এ প্রতিবেদককে তিনি বলেন, শীত আসার পর থেকেই বাবুকে অনেক বেশি সতর্কতার সাথে রেখেছি। গরম কাপড় রুম হিটার সবই ব্যবহার করেছি। তবু কিভাবে যেনো ঠান্ডা থেকে কাশি হয়েছে। কাশি কোন ভাবেই কমছে না। তাই আজ ডাক্তারের কাছে নিয়ে এসেছি।

শিশু হাসপাতালে দেড় বছর বয়সী শিশুকে নিয়ে সাভার থেকে এসেছেন মেহেদী হাসান। তিনি বলেন, তার শিশুর ঠান্ডা লেগে বুকে কফ জমে গেছে। স্থানীয় পর্যায়ে চিকিৎসা করিয়েছেন। তবে শিশুর অবস্থার কোন উন্নতি না হওয়ায় ভালো চিকিৎসার আশায় নিয়েছেন শিশু হাসপাতালে। তার ধারণা শিশুটির শ্বাসকষ্টজনিত কোন রোগ হয়েছে।

নিউমোনিয়া আক্রান্ত হয়ে এক মাস ভুগেছে মোসারেত জিন্নাতের আড়াই বছরের ছেলে।নিউমোনিয়া সেরে গেলেও তার শরীরে ঠান্ডাজনিত নানান জটিলতা রয়ে গেছে।তিনিও এসেছেন শিশু ডাক্তার দেখাতে।

ঢাকা শিশু হাসপাতালটি ঘুরে দেখা যায় বর্হিবিভাগে আসা বেশিরভাগ শিশুই ঠান্ডাজনিত বিভিন্ন রোগে আক্রান্ত। বর্হিবিভাগের টিকেট কাউন্টারের তথ্য বলছে প্রতিদিন প্রায় ৬০০ থেকে ৭০০ শিশু আসছেন বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে।

আামর সংবাদের এ প্রতিবেদকের সাথে কথা হয় হাসপাতালের বর্হিবিভাগে কর্তব্যরত একজন চিকিৎসকের সাথে। তিনি নাম প্রকাশ না করার শর্তে বলেন, শীতে অন্যান্য সময়ের চেয়ে শিশুদের ঠান্ডাজনিত রোগ বেড়ে যায়।

শীতে শিশুদের ঠান্ডা জনিত কয়েকটি রোগ যেমন, সর্দি, কাশি, নিউমোনিয়া, ডায়রিয়ায়, শ্বাসকষ্ট আক্রান্ত হয় বেশি। আমারা আমাদের সাধ্যমত চেষ্টা করছি চিকিৎসা দিতে। শিশুর কোন রোগের লক্ষণ দেখা দিলেই বিশেষজ্ঞ ডাক্তারের কাছে নেয়ারও পরামর্শ দেন তিনি।

এইচআর

Link copied!