Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

কেজরিওয়ালের রিমান্ডের মেয়াদ বাড়ল আরও চার দিন

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক ডেস্ক

মার্চ ২৮, ২০২৪, ০৭:৩৮ পিএম


কেজরিওয়ালের রিমান্ডের মেয়াদ বাড়ল আরও চার দিন

বহুল আলোচিত আবগারি দুর্নীতি মামলায় গ্রেপ্তার দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির (আপ) নেতা অরবিন্দ কেজরিওয়ালের রিমান্ডের মেয়াদ প্রথম দফায় আরও চার দিনের জন্য বৃদ্ধি করেছে ভারতের একটি আদালত। বৃহস্পতিবার দিল্লির একটি আদালত তার রিমান্ডের মেয়াদ আগামী ১ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করেছে বলে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে।

ভারতের জাতীয় নির্বাচনের মাত্র কয়েক সপ্তাহ আগে গত ২১ মার্চ দেশটির কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) মদ নীতি কেলেঙ্কারির মামলায় দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়ালকে গ্রেপ্তার করে। পরে জিজ্ঞাসাবাদের জন্য দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত আগামী ২৮ মার্চ পর্যন্ত তার রিমান্ড মঞ্জুর করে ইডি হেফাজতে পাঠিয়ে দেয়।

কেজরিওয়ালের আম আদমি পার্টি বলছে, মামলাটি বানোয়াট এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। যদিও দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার ও তার রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) রাজনৈতিক হস্তক্ষেপের অভিযোগ অস্বীকার করে বলেছে, আইন প্রয়োগকারী সংস্থাগুলো তাদের কাজ করছে।

কেজরিওয়ালকে গ্রেপ্তারের আগে থেকেই আম আদমি পার্টির প্রথম সারির বেশিরভাগ নেতাই একই মামলায় কারাগারে আছেন। বৃহস্পতিবার আদালতের বাইরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ৫৫ বছর বয়সী কেজরিওয়াল তাকে গ্রেপ্তারের এই ঘটনা একটি রাজনৈতিক ষড়যন্ত্র বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, জনগণ এর জবাব দেবে। পরবর্তীতে আদালতে তিনি বলেন, ইডির মূল্য লক্ষ্য আম আদমি পার্টিকে ধ্বংস করে দেওয়া।

একই দিন ইডির আইনজীবীরা আদালতকে বলেন, জিজ্ঞাসাবাদে ইচ্ছাকৃতভাবে সহযোগিতা করছেন না কেজরিওয়াল। তাকে জিজ্ঞাসাবাদের জন্য আরও সাত দিনের হেফাজত প্রয়োজন।

কেজরিওয়ালের মুক্তির দাবিতে গত মঙ্গলবার দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনের সামনে বিক্ষোভ-মিছিল করার চেষ্টা করেন আম আদমি পার্টির সমর্থকরা। ওই সময় কয়েক ডজন বিক্ষোভকারীকে আটক করে পুলিশ। বৃহস্পতিবারও দিল্লির একটি ব্যস্ত মেট্রো স্টেশনের বাইরে যাত্রীদের কাছে লিফলেট বিতরণের সময়ও কয়েকজন আপ কর্মীকে আটক করা হয়।

আম আদমি পার্টির এক বিক্ষোভকারী দেশটির বার্তা সংস্থা এএনআইকে বলেছেন, এই সময়ে আমাদের নির্বাচনী প্রচারণা চালানোর সময়। আর এই সময়ে আমাদের নেতাদের গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হচ্ছে। কেন্দ্রীয় সরকার আমাদের নির্বাচনী প্রচারণায় বাধা দিচ্ছে। কিন্তু কেউই আমাদের বিজয় থামাতে পারবে না।

কেজরিওয়ালের গ্রেপ্তারের প্রতিবাদে আগামী রোববার দেশটির রাজধানীতে এএপি-সহ দুই ডজনেরও বেশি রাজনৈতিক দলের সমন্বয়ে গড়া বিরোধীদের ‘‘ইন্ডিয়া’’ জোটের একটি যৌথ সমাবেশের পরিকল্পনা করা হয়েছে। -এএনআই, রয়টার্স।

আরএস

Link copied!