Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

আমেরিকার সঙ্গে যুদ্ধের জন্য চীন প্রস্তুত: বেইজিং

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবর ২০, ২০২২, ০৯:৪৩ পিএম


আমেরিকার সঙ্গে যুদ্ধের জন্য চীন প্রস্তুত: বেইজিং

চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওইয়ি ফেঙহে বলেছেন, দেশের সেনাবাহিনী উচ্চ সতর্ক অবস্থায় রয়েছে এবং তাইওয়ান ইস্যুকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে চীন যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে।

চীনা কমিউনিস্ট পার্টির ২০তম ন্যাশনাল কংগ্রেসের অবকাশে বুধবার (১৯ অক্টোবর) রাজধানীর বেইজিংয়ে এই ঘোষণা দেন প্রতিরক্ষামন্ত্রী ওইয়ি ফেঙহে। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, চীন মারাত্মক উদ্বেগজনক নিরাপত্তা পরিস্থিতির মধ্যে পড়ে যাচ্ছে এবং ঝড়ের পূর্বাভাস পাওয়া যাচ্ছে। এ অবস্থায় সামরিক বাহিনীকে প্রেসিডেন্টের নির্দেশনা পরিপূর্ণভাবে বাস্তবায়ন করতে হবে। তিনি বলেন, সেনাবাহিনীকে শক্তি অর্জন এবং যুদ্ধ বিজয়ের সক্ষমতা উন্নত করার ক্ষেত্রে প্রেসিডেন্টের নির্দেশনা বাস্তবায়ন করতে হবে।

চীনা প্রতিরক্ষামন্ত্রী বলেন, দৃঢ়ভাবে দেশের সার্বভৌমত্ব, নিরাপত্তা এবং উন্নয়নের স্বার্থ রক্ষার জন্য সামরিক বাহিনীকে উচ্চমাত্রায় সর্তক থাকতে হবে এবং সব সময় যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে।

চীনা কমিউনিস্ট পার্টির ন্যাশনাল কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে গত রোববার চীনা প্রেসিডেন্ট জোর দিয়ে বলেছিলেন, স্বায়ত্তশাসিত তাইওয়ান দ্বীপকে চীনের মূল ভূখণ্ডের সাথে পুনঃএকত্রিকরণ করা হবে। এতে যদি তাইওয়ানের বিরুদ্ধে বল প্রয়োগ করার প্রয়োজন হয় বেইজিং তাই করবে।

তাইওয়ানকে বেইজিং নিজের ভূখণ্ড মনে করে এবং এক চীন নীতি অনুসরণ করেন। বিশ্বের দুই একটি দেশ বাদে প্রায় সব দেশই চীনের এই নীতিকে সমর্থন করে। সূত্র: পার্সটুডে

এবি

Link copied!