Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বইমেলায় আদর্শ প্রকাশনীকে স্টল দিতে সমস্যা কি: হাইকোর্ট

সাহিদুল ইসলাম ভূঁইয়া

ফেব্রুয়ারি ৭, ২০২৩, ০২:১১ পিএম


বইমেলায় আদর্শ প্রকাশনীকে স্টল দিতে সমস্যা কি: হাইকোর্ট

তিনটি বই বাদ দিলে চলতি ফেব্রুয়ারি মাসজুড়ে আয়োজিত বই মেলায় আদর্শ প্রকাশনীকে স্টল দিতে সমস্যা কি বলে বাংলা একাডেমির মহাপরিচালক ও সভাপতির কাছে প্রশ্ন রেখেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বিচারপতি খসরুজ্জামান ও বিচারপতি ইকবাল কবীর লিটনের হাইকোর্ট বেঞ্চ এ প্রশ্নের উত্তর বিকাল ৩টার মধ্যে হাইকোর্টকে জানাতে বলেছেন। পরে এ বিষয়ে আদেশ দিবেন হাইকোর্ট।

এর আগে গত ২ ফেব্রুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আদর্শ প্রকাশনীর স্বত্বাধিকার মো. মাহবুবুর রহমান বাদী হয়ে একটি রিট দায়ের করেন। রিট আবেদনে আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ না দেয়া কেন অবৈধ ঘোষণা হবেনা, তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়। একইসঙ্গে দ্রুত সময়ের মধ্যে এ প্রকাশনীকে স্টল বরাদ্দ দিতে নির্দেশনা চাওয়া হয়েছে।

রিটে বাংলা একাডেমির মহাপরিচালক ও সভাপতিসহ চারজনকে বিবাদী করা হয়েছে। 

রিট আবেদনে বলা হয়েছে, শুধুমাত্র একটি বইয়ের জন্য কাগজে-কলমে মেলাতে পুরো প্রকাশনীর অংশগ্রহণ বন্ধ করে দেয়া হয়েছে। অথচ সে বইটি ব্যান্ড বা ব্ল্যাক লিস্টের নয়। তাদের এমন সিদ্ধান্ত বাংলা একাডেমি আইন ২০১৩ অনুযায়ী কোন বৈধতা নেই।

একইসঙ্গে প্রতিবছর একাডেমি থেকে যে নীতিমালা করা হয়, তারও ব্যত্যয় ঘটিয়ে সিদ্ধান্ত দিয়েছে বাংলা একাডেমি। তাদের এমন সিদ্ধান্ত সংবিধানের বাক স্বাধীনতার বিরোধী।

এআরএস

Link copied!