Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

ইউরোপের জ্বালানি সংকট কয়েক বছর ধরে চলবে: হাঙ্গেরি

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবর ১৩, ২০২২, ০৯:৩০ পিএম


ইউরোপের জ্বালানি সংকট কয়েক বছর ধরে চলবে: হাঙ্গেরি

হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার সিজার্তো বলেছেন, ইউরোপে যে জ্বালানি সংকট চলছে তা দীর্ঘমেয়াদি হবে এবং ২০২৩ এমনকি ২০২৪ সালের পরেও তা অব্যাহত থাকবে।

বুধবার (১৩ অক্টোবর) ইউরোপীয় ইউনিয়নের জ্বালানিমন্ত্রীদের বৈঠকের পর তিনি এই মন্তব্য করেন।

সিজার্তো বলেন, “আমরা ইতিহাসে এই প্রথম বৈশ্বিক জ্বালানি সংকট দেখছি এবং এটি হবে দীর্ঘ মেয়াদের জন্য।” হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী বলেন, জ্বালানি সংকটের জন্য ভূ-রাজনৈতিক এবং নিরাপত্তা ইসুগুলোকে দায়ী করা যায় এবং এরজন্য তিনি দীর্ঘমেয়াদী সমাধান চেয়েছেন।

পিটার সিজার্তো বলেন, আন্তর্জাতিক যেসব প্রতিষ্ঠানের এখনো সামান্যতম সাধারণ জ্ঞান আছে তারাও এই হুঁশিয়ারি উচ্চারণ করছে যে, জ্বালানি সংকট দীর্ঘমেয়াদি হবে এবং এই সমস্যা শুধুমাত্র আসন্ন শীতে নয় বরং তারপরের বছর এমনকি তারও পরে অব্যাহত থাকবে। সিজার্তো জানান, রাশিয়ার সঙ্গে চুক্তির মাধ্যমে তার দেশ জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করেছে‌ এবং তুর্কস্ট্রিম পাইপলাইনের মাধ্যমে কোনো রকমের বাধা বিঘ্নতা ছাড়াই গ্যাস সরবরাহ পাচ্ছে।

তিনি জানান, ইউরোপের দেশগুলোতে যেখানে গড়পড়তা মজুদের পরিমাণ ২৬.৯ ভাগ সেখানে তার দেশের গ্যাসের মজুদ শতকরা ৪৮.২ ভাগ পূর্ণ রয়েছে। হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী জানান, তার দেশ যে গ্যাস ব্যবহার করছে তার শতকরা ৮০ ভাগ রাশিয়ার গ্যাসপ্রম থেকে পাচ্ছে।

রাশিয়া ইউরোপের কয়েকটি দেশে গ্যাসের সরবরাহ বন্ধ করে দেয়ার পর হাঙ্গেরি আগস্ট মাসের শেষ দিকে গ্যাস নেয়ার বিষয়ে রাশিয়ার সঙ্গে চুক্তি করে। সূত্র: পার্সটুডে

এবি

Link copied!