Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

বন্যা পরিস্থিতি নিয়ে আওয়ামী লীগের জরুরি বৈঠক

মো. মাসুম বিল্লাহ

জুন ১৮, ২০২২, ০৯:৩০ পিএম


বন্যা পরিস্থিতি নিয়ে আওয়ামী লীগের জরুরি বৈঠক

রাজধানীর ধানমন্ডিতে মাননীয় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়স্থ ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির দপ্তরে সিলেট ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির বিষয়ে দলের কেন্দ্রীয় ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির এক জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। 

অনুষ্ঠানে সিলেট ও সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি নিয়ে সরাসরি পর্যবেক্ষণ করছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বন্যার্তদের জন্যে ৬০০ আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে হাজার হাজার মানুষ আশ্রয় নিয়েছেন। বন্যার্তদের উদ্ধার করে এসব আশ্রয়কেন্দ্রে নেওয়া হয়েছে। দুর্গতদের উদ্ধার ও ত্রাণ কার্যক্রম অব্যাহত রেখেছে বাংলাদেশ সেনাবাহিনী ও স্থানীয় প্রশাসন, বিজিবি ও আওয়ামী লীগ পরিবার। এছাড়া বন্যাকবলিত এলাকায় সেনাবাহিনীর পাশাপাশি নৌবাহিনীকেও প্রস্তুত রাখা হয়েছে। 

আকস্মিক বন্যায় সিলেট ও সুনামগঞ্জ জেলার সীমান্তবর্তী বন্যাদুর্গত এলাকার জনগোষ্ঠীর পাশে দাঁড়িয়েছে বিজিবি। উভয় জেলায় উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে। দুই জেলার ৮ উপজেলায় সেনাবাহিনীর ১০ প্লাটুন এবং ৬টি মেডিকেল টিম কাজ করছে। নৌকা দিয়ে বাড়িঘর থেকে পানিবন্দি মানুষদের উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে নিয়ে আসছেন সেনা সদস্যরা।

সরকারের পক্ষ থেকে বন্যাকবলিত এলাকায় করা কাজের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- পানিবন্দি মানুষকে উদ্ধার করা, সামরিক বেসামরিক প্রশাসনের সহায়তায় আশ্রয়কেন্দ্র স্থাপনের মাধ্যমে পানিবন্দি মানুষের আশ্রয়ের ব্যবস্থা করা, বন্যা আক্রান্তদের চিকিৎসা সহায়তা প্রদান করা, স্পর্শকাতর স্থাপনার নিরাপত্তা নিশ্চিত এবং খাদ্য সামগ্রী ও বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা করা। 

ভয়াবহ বন্যায় আক্রান্তদের জন্যে সরকারিভাবে ৩০ লক্ষ করে মোট ৬০ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া দুইশত মেট্রিক টন চাউল, আট হাজার করে শুকনো খাবারের প্যাকেট দেওয়া হয়েছে। যেখানে চাল, ডাল, তেল, চিনি ও মসল্লা রয়েছে। এছাড়াও সবধরনের সাহায্য সহযোগিতা এবং বন্যা মোকাবেলায় সকল তৎপরতা অব্যাহত রেখেছে সরকার।

বৈঠকে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক এবং উপকমিটির সদস্য সচিব জননেতা সুজিত রায় নন্দী বলেন, বন্যা কবলিত মানুষের পাশে দাঁড়ানো আমাদের দায়িত্ব। মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার নির্দেশে বন্যার্তদের পাশে থেকে কাজ করে যাচ্ছে সরকার ও আওয়ামী লীগ। এছাড়াও দলটির অঙ্গ সংগঠনের নেতাকর্মীরাও মাঠে রয়েছেন বলে জানান তিনি।

ক্ষতিগ্রস্ত নারী পুরুষ ও শিশুদের রক্ষায় ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির পক্ষ থেকে জরুরি ভিত্তিতে বন্যাকবলিত এলাকাগুলোতে নৌকা, ওরস্যালাইন, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও শুকনো খাবারসহ অন্যান্য জীবনরক্ষাকারী সামগ্রী পাঠানোর সিদ্ধান্ত গৃহীত হয়।

এবিষয়ে সহযোগিতা প্রদানের লক্ষ্যে বেশকিছু কমিটি গঠন করা হয়। আক্রান্ত উপজেলাতে দ্রুততম সময়ে ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির টিম সাহায্য নিয়ে যাবে। পাশাপাশি এই প্রাকৃতিক ও মানবিক বিপর্যয়ে সরকারের পাশাপাশি ব্যক্তি ও সংগঠন পর্যায়ে সকল সামর্থ্যবানদের নিজ নিজ অবস্থান থেকে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার আহ্বান জানানো হয়। এসময় আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির সদস্যবৃন্দসহ বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। 

সুজিত রায় নন্দী বলেন, বঙ্গবন্ধু কন্যার বলিষ্ঠ নেতৃত্বে জাতি আজ দুর্যোগ মোকাবেলায় বিশ্বসেরা। আওয়ামী লীগের রাজনীতি হচ্ছে মানবতার রাজনীতি, কল্যান সমৃদ্ধি ও উন্নয়নের রাজনীতি। বন্যাসহ দেশের প্রতিটি সমস্যা মোকাবেলায় সরকার ও দল এক ও অভিন্ন ভাবে কাজ করছে। সিলেট ও সুনামগঞ্জে বানভাসি মানুষকে রক্ষায় সরকার ও দলের সার্বক্ষণিক তৎপরতা অব্যাহত থাকবে বলে জানান আওয়ামী লীগের কেন্দ্রীয় এই শীর্ষ নেতা। 

সিলেট ও সুনামগঞ্জের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্তদের উদ্ধারে সেনাবাহিনীর দায়িত্বপ্রাপ্ত টিম লিডারদের মোবাইল নাম্বার এখানে দেয়া হলো। ভানবাসিদের যেকোন প্রয়োজনে তাদেরকে কল দিতে পারেন। 

সুনামগঞ্জের দিরাই-জামালগঞ্জের টিম লিডার মেজর আশিকঃ- মোবাইল নাম্বারঃ ০১৭৬৯০০৮৭৩৬।

ছাতক-দোয়ারাবাজার মেজর আশাবুরঃ- মোবাইল নাম্বারঃ ০১৭৬৯১৭২৪৫৪।

সিলেটের সদর উপজেলার টিম লিডার
ক্যাপ্টেন ফয়সালঃ- মোবাইল নাম্বারঃ ০১৬২৬২৯১৫৭৭।

ক্যাপ্টেন মারুফ, কোম্পানীগঞ্জ, সিলেট। মোবাইল নাম্বারঃ ০১৭৬৯০০৯৩৮২।

মেজর মোক্তাদির, কুমারগাঁও পাওয়ার স্টেশন, সিলেট। মোবাইল নাম্বারঃ ০১৭৬৯১১২৫৫৬।

ক্যাপ্টেন আশরাফ, গোয়াইনঘাট, সিলেট। মোবাইল নাম্বারঃ ০১৭৬৯১৭২৫৬৪।

সিলেট ও সুনামগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় সেনাবাহিনীর টোল ফ্রি নম্বর:
 
সুনামগঞ্জ 
01769177267 
01852798800 
01993781144 
01513918097 

সিলেট
01852804477 
01995781144 
01513918098 
01769177268


আরআই/ইএফ

Link copied!