Amar Sangbad
ঢাকা বুধবার, ০৭ ডিসেম্বর, ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯

আনোয়ার ইব্রাহিম মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর ২৪, ২০২২, ০১:০৯ পিএম


আনোয়ার ইব্রাহিম মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী

মালয়েশিয়ায় বেশ কয়েকদিনের নির্বাচন পরবর্তী অচলাবস্থার পর প্রবীণ বিরোধী নেতা আনোয়ার ইব্রাহিমকে দেশটির নতুন প্রধানমন্ত্রী মনোনীত করা হয়েছে।

মালয়েশিয়ার রাজা সুলতান আবদুল্লাহ এই নতুন নেতা নিয়োগ দেন। এর আগে দেশটিতে নির্বাচনে নজিরবিহীন ঝুলন্ত সংসদ তৈরি হয়। আনোয়ার বা সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন কেউই সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেননি।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) স্থানীয় সময় বিকেল ৫টায় রাজার কাছে শপথ নেবেন আনোয়ার।

শনিবারের নির্বাচনে সবচেয়ে বেশি আসন জিতেছে আনোয়ারের পাকাতান হারাপান (পিএইচ) দল। নির্বাচনে সরকার গড়তে ১১২টি সিটে জয়ের প্রয়োজন ছিল। তবে নির্বাচনে কোনো দলই প্রয়োজনীয় সংখ্যক আসন নিশ্চিত করতে পারেনি। আনোয়ার ইব্রাহিমের দল পাকাতান হারাপান পেয়েছিল ৮২টি আসন। 

পেরিকেতান নাসিওনাল পেয়েছে ৭৩টি আসন। দুই দলই প্রয়োজনীয় সংখ্যক আসন না পাওয়ায় নির্বাচনের পর থেকে দেশটির রাজনৈতিক অঙ্গনে বিশৃঙ্খলা চলছিল। বিষয়টির সুরাহা হওয়ায় আপাতদৃষ্টিতে তার অবসান হবে বলে ধারণা করা হচ্ছে।

রাজপ্রাসাদের এক বিবৃতির বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, মালয় শাসকদের মতামত বিবেচনা করার পর রাজা আনোয়ার ইব্রাহিমকে মালয়েশিয়ার ১০তম প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগের জন্য সম্মতি দিয়েছেন।

দশকের পর দশক ধরে মালয়েশিয়ার ক্ষমতার শীর্ষে আরোহণের প্রচেষ্টা চালিয়ে আসছিলেন আনোয়ার। কিন্তু তাতে বাঁধ সঙ্গে দুর্নীতি ও সমকামিতার অভিযোগ। এসব অভিযোগে কারাগারেও যেতে হয়েছে তাকে। তবে এসব অভিযোগ ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলে দাবি করে আসছিলেন তিনি।

টিএইচ

Link copied!