Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

নিউইয়র্কে ৪ দেশের মন্ত্রীর সঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বৈঠক

মো. মাসুম বিল্লাহ

জুলাই ১৭, ২০২২, ১২:৪৬ পিএম


নিউইয়র্কে ৪ দেশের মন্ত্রীর সঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বৈঠক

জাতিসংঘ সদরদপ্তরে চলমান উচ্চ পর্যায়ের রাজনৈতিক ফোরাম (এইচএলপিএফ) ২০২২-এ বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। বর্তমানে নিউইয়র্কে অবস্থান করা প্রতিমন্ত্রী রাজনৈতিক ফোরামের ফাঁকে চার দেশের চার মন্ত্রীর সঙ্গে পৃথক দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। 

নিউইয়র্ক স্থানীয় সময় শুক্রবার (১৫ জুলাই) এসব দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়।

জাতিসংঘের স্থায়ী মিশনের তথ্য বলছে, প্রতিমন্ত্রী ভেনিজুয়েলার বহুপাক্ষিক বিষয়ক উপমন্ত্রী, কাজাখস্তানের জাতীয় অর্থনীতি মন্ত্রী, লাইবেরিয়া এবং নামিবিয়ার মন্ত্রীদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন।

প্রত্যেক বৈঠকে শাহরিয়ার আলম ২০২২-২৩ মেয়াদে মানবাধিকার কাউন্সিল নির্বাচনে বাংলাদেশের প্রার্থিতাসহ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। এছাড়া রোহিঙ্গাদের মিয়ানমারে দ্রুত প্রত্যাবর্তনের বিষয়ে বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে দেশগুলোর সমর্থন কামনা করেন।

জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশন জানায়, এর আগে বৃহস্পতিবার (১৪ জুলাই) পররাষ্ট্র প্রতিমন্ত্রী নিউইয়র্কে ইরাকের উপ-প্রধানমন্ত্রী ও পরিকল্পনামন্ত্রী খালিদ নাজিম, অ্যান্ডোরার পররাষ্ট্রমন্ত্রী মারিয়া উবাচ আই ফন্ট, ডোমিনিকার পরিকল্পনা, অর্থনৈতিক উন্নয়ন, জলবায়ু স্থিতিস্থাপকতা, টেকসই উন্নয়ন এবং নবায়নযোগ্য শক্তির মন্ত্রী ড. ভিন্স হেন্ডারসন, দক্ষিণ আফ্রিকার পরিকল্পনা, পর্যবেক্ষণ ও মূল্যায়ন মন্ত্রী মণ্ডলী গুঙ্গুবেলে ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ফেডারেল মন্ত্রী ক্যারোলিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন।

এছাড়া জাতিসংঘে নিযুক্ত টোঙ্গার স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত ভিলিয়ামি ভাইঙ্গা টোন এবং জাতিসংঘে নিযুক্ত টুভালুর স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত স্যামুয়েলু লালোনিউনের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করেন।

 

আমারসংবাদ/টিএইচ

Link copied!