Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

রোহিঙ্গাদের ওপর আছড়ে পড়ছে দুঃখের নতুন ঢেউ

মেহজাবিন বানু

মেহজাবিন বানু

ফেব্রুয়ারি ২৬, ২০২৩, ০৪:৪৫ পিএম


রোহিঙ্গাদের ওপর আছড়ে পড়ছে দুঃখের নতুন ঢেউ

একটি ধুলোবালি প্লাস্টিকের ব্যাগে অতিরিক্ত এক জোড়া জামাকাপড় ভরে একটি ছোট বাক্স চালের সাথে, মোহাম্মদ রিয়াজ (২০) তার পরিবারকে বিদায় জানালেন। ‘আমার জন্য দোয়া করো’, তিনি তার বৃদ্ধ মা সালামাকে বললেন এবং তার এক বছরের ছেলে ওমর ফারুককে চুমু খেলেন।

বাংলাদেশের কক্সবাজারের বিস্তীর্ণ শরণার্থী শিবিরে তার স্বামী অস্থায়ী তাঁবুর গোলকধাঁধায় অদৃশ্য হয়ে যাওয়ায় তার স্ত্রী সাদিয়া (১৮), তাদের ঝুপড়ি বাড়ির ভিতরে নীরবে কেঁদেছিলেন। রিয়াজকে তারা শেষ দেখেছিল, যিনি নভেম্বরে তার চাচাতো ভাই সাদিকের সঙ্গে মালয়েশিয়ায় একটি রিকেট বোটে বাংলাদেশ ছেড়েছিলেন।

আমরা হয় শিবিরে মারা যেতে পারি বা সমুদ্রে ডুবে মরতে পারি। আমরা পরেরটি বেছে নিয়েছি। ইন্দোনেশিয়ার উদ্দেশ্যে কক্সবাজার থেকে পালিয়ে আসা নূর খাইদা আন্দামান সাগরে কয়েক সপ্তাহ আটকে থাকার পর হতাশ হয়ে নৌকা থেকে ঝাঁপ দিলে ওই দুই রোহিঙ্গার মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

তাদের ইঞ্জিনটি যাত্রার কয়েক দিন কাজ করা বন্ধ করে দিয়েছিল এবং তারা খাবার এবং জল ছাড়াই কয়েক সপ্তাহ ধরে ড্রাইভিং ছিল। বোর্ডের শর্ত ছিল কঠিন।

যাত্রায় বেঁচে যাওয়া প্রায় ১৪০ জন ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে অবতরণ করেন। নৌকাটি উদ্ধারের জন্য আন্তর্জাতিক সংস্থাগুলির বারবার আহ্বান ভারত, মালয়েশিয়া এবং থাইল্যান্ড উপেক্ষা করে।

কক্সবাজার থেকে ফোনে দ্য ন্যাশনালকে অসহায় সাদিয়া বলেন, ‘আমি জানি না আমার জীবন নিয়ে কী করব। ‘তিনি একটি নতুন জীবন গড়তে এবং তার পরিবারকে সমর্থন করতে চেয়েছিলেন। তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি চাকরি পেলে আমাকে এবং তার মাকে মালয়েশিয়ায় নিয়ে আসবেন।’

‘আমি উচ্চস্বরে কাঁদতেও পারি না কারণ তার মা এখনও তার ছেলেকে দেখার আশায় বেঁচে আছেন। এখন আমাকে আমার ছেলের দেখাশোনা করতে হবে, কিন্তু কিভাবে?

রিয়াজ এবং তার চাচাতো ভাই রোহিঙ্গাদের ক্রমবর্ধমান সংখ্যার ভয়াবহ পরিসংখ্যানে যোগ করে যারা বিশ্বাসঘাতক সমুদ্র যাত্রা শুরু করার পরে বঙ্গোপসাগরে, তারপরে দক্ষিণে আন্দামান সাগরে মারা গেছে।

তারা প্রায় ৫ হাজার ডলার প্রদান করে, এমন একটি দেশে যেখানে অনেকে প্রতিদিন ‍দুই ডলার উপার্জন করে মানব পাচারকারীদের একটি ভালো তেলযুক্ত দলকে যারা তাদের মালয়েশিয়া, ইন্দোনেশিয়া বা থাইল্যান্ডে নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেয়। আন্দামান সাগরে ভাসমান অভিবাসী নৌকায় কয়েক সপ্তাহ আটকে থাকার পর রিয়াজ হতাশ হয়ে সাগরে ঝাঁপ দেন। তিনি পানিতে ডুবে মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে।

আন্দামান সাগরে ভাসমান অভিবাসী নৌকায় কয়েক সপ্তাহ আটকে থাকার পর রিয়াজ হতাশ হয়ে সাগরে ঝাঁপ দেন। তিনি পানিতে ডুবে মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনের মতে, গত বছর আন্দামান সাগর ও বঙ্গোপসাগরে ৩৫০ জন মারা গেছে বা নিখোঁজ হয়েছে।

ইউএনএইচসিআর বলেছে, ‘নিশ্চিত প্রতিবেদনগুলি হিমশৈলের টিপ মাত্র’, উল্লেখ করে যে, বেশিরভাগ ক্ষেত্রেই মৃতদেহ খুঁজে পাওয়া যায় না এবং নিখোঁজ ব্যক্তিদের রিপোর্ট করা হয় না। ‘এই বছর আন্দামান সাগর পাড়ি দেওয়ার চেষ্টা করার লোকের সংখ্যা নাটকীয়ভাবে বৃদ্ধি পেয়েছে।’

গত বছর ৩৯টি নৌকায় ৩ হাজার ৫শ’র বেশি হতাশ রোহিঙ্গা প্রাণঘাতি সমুদ্র পাড়ি দেওয়ার চেষ্টা করেছিল, প্রধানত মিয়ানমার ও বাংলাদেশ থেকে। এটি আগের বছরের তুলনায় ৩৬০ শতাংশ বৃদ্ধির প্রতিনিধিত্ব করে, জাতিসংঘের সংস্থা বলেছে।

অপরাধের আড্ডায় পরিণত হচ্ছে শরণার্থী শিবির

দক্ষিণ-পূর্ব বাংলাদেশের কক্সবাজার হলো বিশ্বের বৃহত্তম শরণার্থী বসতি, যেখানে স্থানীয় এবং আন্তর্জাতিক এনজিও দ্বারা পরিচালিত ৩৪টি জনাকীর্ণ শিবিরে প্রায় ১.২ মিলিয়ন লোকের থাকার ব্যবস্থা করা হয়েছে।

২০১৭ সালে প্রায় ৭ লাখ ৫০ হাজার রোহিঙ্গা সেনাবাহিনীর হাতে নিপীড়ন ও জাতিগত নিধন থেকে বাঁচতে মিয়ানমার ছেড়ে পালিয়েছে। মানবাধিকার গোষ্ঠী তাদের আচরণকে গণহত্যা বলে বর্ণনা করেছে।

তার আগে থেকেই বাংলাদেশে আড়াই লাখ রোহিঙ্গা ছিল, যারা আয়োজক দেশে বসতি স্থাপন করেছিল। জাতিগত মুসলিম সংখ্যালঘুদের মিয়ানমারে কোনো নাগরিকত্ব নেই এবং তারা চরম মানবাধিকার লঙ্ঘনের শিকার।

উদ্বাস্তুদের সাহায্যের সীমিত অ্যাক্সেস রয়েছে এবং শিক্ষা বা জীবিকা নির্বাহের সুযোগ নেই। ২০১৭ সালে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে চুক্তি স্বাক্ষর হওয়া সত্ত্বেও তাদের মিয়ানমারে প্রত্যাবাসনের প্রচেষ্টা স্থবির।

অনেক কর্মীর মতে, কর্মহীন পুরুষের সঙ্গে ঠাসা ক্যাম্পগুলো অপরাধ ও মাদকের আড্ডায় পরিণত হয়েছে।
মিয়ানমারের সেনাবাহিনীর গণহত্যা থেকে এক মিলিয়নেরও বেশি মানুষ পালিয়ে যাওয়ার পাঁচ বছর পূর্তি উপলক্ষে একটি সমাবেশ। বেশিরভাগই সীমান্ত পেরিয়ে বাংলাদেশে এসেছে।

শরণার্থীদের মধ্যে খুন, ধর্ষণ, অপহরণ, চাঁদাবাজি, মানব পাচার ও মাদক ব্যবসার অভিযোগ রেকর্ড করেছে কক্সবাজারের পুলিশ। অনেক রোহিঙ্গা বলেছেন, অপহরণকারী ও চাঁদাবাজদের কবল থেকে বাঁচতে তারা বাংলাদেশে পালাতে বাধ্য হয়েছেন।

২১ বছর বয়সী রোহিঙ্গা নুর সাদেক দ্য ন্যাশনালকে বলেন, রোহিঙ্গাদের মুক্তির জন্য লড়াইরত মিয়ানমার ভিত্তিক বিদ্রোহী গোষ্ঠী আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির সদস্যরা তাকে এক সপ্তাহ ধরে অপহরণ ও নির্যাতন করে।

বাংলাদেশের আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ এবং রোহিঙ্গা পরিবার উভয়ই এআরএসএকে ক্যাম্পে সন্ত্রাস ও সহিংসতার পরিবেশ বজায় রাখার জন্য অভিযুক্ত করে।
মালয়েশিয়া থেকে ফোনে দ্য ন্যাশনালের সাথে কথা বলা সাদেক বলেন, ‘তারা আমাকে উলঙ্গ করে, আমাকে মারধর করে এবং কয়েকদিন ধরে অভুক্ত রেখেছিল। ওই শিবিরের চারপাশে বনাঞ্চল রয়েছে এবং তারা এটিকে তাদের আস্তানায় পরিণত করেছে।’ সোশ্যাল মিডিয়ায় আরসার সন্ত্রাসের প্রচারণার বিরুদ্ধে প্রচারণা চালানোর জন্য তাকে নেওয়া হয়েছিল।

তিনি বলেছিলেন, যে তিনি তার মুক্তির জন্য দুই লাখ বাংলাদেশী টাকা (১ হাজার ৯০০ ডলার) দেওয়ার মিথ্যা প্রতিশ্রুতি দেওয়ার পরে দলটি তাকে ছেড়ে দেয়।

‘আমি তখন একটি এনজিওতে কাজ করতাম এবং আমি তাদের এক কিস্তি দিয়েছিলাম। আমি জানতাম তারা আমার পিছনে আসবে। তাই, আমি অবশেষে মালয়েশিয়ায় পালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।
স্থল ও সমুদ্রে ষোল দিনের যাত্রা।’

সাদেক বলেন, রোহিঙ্গা, বাংলাদেশি, মালয়েশিয়ান এবং বার্মিজ অপরাধীরা জড়িত পাচারকারীদের একটি ক্রস-ন্যাশনাল সিন্ডিকেট রয়েছে।

মিয়ানমার এবং থাইল্যান্ড হয়ে মালয়েশিয়ায় তার ১৬ দিনের কঠিন যাত্রার বর্ণনা দিয়ে, লোকটি বলেছিলেন যে তিনি ক্যাম্পে একজন ‘দালাল’ (এজেন্ট) এর সঙ্গে দেখা করেছিলেন যিনি ৪ হাজার ৭শ ডলার চেয়েছিলেন।

‘তিনি আমাকে নির্দেশ দিয়েছিলেন বলে আমি দুই জোড়া কাপড় দিয়ে একটি ছোট ব্যাগ প্যাক করেছিলাম। সেখানে আরও দুইজন রোহিঙ্গা নারী ছিল এবং আমরা তিনজন নাফ নদীতে মিয়ানমার-বাংলাদেশ সীমান্তে একটি ছোট নৌকায় উঠেছিলাম।’ ‘সেখানে কোস্টগার্ড ছিল কিন্তু এটা পরিষ্কার যে পাচারকারীরা ভালোভাবে যুক্ত।’
৯০ মিনিটের যাত্রার পর নৌকাটি মিয়ানমারের মুয়াংডুর রাইমাগোনা গ্রামে পৌঁছায়। ‘আমাদের একজন বার্মিজ নাগরিক এবং একজন রোহিঙ্গা ব্যক্তি গ্রহণ করেছিল। তারা আমাদের কাছের একটি বাড়িতে নিয়ে যায় যেখানে নারী ও শিশুসহ আরও ১৩ জন রোহিঙ্গা অপেক্ষা করছিল,’ বলেন সাদেক।

দুই দিন পর, তাদের টারপলিন দিয়ে ঢাকা একটি ট্রাকে বোঝাই করা হয়।

‘আমরা মায়ানমারের আরেকটি বাড়িতে পৌঁছানোর আগে তিন ঘণ্টারও বেশি সময় ভ্রমণ করেছি। আমরা দুই দিনের মধ্যে আবার অন্য আশ্রয়কেন্দ্রে স্থানান্তরিত হয়েছি।’

সাদেক বলেন, এজেন্টদের কাছে হস্তান্তর করায় কয়েকবার ড্রিল করা হয়েছে। ‘এই দিনগুলিতে, আমাদের বিস্কুট এবং জল দেওয়া হয়েছিল। অবশেষে, তারা আমাদের পাঁচ বা ছয়জনের ছোট দলে বিভক্ত করেছিল। আমার দলে তিনজন মহিলা এবং একজন বয়স্ক লোক ছিল।’

এরপর যা ছিল বনের মধ্য দিয়ে হাঁটার দিন এবং প্রতিটি পয়েন্টে নতুন এজেন্টদের সঙ্গে নৌকায় চড়ে।
‘আমরা ইয়াঙ্গুনে বাসে চড়েছিলাম। এবং তার পরে, আমার মনে আছে বার্মিজ বনের মধ্য দিয়ে দু‍‍`দিন ধরে হাঁটা। আমাদের কাছে শুধু পানি ছিল এবং খাবার ছিল না,’ বলেন সাদেক।

মায়ানমার-থাইল্যান্ড সীমান্তে সাদেক বলেন, তারা অন্য একটি জঙ্গলের মধ্য দিয়ে থাইল্যান্ডের সাতুন প্রদেশে প্রবেশ করেছে।

‘আমি সেখানে সেই মহিলাদের সাথে সবচেয়ে খারাপ জিনিস ঘটতে দেখেছি। তাদের ধরে নিয়ে যাওয়া হয় এবং সম্ভবত ধর্ষণ করা হয়। আমি তাদের পরে কাঁদতে দেখেছি।’

থাইল্যান্ড থেকে আরও দুদিন সবজি বহনকারী লরিতে যাত্রা অব্যাহত ছিল। সাদেক বলেন, ‘আমরা মাছ ধরার নৌকায় একটি নদী পার হয়ে অবশেষে মালয়েশিয়ায় পৌঁছেছিলাম যেখানে একজন ব্যবসায়ী আমাদের অভ্যর্থনা জানিয়েছিলেন।’ আমার পরিবার অর্থের ব্যবস্থা করেছিল এবং তারা আমাকে ছেড়ে দিয়েছিল। আমি জানি না ওই নারীদের কী হয়েছে।’

সাদেক বলেন, এটা মূল্য ছিল। ‘বাংলাদেশে আমার একটি অন্ধকার ভবিষ্যত এবং কোন শিক্ষা ছিল না। অন্তত এখন, আমি মালয়েশিয়ায় কম্পিউটার সায়েন্সে আমার স্নাতক ডিগ্রি নিচ্ছি। আমার আশা আছে,’ তিনি দ্য ন্যাশনালকে বলেছেন।
নুর খাইদা ও তার দুই ছেলে তার পরিবারের অন্য চার সদস্যের সঙ্গে নৌকায় করে বাংলাদেশে পালিয়ে ইন্দোনেশিয়ায় আশ্রয় নিয়েছে। নুর খাইদা ও তার দুই ছেলে তার পরিবারের অন্য চার সদস্যের সঙ্গে নৌকায় করে বাংলাদেশে পালিয়ে ইন্দোনেশিয়ায় আশ্রয় নিয়েছে।

অন্য এক রোহিঙ্গা, নূর খাইদা, ইন্দোনেশিয়া থেকে দ্য ন্যাশনালকে বলেন, অপহরণকারীরা তার ১০ বছরের ছেলে রাইফাতকে তুলে নিয়ে মুক্তিপণ দাবি করার পর তিনি কক্সবাজার থেকে পালানোর চেষ্টা করার সিদ্ধান্ত নিয়েছিলেন।

‘তারা আমার ছেলেকে মেরে ফেলার হুমকি দিয়েছে। তাকে মুক্ত করার জন্য আমাকে তাদের ৩ লাখ টাকা ধার করে দিতে হয়েছিল।’

তিনি বলেন, ‘ক্যাম্পে অনেক খারাপ দল রয়েছে।’ তারা আমার দরজায় কড়া নাড়ত এবং আমার ছোট ছেলেকেও অপহরণ করার হুমকি দিত। কারণ আমার স্বামী অস্ট্রেলিয়ায় আছে, তারা বলেছে আমার কাছে যথেষ্ট টাকা ও সোনা আছে। আমি দিনরাত আতঙ্কিত ছিলাম।’

খাইদা তার স্বামীকে মানব পাচারকারীদের প্রায় ৫ হাজার ডলার দিতে রাজি করান এবং জুন মাসে একটি নৌকা নিয়ে ইন্দোনেশিয়ায় যান।

তিনি তার দুই ছেলেসহ পরিবারের ছয় সদস্যকে নিয়ে বাংলাদেশ ছেড়েছেন। নৌকাটি লোকে ভরা ছিল এবং আমি ভেবেছিলাম আমরা ডুবে যাব। আমার সন্তানেরা ক্ষুধা ও তৃষ্ণায় কাঁদবে। এতটা অসহায় বোধ করিনি জীবনে দুই সন্তানের জননী নুর খাইদা সাগরে অগ্নিপরীক্ষার বর্ণনা দিতে গিয়ে খাইদা বলেন, তারা দুই সপ্তাহ ধরে পিছিয়ে ছিল।

‘এটি একটি ছোট নৌকা ছিল এবং এতে শিশু ও মহিলা সহ ১১৯ জন লোক ছিল। ‘আমরা দিনে একবার ভাতের একটি ছোট অংশ খেতাম। শীঘ্রই, খাবার এবং মিষ্টি জল ফুরিয়ে গেল। নৌকাটি লোকে ভরা ছিল এবং আমি ভেবেছিলাম আমরা ডুবে যাব।

‘আমার বাচ্চারা আতঙ্কিত ছিল এবং ক্ষুধা ও তৃষ্ণায় কাঁদবে। আমি আমার জীবনে এতটা অসহায় বোধ করিনি।’

খাইদার পরিবার ইন্দোনেশিয়ায় একটি আশ্রয়কেন্দ্রে অবস্থান করছে এবং তিনি আশা করেন কর্তৃপক্ষ তাকে কাজ করার সুযোগ দেবে এবং তার সন্তানদের স্কুলে পাঠাবে।
বিয়ে করার স্বপ্ন

রোহিঙ্গা অ্যাক্টিভিস্ট এবং এনজিওগুলোর মতে, যারা ক্যাম্প থেকে পালিয়েছে তাদের বেশির ভাগই নারী। মালয়েশিয়া বা ইন্দোনেশিয়ায় স্বামী খোঁজার স্বপ্ন অনেককে বিশাল ঝুঁকি নিতে বাধ্য করছে, বলেছেন মোহাম্মদ রেজুয়ান খান, একজন রোহিঙ্গা কর্মী।

দ্য ন্যাশনালকে তিনি বলেন, ‘এই ক্যাম্পগুলোর ভেতরের জীবন একটা উন্মুক্ত কারাগারের মতো। তার বোন হেতেমন নেসা এবং তার পাঁচ বছর বয়সী মেয়ে উম্মে সালিমা সম্প্রতি তাদের নৌকার ইঞ্জিন কাজ করা বন্ধ করার পরে এবং তারা কয়েক সপ্তাহ ধরে আন্দামান সাগরে ভেসে যাওয়ার পরে একটি বিপজ্জনক যাত্রায় বেঁচে গিয়েছিল।

নেসা একজন একক মা এবং মিস্টার খান বলেছিলেন যে শিবিরে তার পক্ষে বেঁচে থাকা অসম্ভব।

‘তার স্বামীকে অনেক বছর আগে মিয়ানমারের সেনাবাহিনী তুলে নিয়ে গিয়েছিল এবং আমরা জানি না তার কী হয়েছিল। হেতেমন এবং তার মেয়ে উম্মে সালিম একটি বিশ্বাসঘাতক নৌকা যাত্রায় বেঁচে গিয়েছিলেন যখন তারা খাবার এবং জল ছাড়া সপ্তাহ ধরে সমুদ্রে আটকা পড়েছিলেন। ছবি: সরবরাহ করা হয়েছে

হেতেমন এবং তার মেয়ে উম্মে সালিম একটি বিশ্বাসঘাতক নৌকা যাত্রায় বেঁচে গিয়েছিলেন যখন তারা খাবার এবং জল ছাড়া সপ্তাহ ধরে সমুদ্রে আটকা পড়েছিলেন। ছবি: সরবরাহ করা হয়েছে

‘শিবিরে আমার বোনের জন্য বিভিন্ন ধরণের হুমকি ছিল। তিনি মায়ানমারে এমন ট্র্যাজেডি দেখেছেন যা অন্য কোন মানুষের সাক্ষী হওয়া উচিত নয়। বাংলাদেশেও পরিস্থিতি সমান খারাপ ছিল,’ বলেন তিনি।

নেসা তার ভাইকে বলেছিলেন যে তিনি একটি ভাল ভবিষ্যতের জন্য ঝুঁকি নিতে চান।

‘পাঁচ বছরেরও বেশি সময় হয়ে গেছে এবং আমরা এখনও ক্যাম্পে আটকে আছি। আমরা খাদ্য রেশন পাচ্ছি। কিন্তু আমাদের চাকরি নেই। শিক্ষা নেই। এখানে কোনো ভবিষ্যৎ নেই,” বলেন খান, যিনি ক্যাম্পে একটি এনজিওতে কাজ করে জীবিকা নির্বাহ করেন।

‘এই সমস্ত বছর, আমরা এই আশায় বেঁচে ছিলাম যে একদিন আমরা দেশে ফিরে যেতে পারব। কিন্তু সেই আশা ভেস্তে গেছে।’
রাজনৈতিক অচলাবস্থা

বাংলাদেশ যেহেতু রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে চলেছে, মিয়ানমার তাদের প্রত্যাবাসনের অনুমতি দিতে তেমন কিছু করেনি।

বাংলাদেশে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিটির চেয়ারম্যান মোহাম্মদ মিজানুর রহমান বলেছেন, সরকার যেভাবে আশা করেছিল সেভাবে প্রক্রিয়াটি ঘটেনি।

‘২০১৭ সালে, যখন আমরা এই লোকদের জন্য দরজা খুলে দিয়েছিলাম, আমরা ভেবেছিলাম এক বা দুই বছরের মধ্যে আমরা তাদের মিয়ানমারে প্রত্যাবাসন করতে পারব। কিন্তু তা হয়নি,’ তিনি বলেছিলেন।
এই সুড়ঙ্গের শেষপ্রান্তে কোনো আশার আলো নেই। মোহাম্মদ রহমান, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিটির চেয়ারম্যান, বাংলাদেশ ‘মানুষের হতাশা বাড়ছে। তারা রাষ্ট্রহীন হয়ে পড়েছে। নিজের জন্মভূমি হারানো একটি অতুলনীয় ট্র্যাজেডি।’

মি. রহমান বলেন, মিয়ানমারের রাজনৈতিক পরিস্থিতি কোনো অর্থপূর্ণ সমাধানের অনুমতি দেয়নি, বিশেষ করে ২০২১ সালে সামরিক অভ্যুত্থানের পর।

‘এই সুড়ঙ্গের শেষে কোন আশার কিরণ নেই,’ কর্মকর্তা বলেছেন।

একটি অ্যাডভোকেসি গ্রুপ ফ্রি রোহিঙ্গা কোয়ালিশনের প্রতিষ্ঠাতা নে সাল লুইন দ্য ন্যাশনালকে বলেছেন যে ‘রোহিঙ্গাদের জন্য সমস্ত আশা শেষ হয়ে গেছে’।
‘পরিস্থিতি নির্দেশ করে যে এটি প্রত্যাবাসন শীঘ্রই ঘটবে না। সুতরাং, তারা চিরতরে শিবিরে আটকা পড়েছে,’ মি. লুইন বলেছেন।

‘তারা যদি মালয়েশিয়ায় যায় তাহলে তাদের জীবন ভালো হবে। তারা একটি ভাল অ্যাপার্টমেন্টে থাকতে পারে এবং একটি ভাল বেতন উপার্জন করতে পারে। এই স্বপ্নই বিক্রি করছে পাচারকারীরা। তাই বাংলাদেশে যাদের কোনো ভবিষ্যৎ নেই তারা সহজেই আশ্বস্ত হয়ে যায়।

মি. লুইন বলেন, মালয়েশিয়া বা ইন্দোনেশিয়ায় যাওয়ার জন্য তারা যথেষ্ট ভাগ্যবান হলেও, পাচারকারীরা তাদের আটকে রাখে এবং তাদের আত্মীয়দের কাছ থেকে আরও অর্থ আদায় করে।

‘তাদের মারধর করা হয়, নির্যাতন করা হয় এবং ধর্ষণ করা হয়। তাদেরকেও মালয়েশিয়ার কর্তৃপক্ষ আটক করেছে। কিন্তু তারা সেই সব ঝুঁকি নিতে রাজি। এটাই তাদের হতাশার মাত্রা।’

তিনি বলেন, অতীতে হাজার হাজার রোহিঙ্গা অন্য দেশে চলে গেছে এবং মানুষ তাদের আত্মীয়দের সহায়তায় পাচারকারীদের টাকা দেয়।

‘আমাদের সৌদি আরবে প্রায় ৩ লাখ জনসংখ্যা রয়েছে; পাকিস্তানে ২ লাখ ৫০ হাজার; সংযুক্ত আরব আমিরাতে প্রায় ৫০ হাজার; মালয়েশিয়ায় ১ লাখ ৫০ হাজার। ইউরোপ ও আমেরিকাতেও রোহিঙ্গা রয়েছে। তারা তাদের পরিবারকে বের হতে সাহায্য করে, জার্মানিতে বসবাসকারী মি. লুইন যোগ করেছেন।

তিনি বলেন, শিক্ষার সুযোগ না থাকায় রোহিঙ্গাদের পুরো একটি প্রজন্ম এসব ক্যাম্পে বেড়ে উঠছে।

‘আমরা তাদের সমাজে একীভূত হতে বলছি না। তবে রোহিঙ্গা শিশুদের শিক্ষা দিতে হবে।

‘অন্যথায়, এটি অন্য ধরনের গণহত্যা।’

সূত্র : ‘দি ন্যাশনাল’ থেকে অনুবাদ

লেখক পরিচিতি : কলামিস্ট, উন্নয়ন ও স্থানীয় সমাজকর্মী
 

Link copied!