Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

স্বাস্থ্যমন্ত্রী

ডাক্তারের জন্য মফস্বলে পরিবেশ তৈরী করতে পারিনি

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ৩, ২০২৪, ০৭:৪০ পিএম


ডাক্তারের জন্য মফস্বলে পরিবেশ তৈরী করতে পারিনি

আমরা শুধু সমালোচনা করি মফস্বল এলাকায় ডাক্তার নেই কিন্তু সেখানে কি ডাক্তারের কাজের একটা পরিবেশ আমরা তৈরি করতে পেরেছি? পারিনি। এজন্য আমাদের একটা পরিবেশও তৈরি করা দরকার বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন।

শনিবার (৩ ফেব্রুয়ারি) বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমি কিছুদিন আগেই মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়েছি। পূর্বে আমি যেমন ছিলাম, এখনও তেমনি আছি। আমি একজন সাধারণ মানুষ। যেকোনো সমস্যায় আমার কাছে আসবেন, যথাসাধ্য সমাধানের চেষ্টা করব। দায়িত্ব নেওয়ার পর থেকে মাথায় একটা বিষয় খুব কাজ করছে, সেটি হলো আমরা যদি প্রান্তিক জনগোষ্ঠীর দ্বারপ্রান্তে চিকিৎসা সেবা পৌঁছে দিতে পারি, তাহলে শহরে রোগীর চাপ অনেকটাই কমে যাবে। এজন্য আমাদের যা যা করণীয় আমরা সবই করব। সর্বপ্রথম আমাদের উপজেলা, জেলায় চিকিৎসকদের কাজের পরিবেশ তৈরি করতে হবে।

তিনি বলেন, চিকিৎসা সেবা শুধুমাত্র একজন চিকিৎসকের কাজ নয়। এটি একটি সমন্বিত কার্যক্রম। এজন্য যেমন চিকিৎসক দরকার, তেমনি নার্স দরকার, যন্ত্রপাতি, ওষুধপত্র দরকার। এছাড়াও চিকিৎসা সেবা প্রদানের জন্য একটা সুন্দর পরিচ্ছন্নতা দরকার, তারপর পরিচালনার জন্য দক্ষ প্রশাসন দরকার।

চিকিৎসকদের উদ্দেশে ডা. সামন্ত লাল বলেন, দায়িত্ব নেওয়ার পর থেকেই যেখানে যাই, চিকিৎসকদের নিয়ে নানা কথা শুনতে হয়। আমি নিজেও একজন চিকিৎসক, আমি আমার পেশা ও পেশাজীবীদের নিয়ে কোনো ধরনের নেতিবাচক কিছু শুনতে চাই না। আমরা মানুষের সেবা করার জন্য এ পেশায় এসেছি।

এর আগে অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামীলীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হকসহ প্রমুখ। অনুষ্ঠানে স্বাচিপ মহাসচিব অধ্যাপক ডা. কামরুল হাসান মিলনের সঞ্চালনায় সভাপতিত্ব করেন স্বাচিপ সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ জামালউদ্দিন।

আরএস

Link copied!