community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪,

নিউ ক্যালেডোনিয়ায় প্রশান্ত মহাসাগরে ৭.১ মাত্রার ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক

মে ২০, ২০২৩, ০২:৪৩ পিএম


নিউ ক্যালেডোনিয়ায় প্রশান্ত মহাসাগরে ৭.১ মাত্রার ভূমিকম্প

নিউ ক্যালেডোনিয়ার পূর্বাঞ্চলে প্রশান্ত মহাসাগরে শনিবার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭.১। একই অঞ্চলে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার একদিন পর এ ভূমিকম্প আঘাত হানলো। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

তারা জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল নিউ ক্যালেডোনিয়া দ্বীপমালার প্রায় ৩০০ কিলোমিটার পূর্বে সমুদ্র তলদেশের ৩৫ কিলোমিটার গভীরে।

ভানুয়াতুর কনা দ্বীপের সৈকতে অবস্থিত ফ্রেন্ডলি বিচ বাংলোর ব্যবস্থাপক ন্যান্সি জ্যাক বলেন, ‘ভূমিকম্পটির স্থায়িত্বকাল দুই সেকেন্ড হতে পারে। এটি একেবারে বেশি সময় না।’
প্রথম দফা ভূমিকম্প আঘাত হানার কয়েক মিনিট পর একই এলাকায় রিখটার স্কেলে ৬.৫ মাত্রার আরেক দফা ভূমিকম্প অনুভূত হয়। দুপুর ১২ টা ৫১ মিনিটে প্রথম দফার ভূমিকম্প আঘাত হানে।

শুক্রবার একই অঞ্চলে রিখটার স্কেলে ৭.৭ মাত্রা একটি শক্তিশালী ভূমিকম্পে আঘাত হানায় লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে এবং বড় ধরনের সুনামির আশংকায় প্রশান্ত মহাসাগরের বিভিন্ন দ্বীপপুঞ্জের উচু এলাকায় তারা আশ্রয় গ্রহণ করে। তবে কয়েক ঘণ্টা পর সুনামি সতর্ক বার্তা প্রত্যাহার করা হয়।

আরএস

Link copied!