Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৪ মে, ২০২৪,

প্রয়োজনে সেতু ভবন ভাঙতে হবে: মেয়র আতিক

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ২৬, ২০২২, ০৬:১১ পিএম


প্রয়োজনে সেতু ভবন ভাঙতে হবে: মেয়র আতিক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, জনগণ বা নগরের জন্য যদি সেতু ভবন, বিআরটিএ ভবন ভাঙতে হয়। তাহলে আমি ভাঙার পক্ষে আছি। কেননা শহরের বনাঞ্চলের জন্য বরাদ্ধ করা জায়গা ছিল এটি। অবৈধ দখল ও ক্ষমতার জোরে আজ সেখানে সেতু ভবন ও বিআরটিএ ভবন নির্মাণ হয়েছে। প্রয়োজনে শহরের সৌন্দর্য্য ও যানজট নিরসনে সেতু ভবন, বিআরটিএ ভবন ভাঙতে হবে।

বুধবার (২৬ অক্টোবর) দুপুরে গুলশানের লেকশোর হোটেলে সিইউএস, ইউএন-হ্যাবিট্যাট, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের সম্মিলিতভাবে আয়োজিত ‘নি¤œ আয়ের মানুষের আবাসন ও নাগরিক সুবিধাসমূহ প্রেক্ষিত ঢাকা’ শিরোনামে ‘নগর কথা’ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

ডিএনসিসি মেয়র বলেন, এসব কাজে অনেক বিরোধিতা আসবে। কিন্তু বিরোধিতা যদি দশের স্বার্থে হয় তাহলে আমি আপনাদের সঙ্গে আছি। যদি নিজের স্বার্থে হয় তাহলে আমি নেই। ঢাকা শহরে আমাদের ক্যাপাবিলিটি ও ক্যাপাসিটি আছে কিনা সেটা দেখতে হবে। আমাদের একসঙ্গে কাজ করতে হবে। সুন্দর নগর করতে গেলে আমাদের অন্যায়ের প্রতিবাদ করতে হবে। কি পরিমাণ আবাসন ঢাকা শহরে উপযোগী, তা নির্ধারণ করতে হবে। প্রচুর খাল অবৈধভাবে দখল হয়ে আছে। তাই খালের জমিও সিএস দাগ দেখে উদ্ধার করতে হবে। ঢাকা শহরকে বাঁচাতে গেলে, খালকে বাঁচাতে গেলে, আমাদের সিএস দাগ উদ্ধার করতে হবে।

তিনি আরও বলেন, মিরপুরের প্যারিস রোডে অবস্থিত পার্কের ৬ বিঘা জায়গায় ৩২ টি প্লট বরাদ্দ কারা দিলেন? যেখানে বাচ্চাদের খেলার জায়গা ছিল, সেখানে খেলার জায়গা দখল করে প্লট নির্মাণ করা হলো তাহলে আমাদের ছেলে-মেয়েরা কী শিখবে? তারা খেলবে কোথায়?

জলবায়ু পরিবর্তনের ফলে দিন দিন উষ্ণতা বাড়ছে এ বিষয়ে মেয়র বলেন, পানির নাব্যতা কমে আসছে। তাই আমাদের রেইন ওয়াটার হারভেস্টিং করতে হবে। আমি চাই সবাই ছাদ বাগানে এগিয়ে আসুক। ছাদ বাগান করে কেউ যদি উষ্ণতা কমিয়ে আনে তাদের পুরস্কৃত করতে হবে।

যানজট নিরসনে মিরপুর-১০ নম্বরের হকারদের উচ্ছেদ নিয়ে ডিএনসিসি মেয়র আতিক বলেন, সপ্তাহে ৪ দিন প্রতিদিন বিকেল ৪টা থেকে রাত ১০টা হকাররা বসবে। এমন নিয়ম করা হয়েছে। বাকি সময়টাতে তারা শিক্ষকতা, বাসার কাজ, কেউ পার্টটাইম কাজ করছে। এতে অনেকাংশে যানজট নিরসন হয়েছে। 

Link copied!