Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

পি কে হালদারসহ ১৪ জনের বিরুদ্ধে সাক্ষ্য শুরু

মো. মাসুম বিল্লাহ

সেপ্টেম্বর ২২, ২০২২, ০৪:২০ পিএম


পি কে হালদারসহ ১৪ জনের বিরুদ্ধে সাক্ষ্য শুরু

অবৈধ সম্পদ অর্জন ও পাচারের অভিযোগে পি কে হালদারসহ ১৪ জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ শুরু হয়েছে ঢাকার বিশেষ জজ আদালত-১০ এর বিচারক মোহাম্মদ নজরুল ইসলামের আদালতে। 

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) সাক্ষ্য দেন মামলার বাদী দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-পরিচালক সালাউদ্দিন। এদিন বাদীর  জবানবন্দি গ্রহণ শেষে জেরার জন্য ১৩ অক্টোবর দিন ধার্য করেন আদালত।

পি কে হালদারসহ ১৪ জনের বিরুদ্ধে ৪২৬ কোটি টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন ও বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্টে প্রায় ছয় হাজার ৮০ কোটি টাকা লেনদেনের মামলার বাদী দুর্নীতি দমন কমিশনের সহকারী পরিচালক মামুনুর রশীদ চৌধুরীর জবানবন্দি গ্রহণ করেছেন আদালত।

গত ৮ সেপ্টেম্বর ঢাকার বিশেষ জজ আদালত-১০ এর বিচারক মামলাটির চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন।

মামলার অপর আসামিরা হলেন- পি কে হালদারের মা লিলাবতী হালদার, পূর্ণিমা রানী হালদার, উত্তম কুমার মিস্ত্রি, অমিতাভ অধিকারী, প্রিতিশ কুমার হালদার, রাজিব সোম, সুব্রত দাস, অনঙ্গ মোহন রায় ও স্বপন কুমার মিস্ত্রি, অবন্তিকা বড়াল, শংখ বেপারী, সুকুমার মৃধা ও অনিন্দিতা মৃধা। শেষে চার আসামি গ্রেফতার হয়ে কারাগারে আছেন।

মামলার এজাহারে বলা হয়, পি কে হালদার বিভিন্ন অবৈধ ব্যবসা ও অবৈধ কার্যক্রমের মাধ্যমে জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে অসঙ্গতিপূর্ণ ২৭৪ কোটি ৯১ লাখ ৫৫ হাজার ৩৫৫ টাকার অবৈধ সম্পদ নিজ দখলে রেখেছেন।

মামলাটি তদন্ত করে চার্জশিট দাখিল করে দুদক। চার্জশিটে পিকে হালদারের বিরুদ্ধে অবৈধ উপায়ে প্রায় এক কোটি ১৭ লাখ কানাডিয়ান ডলারের সমপরিমাণ অর্থ দেশটিতে পাচারের অভিযোগ আনা হয়।

২০২০ সালের ৮ জানুয়ারি প্রায় ২৭৫ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে পি কে হালদারের বিরুদ্ধে দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ে মামলাটি দায়ের করেন সংস্থাটির সহকারী পরিচালক মামুনুর রশীদ চৌধুরী।

টিএইচ

Link copied!