Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

রাশিয়াকে সন্ত্রাসের সমর্থক দেশ হিসেবে চিহ্নিত করল মার্কিন সিনেট

আন্তর্জাতিক ডেস্ক

জুলাই ২৯, ২০২২, ০৯:৪৩ পিএম


রাশিয়াকে সন্ত্রাসের সমর্থক দেশ হিসেবে চিহ্নিত করল মার্কিন সিনেট

মার্কিন সিনেট সর্বসম্মতিক্রমে এমন একটি প্রস্তাব অনুমোদন করেছে যাতে রাশিয়াকে সন্ত্রাসবাদের প্রতি সমর্থনকারী দেশ হিসেবে চিহ্নিত করা হয়েছে। তবে মার্কিন আইন অনুযায়ী কোনো দেশকে সন্ত্রাসবাদের সমর্থক হিসেবে ঘোষণা করার অধিকার শুধুমাত্র পররাষ্ট্র মন্ত্রণালয়ের রয়েছে বলে সিনেট এ ঘোষণা দেয়ার জন্য পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের প্রতি আহ্বান জানিয়েছে।

প্রস্তাবটিতে বলা হয়েছে, চেচনিয়া, জর্জিয়া, সিরিয়া ও ইউক্রেনে রাশিয়ার সামরিক হস্তক্ষেপের কারণে অসংখ্য নারী, পুরুষ ও নিরপরাধ মানুষ নিহত হয়েছে। কাজেই রাশিয়াকে সন্ত্রাসবাদের সমর্থক দেশ হিসেবে ঘোষণা করতে হবে।

পর্যবেক্ষকরা মনে করছেন, সিনেটের এই প্রস্তাবে রাশিয়াকে সন্ত্রাসবাদের প্রতি সমর্থক দেশ হিসেবে ঘোষণা করার আহ্বান জানানোয় বাইডেন প্রশাসন চাপের মুখে পড়বে। মার্কিন কংগ্রেস এখন পর্যন্ত ইউক্রেনকে ৫০ বিলিয়ন ডলারের সমরাস্ত্র সাহায্য দেয়ার বিষয়টি অনুমোদন করেছে।

সিনেট পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনের প্রতি যে আহ্বান জানিয়েছে, ইউক্রেনের প্রেসিডেন্ট গত ভোলোদিমির জেলেনস্কি গত পাঁচ মাস ধরে পাশ্চাত্যের প্রতি সেই আহ্বানই জানিয়ে আসছিলেন।

ইউক্রেনের সেনাবাহিনীর হামলা থেকে বাঁচতে দেশটির পূর্বাঞ্চলীয় রুশ সীমান্তবর্তী অঞ্চল লুহানস্ক ও দোনেৎস্ক রাশিয়ার সাহায্য চাইলে মস্কো গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে। মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলো মস্কোর ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা পাশাপাশি ইউক্রেনকে সর্বাধুনিক অস্ত্র দিয়ে সহায়তা করছে। সূত্র: পার্সটুডে

এবি

Link copied!