Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে পেরেছি: দীপু মনি

মো. মাসুম বিল্লাহ

জুলাই ২৯, ২০২২, ০৮:১৯ পিএম


মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে পেরেছি: দীপু মনি

আমরা ২০১৬-২০১৭ সাল থেকে বিশেষ করে ২০১৮ সাল থেকে মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে পেরেছি। মানুষের গড় প্রতি যেটুকু মাছের প্রয়োজন তার থেকে আমরা এখন একটু ভালো করছি বলে জানিয়েছেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শুক্রবার (২৯ জুলাই) দুপুরে চাঁদপুর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে জাতীয় মৎস সপ্তাহের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

এখন আমরা মাছ রপ্তানিও করছি। চাঁদপুরে এখন আমরা যে মাছ উৎপাদন করছি তার অর্ধেকই উদ্বৃত্ত থাকে। জাতীয় পর্যায়ে মাছের যে ব্যাপক উৎপাদন এবং বিদেশে রপ্তানির ব্যাপারে চাঁদপুর একটি বড় ভূমিকা রাখে। যার কারণে চাঁদপুরবাসীর একজন হিসেবে আমি গর্বিত।

মন্ত্রী বলেন, মাছ উৎপাদনে যারা শ্রম দেয় তাদের যদি সঠিকভাবে সহযোগিতা দেওয়া যায় তাহলে তারা যে ম্যাজিকের মত সেটা করে দিতে পারে বাংলাদেশ তার প্রমাণ। আমাদের কৃষি উৎপাদন যে পরিমাণ বেড়েছে, দেশীয় ফল, শাকসবজি এবং মাছের উৎপাদন এগুলো সম্ভব হয়েছে আমাদের দেশের মানুষের উৎসাহ উদ্দীপনার এবং কর্মস্পৃহার কারণে। আমরা এখন মুক্ত জলাশয়ে মাছ উৎপাদনে তৃতীয়, স্বাদু পানির মাছ উৎপাদনে ২য়, বদ্ধ জলাশয়ে মাছ উৎপাদনে ৫ম, বিশ্বে ১১টি দেশ ইলিশ উৎপাদন করে তারমধ্যে আমরা ১ম। ইলিশ উৎপাদনে বর্তমানে আড়াইগুণ বেড়েছে। এর অবদান সংশ্লিষ্ট সবার। দেশকে এগিয়ে নিতে হলে সবার সমন্বিত প্রচেষ্টা লাগে। মাছের ক্ষেত্রেও তাই হয়েছে। সবার চেষ্টার মধ্য দিয়েই আমরা সাফল্য অর্জন করতে পারছি।

দীপু মনি বলেন, বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিনি সবক্ষেত্রে তাঁর পিতার পদার্পণ অনুসরণ করে এগিয় গেছেন এবং নানাভাবে সবকিছু উন্নয়নের জন্যে কাজ করছেন। আর তাই সারাবিশ্বে বাংলাদেশ উন্নয়নের জন্যে রোল মডেল হিসেবে চিহ্নিত।  

তিনি বলেন, একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে দেখলাম, পৃথিবীর যেসব দেশ দারিদ্র্যের সঙ্গে লড়ছে তারা বাংলাদেশের কাছ থেকে শিখতে পারে। তারা বলছিল বাংলাদেশ কোন অবস্থা থেকে কোন অবস্থায় এসেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মায়ের মমতা দিয়ে দেখেন বলেই যেখানে যা প্রয়োজন তাই-ই তিনি করেন। আমরা জানি মা তাঁর সন্তানের জন্যে জীবন দিতেও প্রস্তুত থাকেন। শেখ হাসিনার দেশের জনগণের মঙ্গলের জন্যে মায়ের মমতা দিয়ে কাজ করেন এবং তাঁর প্রতিটি মুহূর্ত উৎসর্গ করেন।

এবি

Link copied!