Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

ভারতে বহুতল ভবনে আগুন : ৭ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবর ৬, ২০২৩, ০৩:৫২ পিএম


ভারতে বহুতল ভবনে  আগুন : ৭ জনের মৃত্যু

ভারতের মুম্বাইয়ে একটি বহুতল ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত অন্তত ৭ জনের মৃত্যু হয়েছে। ঘটনায় আরও অন্তত ৪০ জন আহত হয়েছে। তাদের মধ্যে দু’জনের অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক বলে জানা গেছে।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, আজ ৬ অক্টোবর ভোররাত ৩টা ৫ মিনিটে ভারতের মুম্বইয়ের গোরেগাওঁ এলাকার এমজি রোডের ‘জয় ভবানী বিল্ডিং’ নামক একটি ৬তলা ভবনে ভয়াবহ এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এই ঘটনায় এখন পর্যন্ত অন্তত ৭ নিহত এবং ৪০ জন আহত হয়েছে। তাদের মধ্যে দু’জনের অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক। আহতদের মধ্যে ২৫ জনকে স্থানীয় এইচবিটি ট্রমা কেয়ার হাসপাতালে এবং বাকি ১৫ জনকে পঠানো হয়েছে কুপার হাসপাতালে।

আজ ভোররাতে ভবনটিতে আগুন লেগে তা নীচের তলার দোকানগুলোতে ছড়িয়ে পড়ে। এরপর বিভিন্ন দাহ্য পদার্থে আগুন লেগে লেলিহান শিখা ওপরের তলাগুলোতে পৌঁছতে শুরু করে। এদিকে ভবনের নীচে দাঁড় করানো একাধিক গাড়িতেও আগুন লেগে যায়। এই অবস্থায় ভবনটির ওপরের তলায় বহু মানুষ আটকে পড়ে। নীচ তলায় আগুন ছড়িয়ে পড়ায় কেউ নিচে নামতে পারছিলেন না।

আগুনের খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায়  ভারতের দমকল বাহিনীর ৮টি গাড়িসহ একাধিক অ্যাম্বুলেন্স এবং উদ্ধারকারী গাড়ি। কয়েক ঘণ্টার চেষ্টার পর আজ সকাল ৬টায় আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। মুম্বায়ের ডেপুটি চিফ ফায়ার অফিসার, ডিস্ট্রিক্ট ফায়ার অফিসার, অ্যাসিস্ট্যান্ট ডিভিশনাল ফায়ার অফিসার, তিনজন সিনিয়র স্টেশন অফিসার এবং তিনজন স্টেশন অফিসার ঘটনাস্থলে পৌঁছেছেন। অগ্নিকাণ্ডের কারণ এখনও জানা যায়নি। আগুন লাগার কারণ জানতে তদন্ত শুরু হয়েছে।

২০০৬ সালে বস্তি পুনর্বাসন প্রকল্পের আওতায় তৈরি করা হয়েছিল ‘জয় ভবানী বিল্ডিং’ নামক এই ভবন। এতে আগুন নেভানোর কোন ব্যবস্থাই ছিল না। এদিকে ভবনে যে লিফট ছিল সেটিও বহু পুরনো। এই লিফটের ডাক্ট দিয়েই ওপরের তলাগুলিতে বিষাক্ত ধোঁয়া চলে যায়। এবং অনেকে অসুস্থ হয়ে পড়েন।

আরএস

Link copied!