Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

সবার ঢাকা অ্যাপে পাওয়া যাবে তাপপ্রবাহের সতর্কতা, পোর্টাল সংযুক্ত

আমার সংবাদ ধর্ম ডেস্ক

মে ৭, ২০২৪, ০৮:৪৮ পিএম


সবার ঢাকা অ্যাপে পাওয়া যাবে তাপপ্রবাহের সতর্কতা, পোর্টাল সংযুক্ত

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) সবার ঢাকা অ্যাপে যুক্ত হয়েছে হিটওয়েভ অ্যালার্ট (তাপপ্রবাহ সতর্কতা) পোর্টালের লিংক। মঙ্গলবার (৭ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানান ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার (৬ মে) বিকেলে নগরভবনে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর, রিজিওনাল ইন্ট্রিগেটেড মাল্টি হ্যাজার্ড আর্লি ওয়ার্নিং সিস্টেম (আরআইএমইএস) ও সেভ দ্য চিলড্রেনের সহযোগিতায় এই পোর্টালের উদ্বোধনী কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে ও ডিএনসিসির সবার ঢাকা অ্যাপে তাপপ্রবাহ সতর্কতা পোর্টালের লিংক সংযুক্ত করা হয়েছে।

রিজিওনাল ইন্ট্রিগেটেড মাল্টি হ্যাজার্ড আর্লি ওয়ার্নিং সিস্টেম ও সেভ দ্য চিলড্রেন এই পোর্টাল ব্যবস্থাপনা করবে। ডিএনসিসির এলাকাভিত্তিক তাপপ্রবাহের পূর্বাভাস পেতে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। হিটওয়েভ পোর্টালের মাধ্যমে সরাসরি ডিএনসিসির সবার ঢাকা অ্যাপে পূর্বাভাস চলে যাবে। ফলে ব্যবহারকারীরা যেকোনো মুহূর্তে চাইলেই তার এলাকার পূর্বাভাস দেখতে পারবেন।

এছাড়া এই অ্যাপের মাধ্যমেই যার যার এলাকায় পূর্বাভাসের সঙ্গে অনুভূত তাপমাত্রার পার্থক্য এবং সেই সম্পর্কে তথ্য প্রদান করতে পারবেন। এই পোর্টালের পূর্বাভাস পেতে চাইলেই বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইট থেকে পেতে পারবেন এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের সবার ঢাকা অ্যাপ ব্যবহারকারীরা সরাসরি অ্যাপের মাধ্যমে ঢাকার পূর্বাভাস পাবেন।

অনুষ্ঠানে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম প্রধান অতিথির বক্তব্যে বলেন, এই পোর্টালের মাধামে একদিকে যেমন ব্যবহারকারীকে সহজে পরিকল্পিত পদক্ষেপ ও সে অনুযায়ী সিদ্ধান্ত নিতে সাহায্য করবে, তেমনি অন্যদিকে নির্দিষ্ট খাত যেমন কৃষি, প্রাণিসম্পদ, নগর পরিকল্পনা এবং প্রাসঙ্গিক খাতের ব্যবহারকারীদের চাহিদা সম্পর্কে অবগত করবে। বিশেষ করে নগর পরিকল্পনার ক্ষেত্রে তাপপ্রবাহের পূর্বাভাস ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর জন্য আগাম পদক্ষেপ নিতে খুবই সাহায্য করবে।

পাশাপাশি তিনি তাপপ্রবাহকে জাতীয় দুর্যোগ হিসেবে ঘোষণা করা এবং দুর্যোগ সংক্রান্ত স্থায়ী আদেশে তাপপ্রবাহকে সংযুক্ত করার জোরদার আহ্বান জানান। এছাড়া প্রত্যেকটা দুর্যোগ মোকাবিলায় ব্যক্তি পর্যায়ে সকলকে নিজ নিজ অবস্থান থেকে সচেতন থাকার অনুরোধ জানান।

ডিএনসিসি মেয়র আরও বলেন, তাপপ্রবাহের সচেতনতা এবং প্রচারণা অংশ হিসেবে রিকশাচালকদের জন্য বিশেষ ছাতা তৈরি করা হয়েছে যা তারা চাইলেই রিকশার স্ট্যান্ডের সঙ্গে অ্যাডজাস্ট করে ব্যবহার করতে পারবেন। এই কার্যক্রমের অংশ হিসেবে ৩৫ হাজার রিকশা ও ভ্যানচালকের মাঝে বিনামূল্যে ছাতা বিতরণ করা হচ্ছে। এছাড়াও হাফ লিটার পানির বোতল বিতরণ করা হয়েছে যাতে করে তারা চাইলেই সহজে সাথে বহন করতে পারে।

অনুষ্ঠানে চিফ হিট অফিসার বুশরা আফরিন বিশেষ অতিথির বক্তব্যে বলেন, এই কালার কোডেড হিটওয়েভ অ্যালার্ট সিস্টেমের মাধ্যমে নগরের সবচেয়ে ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করে ও সেসব জনগোষ্ঠীর জন্য আগাম প্রস্তুতি নিতে সহায়তা করবে। বিশেষ করে পরবর্তীসময় সবার ঢাকা অ্যাপে এই হিটওয়েভ অ্যালার্ট সিস্টেমের সংজোজন খুব যুগোপযোগী সিদ্ধান্ত।

এছাড়া তিনি উল্লেখ করেন, এই পোর্টালের বিশেষ সুবিধা যেটা তা হলো, ঝুঁকিপূর্ণ এলাকার মানুষের কাছে সরাসরি সবার ঢাকা অ্যাপের মাধ্যমে অ্যালার্ট চলে যাবে এবং করণীয় সম্পর্কে জানানো হবে।

তিনি বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের সহযোগিতায় চিহ্নিত ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে বেশ কয়েকটি তাপপ্রবাহ প্রচারণা চালানো হয়েছে। এসব কার্যক্রমের পরিপ্রেক্ষিতে এবং তাপপ্রবাহজনিত ক্ষতি প্রতিরোধ করতে এই পূর্বাভাস পোর্টালের উদ্যোগ নেওয়া হয়েছে।

কর্মশালায় অংশ নেন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক আজিজুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তররের পরিচালক নিতাই চন্দ্র দে সরকার, প্রাণিসম্পদ অধিদপ্তর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, স্বাস্থ্য অধিদপ্তর এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তারা।

কর্মশালায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান স্বাগত বক্তব্যে বর্তমান সময়ে চলমান হিটওয়েভের বৈরী প্রভাব ও সেক্ষেত্রে এই নতুন পোর্টালের প্রযুক্তিগত উপযোগিতা, উন্নতি এবং নির্ভরযোগ্যতার বিষয় তুলে ধরেন। তিনি অংশগ্রহণকারীদের সঠিক পূর্বাভাস গ্রহণের আহ্বান জানান এবং হিটওয়েভের ঝুঁকি মোকাবিলায় এই পোর্টালের তাৎপর্য তুলে ধরেন।

আরএস

Link copied!