Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

টেনিস কিংবদন্তি ফেদেরারের অবসর ঘোষণা

মো. মাসুম বিল্লাহ

সেপ্টেম্বর ১৫, ২০২২, ০৮:৩৭ পিএম


টেনিস কিংবদন্তি ফেদেরারের অবসর ঘোষণা

আগেই ইঙ্গিত দিয়েছিলেন অবসরের। এবার চূড়ান্ত ঘোষণা এলো ঘাসের কোর্টের রাজা টেনিস কিংবদন্তি রজার ফেদেরারের কাছ থেকে। 

আগামী সপ্তাহে লন্ডনে অনুষ্ঠেয় লেভার কাপই হতে যাচ্ছে তার সবশেষ এটিপি টুর্নামেন্ট। বয়সের ভার তো আছেই, সেই সঙ্গে চোটাঘাতের সঙ্গে লড়াই করে আর হয়তো কুলিয়ে উঠতে পারছিলেন না রজার ফেদেরার।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) এক টুইট বার্তায় ৪১ বছর বয়সী ফেদেরার অবসর ঘোষণা করেছেন। চলতি বছরের লেভার কাপই হবে এই সুইস কিংবদন্তির শেষ এটিপি আসর।

২০টি গ্র্যান্ড স্লামের মালিক ফেদেরার দীর্ঘ টুইট বার্তায় অবসরের কারণ সম্পর্কে লিখেছেন, ‘আপনারা অনেকেই জানেন, তিন বছর ধরে আমি একের পর এক ইনজুরি এবং অস্ত্রোপচারের সম্মুখীন হয়েছি। প্রতিযোগিতামূলক টেনিসে ফিরতে আমি কঠোর পরিশ্রম করেছি।

কিন্তু আমি নিজের শরীরের কার্যক্ষমতা এবং সীমা সম্পর্কে জানি। দেরিতে হলেও শরীরের এই বার্তা আমাকে গ্রহণ করতে হয়েছে। কারণ আমার বয়স এখন ৪১ বছর। ’

তিনি আরো লিখেছেন, ‘আমি ২৪ বছরের ক্যারিয়ারে ১৫০০-এর বেশি ম্যাচ খেলেছি। টেনিস আমাকে উজাড় করে দিয়েছে, যা কখনো স্বপ্নেও ভাবিনি এবং আমি মনে করি, এটাই প্রতিযোগিতামূলক ক্যারিয়ারকে বিদায় জানানোর সেরা সময়। 

আগামী সপ্তাহে লন্ডনে লেভার কাপ অনুষ্ঠিত হবে। সেটাই আমার শেষ এটিপি ইভেন্ট। ভবিষ্যতে অবশ্যই টেনিস খেলব, তবে গ্র্যান্ড স্লাম বা কোনো ট্যুরে নয়।’

১৯৯৮ সালে শুরু হয়েছিল ফেদেরারে পেশাদার ক্যারিয়ারের যাত্রা। এরপর দুই দশক ধরে টেনিসপ্রেমীদের মুগ্ধ করেছেন তিনি। 

তার সঙ্গে রেকর্ড ২২টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী স্প্যানিশ তারকা রাফায়েল নাদালের লড়াই পৌঁছায় অনন্য উচ্চতায়। পরে যুক্ত হন ২১টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচ। তারা তিনজন লম্বা সময় ধরে রাজত্ব করছেন ছেলেদের টেনিসের একক বিভাগে।

 

টিএইচ

Link copied!